Advertisement
২০ এপ্রিল ২০২৪

ব্রিটেনকে হারিয়ে জহর কাপে ফের সুলতান ভারত

শেষ মুহূর্তের নাটকীয় গোলে গ্রেট ব্রিটেনকে ২-১ হারিয়ে সুলতান অব জহর কাপ ট্রফির মালিকানা নিজেদের কাছে রেখে দিল ভারত। অনূর্ধ্ব-২১ টুর্নামেন্টে গত বারের চ্যাম্পিয়ন ভারত এ বার লিগ পর্যায়ে হেরেছিল একমাত্র ব্রিটেনের কাছে। ফাইনালে একেবারে মোক্ষম সময়ে যে হারের বদলা তুলে নিলেন হরেন্দ্র সিংহের ছেলেরা। ভারতের দু’টি গোলই পেনাল্টি কর্নার বিশেষজ্ঞ হরমনপ্রীত সিংহের স্টিক থেকে।

অপ্রতিরোধ্য ভারতের যুব দল। রবিবার। ছবি: পিটিআই

অপ্রতিরোধ্য ভারতের যুব দল। রবিবার। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
জহর বহরু শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৪ ০২:৪৩
Share: Save:

শেষ মুহূর্তের নাটকীয় গোলে গ্রেট ব্রিটেনকে ২-১ হারিয়ে সুলতান অব জহর কাপ ট্রফির মালিকানা নিজেদের কাছে রেখে দিল ভারত। অনূর্ধ্ব-২১ টুর্নামেন্টে গত বারের চ্যাম্পিয়ন ভারত এ বার লিগ পর্যায়ে হেরেছিল একমাত্র ব্রিটেনের কাছে। ফাইনালে একেবারে মোক্ষম সময়ে যে হারের বদলা তুলে নিলেন হরেন্দ্র সিংহের ছেলেরা।

ভারতের দু’টি গোলই পেনাল্টি কর্নার বিশেষজ্ঞ হরমনপ্রীত সিংহের স্টিক থেকে। যার মধ্যে সবচেয়ে নাটকীয় পরিস্থিতিতে আসে জয়সূচক দ্বিতীয় গোলটি। বিতর্কের সূত্রপাত ৬২ মিনিটে। ফল তখন ১-১। ভারতের গোলকিপার অভিনব পাণ্ডেকে সবুজ কার্ড দেখিয়ে দু’মিনিটের জন্য মাঠের বাইরে বের করে দেন আম্পায়ার। ফলে আউটফিল্ডের এক প্লেয়ারকে তুলে নিয়ে বদলি কিপার সুবোধ তিরকিকে নামাতে বাধ্য হন কোচ হরেন্দ্র। উত্তপ্ত পরিবেশ শান্ত হওয়ার পর খেলা শুরু হয়। এর পর ৪৫ সেকেন্ড বাকি থাকতে পেনাল্টি কর্নার পেয়ে যায় ভারত। যেখান থেকে গোল করে খেতাব নিশ্চিত করায় টুর্নামেন্টে জোড়া হ্যাটট্রিকের মালিক হরমনপ্রীত কোনও ভুল করেননি।

দিনের প্রথম গোলটিও ছিল হরমনপ্রীতের। ৪৫ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন তিনি। ৫৫ মিনিটে ব্রিটেনের একমাত্র গোলটি করে সমতা ফেরান স্যামুয়েল ফ্রেঞ্চ। যার পর লড়াইটা চলছিল সমানে সমানে। কিন্তু শেষ মুহূর্তে বাজি মাত করে ট্রফি ছিনিয়ে নিল ভারত।

আজকের ফাইনালের আগে পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত ছিলেন ব্রিটিশ তরুণরা। অন্য দিকে ভারতের লক্ষ্য ছিল প্রথম দল হিসাবে এই খেতাব পর পর দু’বছর ধরে রাখা। নিউজিল্যান্ডকে ৬-২ হারিয়ে জহর কাপে তৃতীয় হল অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE