Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ফান গলের ম্যান ইউয়ের প্রস্তাব ফিরিয়ে দিলেন রবেন

ব্রাজিলকে হারানোর পরও কিছুতেই ক্লান্তি যাচ্ছে না ফান গলের টিমের। সেই ক্লান্তির সঙ্গে যোগ হয়েছে হতাশাও। বিশ্বকাপে ফাইনাল খেলতে না পারার আক্ষেপটাই রবেন-ফান পার্সিদের কথায় বার বার প্রকাশ হয়ে পড়ছে। ২০১০-এ রানার্স আর ২০১৪-তে তৃতীয় স্থান। অথচ রবিবার দিনটা তো নেদারল্যান্ডসেরও হতে পারত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৪ ০৪:৫২
Share: Save:

ব্রাজিলকে হারানোর পরও কিছুতেই ক্লান্তি যাচ্ছে না ফান গলের টিমের। সেই ক্লান্তির সঙ্গে যোগ হয়েছে হতাশাও। বিশ্বকাপে ফাইনাল খেলতে না পারার আক্ষেপটাই রবেন-ফান পার্সিদের কথায় বার বার প্রকাশ হয়ে পড়ছে। ২০১০-এ রানার্স আর ২০১৪-তে তৃতীয় স্থান। অথচ রবিবার দিনটা তো নেদারল্যান্ডসেরও হতে পারত। দেশজ এক সাংবাদিককে রবেন বলেছেন, “যখন আর্জেন্তিনা বা জার্মানির ফাইনাল ম্যাচ নিয়ে আলোচনা হচ্ছে, তখন সত্যি খুব কষ্ট হচ্ছে। একটা হতাশা যেন ঘিরে রয়েছে আমাদের।”

বিশ্বকাপে প্রথম নেদারল্যান্ডসের কোচ হিসেবে নির্ধারিত সময় এবং অতিরিক্ত সময়ের ম্যাচে ফান গলের অপরাজিত থাকার রেকর্ড (একমাত্র সেমিফাইনালে আর্জেন্তিনার বিরুদ্ধে টাই ব্রেকারে হার) বা রবেনের সোনার বল পাওয়ার সম্ভাবনা- এ সব কিছুকে ছাপিয়ে এখন নেদারল্যান্ডস শিবির জুড়ে শুধুই দীর্ঘশ্বাস। ফান গল আবার নিজেকে সান্ত্বনা দেওয়ার সুরেই বলেছেন, “ম্যাচে হারটা তো খেলার একটা অঙ্গ। আফসোস করে ম্যাচের রেজাল্ট তো বদলানো যাবে না।” তবে বিশ্বকাপের শেষ ম্যাচ খেলে ফেলার সঙ্গে সঙ্গেই ডাচ কোচ ক্লাব ফুটবল নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছেন। ব্রাজিলের বিরুদ্ধে ৩-০ জয়ের পরই রবেনকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে খেলার প্রস্তাবও দিয়ে ফেলেছেন ফান গল। সংবাদমাধ্যমের সামনেও ডাচ কোচ বলেছেন, “রবেন ভাল করেই জানে, ও চাইলে ম্যান ইউ ওকে সব সময় স্বাগত জানাবে।” তবে ফান গলকে সরাসরি না করে দিয়েছেন রবেন। শনিবার ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে এসে তিনি বলেন, “ফান গলের সঙ্গে আমার বোঝাপড়াটাই আলাদা। আমার ফুটবল জীবনে ওঁর অনেক অবদান রয়েছে। আমাকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যোগ দেওয়ার কথা বলেছিলেন ফান গল। কিন্তু আমি বায়ার্ন মিউনিখেই থাকতে চাই। ওেঁ ক সেটাই বলেছি।”

বিশ্বকাপ না পেলেও ম্যান ইউ নিয়ে অবশ্য বেশ আশাবাদী ফান গল। তিনি বলেও দিয়েছেন, “আমি ম্যান ইউয়ে নিজের সেরাটা দেব। ক্লাবের সমর্থকরা যাতে আমাদের পারফরম্যান্সে খুশি থাকে, সেই চেষ্টা করব।” শনিবার নেদারল্যান্ডসের জয়ের পর স্টেডিয়ামে উপস্থিত ব্রাজিল সমর্থকরা যে ভাবে উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাদের শুভেচ্ছা জানিয়েছেন, তাতে আপ্লুত ডাচেরা। রবেন ম্যাচের পর সে কথা স্বীকার করে নিয়ে বলেছেন, “আমাদের সমর্থন করার জন্য ব্রাজিলের মানুষদের আমি ধন্যবাদ জানাব।” টিম ক্রুল আবার সোশ্যাল নেটওয়ার্কে জানিয়েছেন, “তৃতীয় হয়ে আমরা বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছি। তবে ব্রাজিলে অনেক ভাল অভিজ্ঞতাও হল। যেগুলো সারা জীবন মনে থাকবে।” এ দিকে শনিবার ব্রাজিল-নেদারল্যান্ডসের তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচ চলাকালীন কমলা ব্রিগেডের কিপার সিলেসেনকে দেখা যায় গোল পোস্টে হেলান দিয়ে বসার ভঙিতে বিশ্রাম নিচ্ছেন। এই ছবি নিয়েই সোশ্যাল মিডিয়া সিলেসিনের নানা কার্টুন ইতিমধ্যেই বানিয়ে ফেলেছে। এর আগে যেমনটা যুক্তরাষ্ট্রের গোলকিপার টিম হাওয়ার্ডকে নিয়ে হয়েছিল।

কামড়ালেই জরিমানা: সুয়ারেজের কামড়ের রোগ ঠিক করতে এ বার আসরে নেমে পড়ল তাঁরই নতুন ক্লাব বার্সেলোনা। সুয়ারেজের সঙ্গে চুক্তির পরই বার্সেলোনার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, উরুগুয়ের স্ট্রাইকার যদি ভবিষ্যতে আর কোনও ফুটবলারকে কামড়ানোর মতো জঘন্য ঘটনায় জড়ান, তবে তাঁর বেতন থেকে অর্থ কাটা হবে। বার্সেলোনার সঙ্গে চুক্তি অনুযায়ী, তাঁর বছরে আয়ের পরিমাণ প্রায় ১০২ কোটি টাকারও বেশি। কামড়ানোর মতো ঘটনায় জড়ালে প্রায় ৩০ কোটি টাকার বেশি জরিমানার জন্য খসবে সুয়ারেজের। সর্বোচ্চ আয়ের অঙ্কের বিচারে ক্লাবের মধ্যে তিনি চতুর্থ স্থানে রয়েছেন। নেইমার, মেসি এবং ইনিয়েস্তার পর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE