Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ভারতে যুব বিশ্ব ফুটবলের মুখ সৌরভ

আইএসএল এবং আটলেটিকো কলকাতাতেই শেষ হয়ে যাচ্ছে না সৌরভ গঙ্গোপাধ্যায়ের ফুটবল অভিযান! ইন্ডিয়ান সুপার লিগ থেকে সেটা এ বার আশ্চর্যজনক ভাবে বিস্তার করছে এমনকী ফিফাতেও! আটলেটিকো দে কলকাতার অন্যতম মালিক সৌরভ দু’হাজার সতেরোয় ভারতে অনুষ্ঠেয় ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মুখ হিসেবে হাজির হতে চলেছেন।

গৌতম ভট্টাচার্য
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৪ ০৩:৪২
Share: Save:

আইএসএল এবং আটলেটিকো কলকাতাতেই শেষ হয়ে যাচ্ছে না সৌরভ গঙ্গোপাধ্যায়ের ফুটবল অভিযান! ইন্ডিয়ান সুপার লিগ থেকে সেটা এ বার আশ্চর্যজনক ভাবে বিস্তার করছে এমনকী ফিফাতেও!

আটলেটিকো দে কলকাতার অন্যতম মালিক সৌরভ দু’হাজার সতেরোয় ভারতে অনুষ্ঠেয় ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মুখ হিসেবে হাজির হতে চলেছেন।

সৌরভ আর বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার মধ্যে সেতুর কাজ করছে কোকাকোলা। ফিফার সমঅংশীদারি ছ’টা মূল স্পনসরের মধ্যে কোকাকোলা অন্যতম।

খুব শিগগিরই সেই কোকের সঙ্গে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন সৌরভ।

ঠান্ডা পানীয় সংস্থাগুলো ঐতিহাসিক ভাবে যুব আইকনদের বরাবর প্রশ্রয় দিয়ে এসেছে। একটু বয়স্ক মডেল তাদের বরাবর না-পসন্দ। সচিন-শাহরুখদের পর্যন্ত চুক্তি থেকে নির্মম ভাবে ছেঁটে ফেলতেও তারা ইতস্তত করেনি।

সে দিক থেকে বিয়াল্লিশ বছরের সৌরভের সঙ্গে বহুজাতিক ঠান্ডা পানীয়র চুক্তি সম্পাদিত হওয়াটাই বেশ আশ্চর্যজনক ঘটনা।

ফিফার পুরুষ আর মেয়ে দুই ক্যাটেগরিরই সিনিয়র বিশ্বকাপ থেকে শুরু করে অনূর্ধ্ব-২১, অনূর্ধ্ব-২০, অনূর্ধ্ব-১৭, বিশ্বকাপ, ক্লাব ওয়ার্ল্ড কাপ, এমনকী বিচ সকার বিশ্বকাপের অন্যতম স্পনসর কোকাকোলা। কিন্তু সৌরভের আগে কখনও শোনা যায়নি, ফিফা তার কোনও পর্যায়ের বিশ্বকাপ ফুটবলে মহাতারকা প্রাক্তন ক্রিকেটারকে ‘ফেস অব দ্য টুর্নামেন্ট’ করেছে বলে। সে ক্ষেত্রে সৌরভ ফুটবলদুনিয়ায় এক বিরল নজির গড়তে চলেছেন।

ভারতে ফিফার যে কোনও পর্যায়ের বিশ্বকাপ ফুটবলের আসর প্রথম বসতে চলেছে ২০১৭-এ। গত ডিসেম্বরের গোড়ায় ফিফার বৈঠকে আজারবাইজান, উজবেকিস্তান, আয়ার্ল্যান্ডের ‘বিড’কে হারিয়ে ভারত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায়।

দু’হাজার সতেরোয় ভারতের মাটিতে ‘ফেস অব আন্ডার সেভেনটিন ফিফা ওয়ার্ল্ড কাপ’ হওয়া ছাড়াও সৌরভের আসন্ন ব্যস্ত কর্মসূচিতে থাকছে ধারাভাষ্যের পরিচিত জগত। ভারত-অস্ট্রেলিয়া চারটে টেস্টেই তিনি কমেন্ট্রি করবেন। আর সেটাও বেনো-লরি-ওয়ার্নদের চ্যানেল নাইন-এ। সিএবিতে নিজের দফতরে একগাদা ফাইলে বিদ্ধ সৌরভ এ দিন বলছিলেন, “সময়ই পাচ্ছি না এমন অবস্থা!”

ডিসেম্বরের গোড়ায় ব্রিসবেন টেস্ট থেকেই সৌরভের ধারাভাষ্য শুরু হবে। যে মাঠে স্টিভ ওয়র টিমের বিরুদ্ধে ক্যাপ্টেন গাঙ্গুলির সেই ধুন্ধুমার টেস্ট সেঞ্চুরি। দেশে ফেরার কয়েক সপ্তাহের মধ্যেই তিনি আবার উড়ে যাবেন অস্ট্রেলিয়া। বিশ্বকাপ ক্রিকেটে ধারাভাষ্য দিতে।

এরই মাঝে নভেম্বরের প্রথম সপ্তাহে ছুটতে হবে মুম্বইয়ে বন্ধু সচিন তেন্ডুলকরের আমন্ত্রণে। আইএসএল নয়, এই সফরের কারণ সচিনের আত্মজীবনী প্রকাশ অনুষ্ঠান। যেখানে তিনি, দ্রাবিড়, লক্ষ্মণ একই সঙ্গে সচিনের পাশে দাঁড়িয়ে তাঁর বই প্রকাশ করবেন।

ক্রিকেটজীবনেও এমন প্রাণান্তকর ব্যস্ততা ছিল না সৌরভ গঙ্গোপাধ্যায়ের!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE