Advertisement
২৫ এপ্রিল ২০২৪
‘হেলিকপ্টার শটে’ এ বার ধোনির মিডিয়া-বধ

‘বিরাট ছুরি মেরেছিল ধবনকে, ড্রেসিংরুমের উপর সিনেমা করুন’

বাইশ গজে তিনি হেলিকপ্টার শটটা যে ভাল মারেন, সেটা সর্বজনবিদিত। গোটা ক্রিকেটবিশ্ব জানে। কিন্তু সেটা যে বাইশ গজের বাইরের পৃথিবীতে মাঝেমধ্যে আছড়ে পড়ে, কে জানত। দুর্ভাগ্য, ভারতীয় মিডিয়ার। এমএসডি-র হেলিকপ্টার শট এ বার তাদেরই হজম করতে হল!

সংবাদ সংস্থা
মেলবোর্ন শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৪ ০৩:১৯
Share: Save:

বাইশ গজে তিনি হেলিকপ্টার শটটা যে ভাল মারেন, সেটা সর্বজনবিদিত। গোটা ক্রিকেটবিশ্ব জানে। কিন্তু সেটা যে বাইশ গজের বাইরের পৃথিবীতে মাঝেমধ্যে আছড়ে পড়ে, কে জানত।

দুর্ভাগ্য, ভারতীয় মিডিয়ার। এমএসডি-র হেলিকপ্টার শট এ বার তাদেরই হজম করতে হল!

কিছুটা রসিকতা এবং বাকিটা তাচ্ছিল্যের ঢঙে বক্সিং ডে টেস্টের আগে ধোনি পাল্টা নিয়ে রাখলেন ভারতীয় মিডিয়াকে। ব্রিসবেন টেস্টের চতুর্থ দিন শিখর ধবনের চোট পেয়ে ব্যাট করতে না যাওয়া নিয়ে বিস্তর জনঘোলা চলেছে। ধোনি নিজে বলেছেন যে, আচমকা ওই খবরে ভারতীয় ড্রেসিংরুমে অস্থিরতা তৈরি হয়েছিল। একটি দৈনিক আবার পরে লিখে দেয় যে, ওই ঘটনা নিয়ে বিরাট কোহলি এবং শিখর ধবনের মধ্যে ঝামেলাও হয় ড্রেসিংরুমে। যার প্রত্যুত্তরটা বৃহস্পতিবার দিলেন ধোনি। রসিকতা মিশিয়ে তাঁর কটাক্ষ— ব্রিসবেনে কোহলি ছুরি দিয়ে আঘাত করেছিলেন ধবনকে! পরে ধবন সুস্থ হয়ে গেলে তাঁকে ব্যাট করতে পাঠানো হয়! মিডিয়াকে উদ্দেশ্য করে মন্তব্যের শেষের অংশটা আবার তাচ্ছিল্যে ভরা— আপনারা এক কাজ করুন। ওয়ার্নার ব্রাদার্সের সঙ্গে যোগাযোগ করুন। করে ভারতীয় ড্রেসিংরুমের উপর একটা সিনেমা তৈরি করুন!

“আপনারা এক কাজ করুন না। টিম থেকে যদি এ রকম কেউ বলে থাকে, তা হলে তার নামটা বলুন। কারণ তার কল্পনা সত্যি ভাল। তার উচিত সিনেমা কোম্পানিতে কাজ করা। তার তো ভারতীয় ড্রেসিংরুমে থাকার দরকার নেই। সে থাকার যোগ্যও নয়। কারণ সে এমন একটা ব্যাপার বলেছে যা আদৌ ঘটেইনি,” মেলবোর্ন টেস্টের চব্বিশ ঘণ্টা আগে বলে দেন ভারত অধিনায়ক। সঙ্গে আরও যোগ করেন, “আসলে পুরোটাই গল্প। ট্যাবলয়েডের জন্য এগুলো বেশ ভাল। পড়তে ভাল লাগে, বিক্রি ভাল হবে! মার্ভেল আর ওয়ার্নার ব্রাদার্স এই গল্পগুলো দেখতে পারে। ভাল সিনেমা হবে। জানি না এই সব গল্প কোথা থেকে আসে।”

এমনিতে বিভিন্ন দিক থেকে ভারতীয় টিমকে কথা শুনতে হচ্ছে। অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথও এ দিন আক্রমণ করেছেন ভারতীয় টিমকে। খাবারদাবার থেকে শুরু করে খারাপ প্র্যাকটিস পিচ সব নিয়ে অভিযোগের জন্য। ধোনি অবশ্য বলে দিয়েছেন যে, স্মিথ কী বলেছেন না বলেছেন, তা নিয়ে কোনও মন্তব্যের রাস্তায় তিনি হাঁটতে চান না। কিন্তু মাঠের ঠোকাঠুকি যে তাঁর খুব খারাপ লাগে না, সেটা পরিষ্কার করে দিয়েছেন। “একটু-আধটু হলে ভালই তো। সীমা না পেরোলেই হল। সেটা ভারত, অস্ট্রেলিয়া যে টিমই করুক। এগুলোই তো ক্রিকেটকে আকর্ষণীয় করে তোলে। আর যতক্ষণ নিয়মনীতি মেনে এটা হচ্ছে, আমার কোনএ অসুবিধে নেই।” এখানেই না থেমে আরও বলেছেন, “আর এ সব ঠোকাঠুকির সঙ্গে মাঠের পারফরম্যান্সের কোনও সম্পর্ক নেই। আমি আগেও বলেছি যে, দু’টো টেস্টেই ত্রিশ-পঁয়ত্রিশ মিনিটের খারাপ ক্রিকেট আমাদের হারিয়ে দিয়েছে। আমাদের ড্রেসিংরুমটা দুর্দান্ত। সেখানে কোনও সমস্যাই নেই। আসলে যখনই ভারতীয় টিম বিদেশে খেলতে যায়, মিডিয়া ইচ্ছেমতো গল্প বানিয়ে ছাড়তে থাকে।”

ঘটনা হল, ধোনি যা-ই বলে যান এটা বাস্তব যে মেলবোর্ন টেস্টও হারলে ভারতের টেস্ট সিরিজে প্রত্যাবর্তনের যাবতীয় সম্ভাবনা শেষ হয়ে যাবে। সিরিজটাও হারতে হবে। ধোনি যা নিয়ে আবার শুনিয়ে দিচ্ছেন, প্রক্রিয়াটা আসল, ফলাফলটা নয়। কারণ প্রক্রিয়ার মাধ্যমেই ফলটা আসে। “আমাদের শুধু ওই আধঘণ্টা-পঁয়তাল্লিশ মিনিটের ওই সময়টা নিয়েই শুধু ভাবনাচিন্তাটা করতে হবে। আমরা সবাই মিলে এটা নিয়ে কথাও বলেছি। আমরা সিরিজে ভালই লড়াই করছি। মাঝে কিছুক্ষণ ভাল খেলতে পারায় টেস্ট হারতে হয়েছে। ওই মুহূর্তগুলোর ভুল যদি শুধরে ফেলা যায়, তা হলে ফিরে আসা মোটেও অসম্ভব নয়।”

এমসিজি-তে অনুষ্কার থাকা নিয়ে জল্পনা

অনুষ্কা শর্মা গ্যালারিতে থাকলে কি ব্যাটে ঝড় তোলেন বিরাট কোহলি? নাকি উল্টোটাই ঘটে? সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে কম তর্ক উঠছে না। ইংল্যান্ড সফরে কোহলি ব্যর্থ হওয়ার পর অ্যাডিলেডে দুই ইনিংসে সেঞ্চুরি। তার পর আবার ব্রিসবেনে তাঁর ব্যাটে রানের খরা। এ বার মেলবোর্নে কী হবে? প্রশ্নটা উঠছে, কারণ মেলবোর্নে নাকি হাজির থাকতে পারেন বিরাটের বান্ধবী অনুষ্কা।

দু’জনে একসঙ্গে এ বার নতুন বছর বরণের উত্‌সব পালন করবেন, এমনই খবর দিয়েছে এক এন্টারটেইনমেন্ট ওয়েবসাইট। অনুষ্কা নাকি মেলবোর্নে পৌঁছেও গিয়েছেন টেস্ট দেখবেন বলে। কিন্তু তিনি ভারতীয় দলের সঙ্গে একই হোটেলে রয়েছেন কি না, সেই খবর অবশ্য পাওয়া যায়নি। অনুষ্কা নিজেও তাঁর সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে মেলবোর্ন সফর নিয়ে উচ্চবাচ্য করেননি। অনুষ্কার সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে কিছুই গোপন করার নেই বলে কয়েক দিন আগে মুখ খুললেও বিরাট কোহলি বৃহস্পতিবার তাঁর টুইটার হ্যান্ডলে সবাইকে বড়দিনের শুভেচ্ছা জানালেও অনুষ্কার মেলবোর্নে আসা নিয়ে টু শব্দ করেননি।

এক টিভি চ্যানেলের খবর, পুরুষদের এক লাইফস্টাইল ম্যাগাজিনের জন্য অনুষ্কা খোলামেলা পোশাকে ফোটোশুট করেছেন বলে নাকি বিরাট তাঁর উপর বেশ চটেছেন। হবু স্বামীর মানভঞ্জনের জন্যই নাকি অনুষ্কা উড়ে গিয়েছেন মেলবোর্নে। তবে কোনও দিন মাঠে যাবেন কি না, তাও জানা যায়নি। শুক্রবার বক্সিং ডে টেস্ট শুরু হলেই অবশ্য বোঝা যাবে বিরাট কোহলির ‘লেডি লাক’ তাঁর সঙ্গে আছে কি না।

ভারতের পক্ষে পন্টিং

ভারত পারলে এমসিজি-তেই পারবে, বলছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্যাপ্টেন রিকি পন্টিং। মেলবোর্নের ধীরগতির ও পাটা উইকেটের জন্যই ভারতের সম্ভাবনা দেখছেন তিনি। এক ক্রিকেট ওয়েবসাইটে অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী অধিনায়ক বলেছেন, “মেলবোর্নের উইকেট ভারতীয়দের পছন্দ হওয়ার মতোই। সে জন্যই এই টেস্টে ভারতের জেতার সামান্য সম্ভাবনা দেখছি আমি।” তবে ধোনিদের ফেভারিটের তকমা দিতে রাজি নন তিনি। সেটা অস্ট্রেলিয়ার জন্যই রেখেছেন।

ধোনিদের জন্য হয়তো মনোবিদ

পর পর দুই টেস্টে হার ও তার পর ড্রেসিং রুমের আবহাওয়া বিগড়ে যাওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ড মনোবিদ স্যান্ডি গর্ডনকে তলব করেছে বলে খবর এক ভারতীয় টিভি চ্যানেলের। তৃতীয় টেস্ট চলাকালীন গর্ডন ভারতীয় শিবিরে যোগ দিতে পারেন। এর আগেও ভারতীয় ক্রিকেটারদের মানসিক ভাবে চাঙ্গা করার কাজ করেছেন পারথের এই মনোবিদ। ২০০৩-এর বিশ্বকাপে সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়াকে ফাইনালে ওঠার রাস্তায় দারুণ ভাবে সাহায্য করেছিলেন গর্ডন। এ বার ধোনিদেরও একই ভাবে তিনি চাঙ্গা করতে পারেন কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE