Advertisement
২৪ এপ্রিল ২০২৪
মেসি নয়, জার্মান মেসি

ফলস নাইন খেলেই সাফল্য লো-র

লো-র এক চালেই মাত আর্জেন্তিনা। জার্মানির মেসিকে নামিয়েই মেসিদের স্বপ্ন চুরমার করে দিলেন। কী ভাবে? ব্যাখ্যায় সুব্রত পাল।ক্লোজের মতো গোলের মধ্যে থাকা সিনিয়র ফুটবলারকে বসিয়ে গোটজের মতো প্রতিশ্রুতিমান ফুটবলারকে নামানো জোয়াকিম লো-র মাস্টার স্ট্রোক। বলা যায় বিশ্বকাপ ফাইনালের টার্নিং পয়েন্ট। গোটজেকে বলা হচ্ছিল জার্মানির মেসি। ওকে দলে নেওয়ার পর প্রচুর লেখালেখি হচ্চিল। সবাই আশা করেছিলেন, ও সুযোগ পেলে চমকে দেবে। বায়ার্নের হয়ে বুন্দেশলিগায় দুর্দান্ত খেলেছে গোটজে। সে জন্যই সবার প্রত্যাশা আরও বেড়ে গিয়েছিল।

অফসাইডের জন্য বাতিল ইগুয়াইনের গোল। রবিবার বিশ্বকাপ ফাইনালে। ছবি: গেটি ইমেজেস।

অফসাইডের জন্য বাতিল ইগুয়াইনের গোল। রবিবার বিশ্বকাপ ফাইনালে। ছবি: গেটি ইমেজেস।

শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৪ ০৪:৪৫
Share: Save:

এক) ক্লোজের মতো গোলের মধ্যে থাকা সিনিয়র ফুটবলারকে বসিয়ে গোটজের মতো প্রতিশ্রুতিমান ফুটবলারকে নামানো জোয়াকিম লো-র মাস্টার স্ট্রোক। বলা যায় বিশ্বকাপ ফাইনালের টার্নিং পয়েন্ট। গোটজেকে বলা হচ্ছিল জার্মানির মেসি। ওকে দলে নেওয়ার পর প্রচুর লেখালেখি হচ্চিল। সবাই আশা করেছিলেন, ও সুযোগ পেলে চমকে দেবে। বায়ার্নের হয়ে বুন্দেশলিগায় দুর্দান্ত খেলেছে গোটজে। সে জন্যই সবার প্রত্যাশা আরও বেড়ে গিয়েছিল। বিশ্বকাপে ও নিজের জাত চিনিয়ে গেল জার্মানির জার্সি পরে চ্যাম্পিয়ন হওয়ার গোলটা করে। তবে ওকে শুরলে যে পাসটা দিয়েছিল, সেটা অসাধারণ। গোটজে নামার পর কার্যত কোনও পজিটিভ স্ট্রাইকার ছিল না জার্মানির টিমে। ছয় মিডফিল্ডার ও চার ডিফেন্ডার নিয়ে ফলস নাইন খেলে চার নম্বর বিশ্বকাপটা নিয়ে গেল জার্মানি। যেটা স্পেন গত বার করেছিল। ফলস নাইন-এর অর্থ কোনও স্ট্রাইকার ছাড়াই খেলা। যেখানে মাঝমাঠ থেকেই পুরো আক্রমণটা তৈরি হয়, বিপক্ষ ডিফেন্স বুঝতে পারে না ছয় মিডিওর মধ্যে কাকে ছেড়ে কাকে ধরবে। নির্ধারিত সময়ে গোল না হওয়ায় লো ফিরে যান গ্রুপ লিগের পর্তুগাল ম্যাচের ফর্মেশনে। ৪-৩-৩ ছকে। যে ম্যাচাটায় কোনও পজিটিভ স্ট্রাইকার না থাকা সত্ত্বেও চার গোলে জিতেছিল জার্মানি।

দুই) জার্মানির খেদিরার না থাকাটা ক্ষতি করে দিয়েছিল। মাঝমাঠে ও-ই সেরা ফুটবলটা খেলছিল জার্মানির হয়ে। প্রস্তুতির সময় চোট পেয়েছে বলে তাকে নামাননি জোয়াকিম লো। খেদিরার জায়গায় ক্র্যামারকে নামালেও সেও চোট পেয়ে গেল। পরে আবার শুরলেকে নামাতে হয়েছে। সেই কিন্তু অতিরিক্ত সময়ে গোলের পাসটা বাড়াল। তবে জার্মান টিমটা এতটাই ব্যালান্সড যে খেদিরার অনুপস্থিতি বাকিরা সামলে নিয়েছে।

তিন) ব্রাজিল ম্যাচে লো যেমন আক্রমণাত্মক ফুটবল খেলিয়েছিলেন, ফাইনালেও সেই স্ট্র্যাটেজি থেকে সরেননি। একই ভাবে যুদ্ধে পাঠান টিমকে। প্রচুর পাস খেলে মুলার, সোয়াইনস্টাইগাররা। আর্জেন্তিনা ১৮ গজ বক্সের মধ্যে অন্তত পাঁচজন ফুটবলার সবসময় রেখেছে। মুলার-ক্লোজেকে আটকাতে। জার্মানির উইং প্লে ভাল হলে গোলটা নব্বই মিনিটেই হয়ে যেত। সেই চেষ্টাটা অবশ্য শেষ পর্যন্ত চালিয়ে যায় ওজিল-ক্রুজরা। ম্যাচটা কিন্তু খুব উপভোগ্য হল। বিশ্বকাপের ফাইনাল বলে কথা। চাপের মধ্যে ছিল দু’দলই। তা সত্ত্বেও স্ট্র্যাটেজি ও মগজাস্ত্রের ঝলক দেখা দিয়েছে বারবার। শেষ পর্যন্ত টিম গেমে এবং জোয়াকিমের এক চালে মেসিদের স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেল।

চার) মাঝমাঠের দখল সবসময়ই জার্মানির ছিল। ফলে বল পজেশনেও এগিয়ে ছিল জার্মানি। আর্জেন্তিনা কাউন্টার-অ্যাটাক নির্ভর ফুটবল খেলল। সেই সুযোগে ইগুয়াইন সহজতম গোলের সুযোগ নষ্ট করে। বলা যায়, এটা পড়ে পাওয়া চোদ্দ আনা। তবে আর্জেন্তিনা তুলনায় বেশি সুযোগ পেয়েছে। এই ধরনের ম্যাচে এক বা দু’বার এ রকম গোলের সুযোগ আসে। তা থেকেই ফায়দা তুলে নিতে হয়। যেটা আর্জেন্তিনা না পারলেও জার্মানি পারল। একটা পজিটিভ সুযোগেই বাজিমাত করে গেল।

পাঁচ) মেসিকে জোনাল মার্কিং করে রাখা হয়েছিল। ও বল ধরলেই অন্তত তিনজন ওকে ঘিরে ধরেছে বারবার। তার মধ্যেও মেসি দুটো ভাল বল বাড়িয়েছে। একটা থেকে ইগুয়াইন গোল করলেও অফ সাইডের জন্য তা বাতিল হয়। দ্বিতীয়ার্ধের শুরুতেও মেসি একটা সুযোগ পেয়েছিল। কিন্তু তাও সে কাজে লাগাতে পারল না। মেসির দুরন্ত গতি মাঝে মধ্যেই সমস্যায় ফেলে জার্মান রক্ষণকে। দি মারিয়া না থাকায় মেসি কিছুটা সমস্যায় পড়েছে। তবে ওর সঙ্গে ইগুয়াইন বা লাভেজ্জির মধ্যে অনেকটা দূরত্ব তৈরি হওয়ায় জার্মান ডিফেন্স সুবিধা পেয়ে যায়।

ছয়) খেদিরা না থাকায় লো যদি উপর দিকে লামকে তুলে আনতেন, তা হলে জার্মানির সুবিধা হত। সোয়াইনস্টাইগারকে সম্ভবত বলা হয়েছিল মেসির উপর নজর রাখতে। সে জন্যই জার্মানি মাঝমাঠে পুরোটা ছড়িয়ে না খেলে ভিতর দিয়ে বল নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। কিন্তু শেষ পর্যন্ত জিতল লো-র স্ট্র্যাটেজিই। তিনিই ওস্তাদো কা ওস্তাদ হয়ে গেলেন এই বিশ্বকাপে। সেরা কোচের মুকুট উঠল তারই মাথায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

argentina german joachim low fifa word cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE