Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ, আইপিএলে অনিশ্চিত নির্বাসিত নারিন

বাংলাদেশে প্রিমিয়ার লিগে খেলছিলেন। কিন্তু রবিবারই ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ফেরার বিমান ধরলেন! তিনি— রহস্য স্পিনার সুনীল নারিনের কোনও চোটটোট নেই। বদলে আরও বড় ধাক্কা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৫ ০২:১৪
Share: Save:

বাংলাদেশে প্রিমিয়ার লিগে খেলছিলেন। কিন্তু রবিবারই ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ফেরার বিমান ধরলেন! তিনি— রহস্য স্পিনার সুনীল নারিনের কোনও চোটটোট নেই। বদলে আরও বড় ধাক্কা।

ফের সন্দেহজনক বোলিং অ্যাকশন এবং অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড ক্যারিবিয়ান অফ স্পিনার সুনীল নারিন। আগামী তিন মাসের মধ্যে বোলিং অ্যাকশন শুধরে আইসিসি-র সাসপেনশন কাটিয়ে মাঠে ফিরতে না পারলে নারিনের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি আইপিএল-নাইনে খেলাও অনিশ্চিত হয়ে পড়বে।

এ দিন আইসিসি সরকারি বিবৃতিতে জানিয়ে দেয়, নারিনের সব রকম ডেলিভারির সময়ই কনুই ভাঙাটা ১৫ ডিগ্রির সীমা ছাড়িয়ে যাচ্ছে। সে জন্যই বোলিং অ্যাকশন শোধরানো না পর্যন্ত আপাতত তাঁকে নির্বাসিত থাকতে হবে। আইসিসি-র নিয়ম অনুযায়ী (ধারা ৬.১) এই নির্বাসন যে কোনও দেশের ঘরোয়া ক্রিকেটে তাঁর খেলতে না পারার ক্ষেত্রেও প্রযোজ্য। তবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের অনুমতি নিয়ে তিনি কেবল নিজের দেশের ঘরোয়া ম্যাচ খেলতে পারেন।

অর্থাৎ বোলিং অ্যাকশন শুধরে মার্চের আগে না ফিরতে পারলে এই ক্যারিবিয়ান ম্যাচ উইনিং স্পিনারের ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হবে না। আইপিএলে খেলাও অনিশ্চিত হয়ে পড়বে। রবিবার অবশ্য এই নিয়ে কলকাতা নাইট রাইডার্স থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সিইও বেঙ্কি মাইসোরের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

চলতি মাসেই শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ওয়ান ডে ম্যাচে নারিনের অ্যাকশন নিয়ে রিপোর্ট করেন সে ম্যাচের আম্পায়াররা। ১৭ নভেম্বর লাফবরোয় আইসিসি অনুমোদিত বোলিং অ্যাকশন পরীক্ষা কেন্দ্রে নারিনকে পরীক্ষাও দিতে হয়। সেই পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পরেই এ দিন অনির্দিষ্ট সময়ের জন্য তাঁকে নির্বাসনে পাঠাল আইসিসি।

আইসিসি-র নিয়ম অনুযায়ী বোলিং অ্যাকশন শোধরানোর কোনও সময়সীমা নেই। যখন নারিন মনে করবেন, তিনি অ্যাকশন শোধরাতে পেরেছেন, তখনই ফের তাঁকে আইসিসি-র পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিতে হবে। সেই পরীক্ষায় উতরোলে তার পরই তাঁর উপর থেকে নির্বাসন উঠতে পারে।

প্রায় এক বছর পর এ মাসেই শ্রীলঙ্কা সফরে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন নারিন। তিনটে ওয়ান ডে-তে চারটে উইকেট নেন। ২০১৪-র অক্টোবরে প্রথম তাঁর অ্যাকশন নিয়ে অভিযোগ ওঠে। সে বছর ভারতের ক্যারিবিয়ান সফরে এবং এ বছর বিশ্বকাপ থেকে সরে দাঁড়ান নারিন। আইপিএলে ফিরে এলেও তাঁর অ্যাকশন নিয়ে ফের রিপোর্ট দেন আম্পায়াররা। কেকেআরের সব ম্যাচে খেলতে পারেননি। চেন্নাইয়ে স্পোর্টস সায়েন্স সেন্টারে বারবার অ্যাকশন পরীক্ষায় ছুটতে হয়েছিল তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE