Advertisement
২০ এপ্রিল ২০২৪

মুরলীর সেঞ্চুরি বড় ইনিংসের স্বপ্ন দেখাচ্ছে ভারতকে

জেমস অ্যান্ডারসনের অন্যতম প্রিয় মাঠে যে ভাবে সারা দিন ধরে তাঁকে শাসন করে গেলেন তিনি, তাতেই হতাশ হয়ে গেলেন ইংরেজদের এক নম্বর বোলার। তবে তাঁর হতাশাটা এমন চরমে পৌঁছে দেবেন মুরলী বিজয়, তা ভাবতে পারেননি বোধহয়।

সেঞ্চুরির পর মুরলী। ছবি: এএফপি

সেঞ্চুরির পর মুরলী। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জুলাই ২০১৪ ০৪:৪৫
Share: Save:

জেমস অ্যান্ডারসনের অন্যতম প্রিয় মাঠে যে ভাবে সারা দিন ধরে তাঁকে শাসন করে গেলেন তিনি, তাতেই হতাশ হয়ে গেলেন ইংরেজদের এক নম্বর বোলার। তবে তাঁর হতাশাটা এমন চরমে পৌঁছে দেবেন মুরলী বিজয়, তা ভাবতে পারেননি বোধহয়। দেশের বাইরে প্রথম টেস্ট সেঞ্চুরি, তাও আবার ইংরেজ পেসারের বিরুদ্ধে তাঁরই প্রিয় মাঠে। এ যেন আগের রাতে বিশ্বকাপ ফুটবলে জার্মানির ব্রাজিলবধের মতোই প্রায়। সেই মুরলী বিজয়ের সেঞ্চুরির উপর ভর করেই ভারত টেস্টের প্রথম দিন ২৫৯-এ পৌঁছে গেল চার উইকেট খুইয়ে।

লাঞ্চের পর মাত্র দশ বলের মধ্যে পূজারা (৩৮) ও কোহলিকে (১) প্যাভিলিয়নে ফিরিয়ে দেওয়ার পর ইংরেজরা যখন ম্যাচের স্টিয়ারিং ধরার ভাবনা শুরু করে দিয়েছেন, তখনই উইকেটে জমতে শুরু করলেন তামিল ওপেনার। সঙ্গে হাফ সেঞ্চুরি করে মহেন্দ্র সিংহ ধোনি। ক্যাপ্টেন হিসেবে এখন সবচেয়ে বেশি টেস্ট পঞ্চাশ তাঁরই। রাহানে (৩২) অবশ্য কিছুটা সঙ্গ দিয়েছিলেন। তবে অ্যান্ডারসন, ব্রড-দের হতাশায় ডোবানোর জন্য মুরলীর কচ্ছপ গতিতে একশোয় পৌঁছনোই যথেষ্ট। ৬২ বলে শেষ কুড়ি রান নিয়ে চতুর্থ টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তাও এমন একটা ঝুঁকিপূর্ণ রান নিয়ে, যাতে স্কোয়ার লেগ থেকে উড়ে আসা ডিরেক্ট থ্রোয়ে রান আউট হয়ে যেতে পারতেন। সেঞ্চুরির উচ্ছ্বাস দেখানোর আগে তাই উল্টোদিকে থাকা ক্যাপ্টেনকে হাত তুলে ‘সরি’ বলে নিলেন মুরলী। অধিনায়কের প্রতি এই আনুগত্য এবং বুধবারের এই সেঞ্চুরি হয়তো তাঁর টেস্ট দলে জায়গা আপাতত পাকা করে দেবে। তবে মাত্র ১২ রানে ফেরা শিখর ধবনের জায়গা নড়বড়ে হল কি না, সেটাই দেখার।

স্টুয়ার্ট বিনিকে টেস্ট ক্যাপ দেওয়ার সিদ্ধান্তটা ফাটকা কি না, তার পরীক্ষা অবশ্যও এখনও বাকি। এ দিন টস জিতে ধোনি ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ায় রজার বিনির পুত্রকে ড্রেসিং রুমে বসেই কাটাতে হল। রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিনকে বাদ দেওয়ার সিদ্ধান্তটা অবশ্য বেশ সাহসী। মাঠে নামার আগের দিনই অবশ্য এই ইঙ্গিতটা ছিল। বিনিসহ পাঁচ বোলার নিয়ে নেমে শেষ রক্ষা করতে পারাটাই এখন বড় চ্যালেঞ্জ। তবে অ্যান্ডারসনরা যে উইকেটে সুবিধা করতে পারলেন না, সেখানে ইশান্ত, শামি, ভুবিরা কতটা কী করতে পারবেন, সেই প্রশ্নটা থেকে গেল। সাধারণত যা হয়ে থাকে, তার বাইরে গিয়েই এ বার ট্রেন্ট ব্রিজের উইকেট ব্যাটসম্যানদের পছন্দসই। এমন উইকেটেও বিরাট কোহলি মাত্র এক রান করে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে গেলেন, এটাই চিন্তার বিষয়।

বাগানের আইকন বোয়ে

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

আইকন ফুটবলার হিসাবে মোহনবাগানে বুধবার সই করলেন ক্যামেরুনের পিয়ের বোয়ে। তিরিশ বছরের বোয়ে ক্যামেরুন জাতীয় দলের সদস্য ছিলেন ২০০৫-’০৭। পার্টিজান বেলগ্রেডের হয়ে উয়েফা কাপের গ্রুপ পর্বে বোয়ের জোড়া গোল আছে ইতালির লাজিওর বিরুদ্ধে। খেলেছেন ফরাসি লিগের চতুর্থ ডিভিশনে। এ ছাড়াও খেলেছেন রোমানিয়া, ডেনমার্ক, লেবানন, সার্বিয়া, আলবেনিয়া-সহ ইউরোপের বেশ কিছু দেশের ক্লাব ফুটবলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

england test series murli vijay century
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE