Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মেহতাব-সুব্রতদের নিলাম হচ্ছে না

সুব্রত পাল, মেহতাব হোসেন, শিল্টন পালদের আইএসএলে খেলার জন্য নিলামে চড়তে হবে না। বরং ফুটবলের আইপিএলে একেবারে নতুন কায়দায় ভারতীয় ফুটবলার বাছবে ফ্র্যাঞ্চাইজিরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৪ ০৩:১২
Share: Save:

সুব্রত পাল, মেহতাব হোসেন, শিল্টন পালদের আইএসএলে খেলার জন্য নিলামে চড়তে হবে না। বরং ফুটবলের আইপিএলে একেবারে নতুন কায়দায় ভারতীয় ফুটবলার বাছবে ফ্র্যাঞ্চাইজিরা।

আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনি, যুবরাজ সিংহদের নিয়ে যেমন দরাদরি হয়, তা হচ্ছে না সেপ্টেম্বরের মাঝামাঝি শুরু হতে যাওয়া ফুটবল আইএসএলে। মেজর লিগ সকারের পরিকাঠামো অনুসরণ করে টুর্নামেন্টের ছ’টি ক্লাব (গোয়া এবং গুয়াহাটি ফুটবলার নেবে যথাক্রমে ডেম্পো ও শিলং লাজং থেকে) ২১ জুলাই ফুটবলার বাছবে একই হোটেলের বলরুমে পাশাপাশি বসে। ইস্টবেঙ্গলের ১৬, মোহনবাগানের ১১-সহ মোট ৯২ জন ভারতীয় ফুটবলারের তালিকা তৈরি করেছে সংগঠক আইএমজি-আর। সেই তালিকা থেকেই বাছতে হবে ফুটবলার। সংগঠকরা ক্লাব থেকে যে দামে ফুটবলার কিনেছেন, ঠিক সেই দামই দিতে হবে ফুটবলার নিতে হলে। এবং সেটা টেবিলে বসা কোচ-কর্তারা বাছাই করবেন ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীত দিকের নিয়মে। যেমন প্রথমে যদি কলকাতা সুযোগ পায় ফুটবলার বাছাইয়ের এবং তা শেষ যদি হয় কোচিতে, তা হলে পরের বার কোচি প্রথম সুযোগ পাবে, কলকাতা আসবে শেষে। এ ভাবে মোট ১৪ রাউন্ড হবে। কারণ প্রত্যেক টিমকে ১৪ জন ভারতীয় ফুটবলার নিতেই হবে। আইএমজি-আরের এক কর্তা মুম্বই থেকে ফোনে বললেন, “এটা নিলাম নয়, বোর্ড থেকে চাহিদা মতো ফুটবলার নেওয়া। দরাদরির সুযোগ নেই। ফুটবলারের নামের পাশে টাকার অঙ্ক লেখাই থাকবে।”

শুরুতে আই লিগের ক্লাবগুলো জোট করে আইএসএলের বিরোধিতা করলেও, এখন কিন্তু আর্থিক দুরবস্থায় পড়া ইস্টবেঙ্গল, মোহনবাগান, মুম্বই এফসি-কে সমস্যার হাত থেকে বাঁচাচ্ছে ফেডারেশনের নতুন টুর্নামেন্ট। কী ভাবে? ইস্টবেঙ্গল এবং মোহনবাগান যে ২৭ ফুটবলারকে আইএসএলের জন্য ছেড়েছে, তাঁদের সঙ্গে ক্লাবগুলির চুক্তি বারো মাসের। কিন্তু আইএসএলে-র জন্য মেহতাব, অভিজিৎ, মণীশদের ছাড়ায় সংশ্লিষ্ট ফুটবলারকে বারো মাসের মধ্যে চার মাসের মাইনে দেবে সুপার লিগের ফ্র্যাঞ্চাইজিরা। এতে ক্লাবের আর্থিক বোঝা অনেকটা কমবে। আইএমজি-আর সূত্রের খবর, চার্চিল কোনও ফুটবলার না ছাড়লেও তাদের দল ছেড়ে যাওয়া লেনি, ডেঞ্জিল, অরিন্দমরা চুক্তিবদ্ধ হয়েছেন আইএসএলে।

ইস্টবেঙ্গল এবং মোহনবাগান কর্তারাও মানছেন, আইএসএলে ফুটবলার ছাড়ায় তাঁদের আর্থিক সমস্যার কিছুটা হলেও সমাধান হবে। ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার বললেন, “স্পনসররা টাকা বাড়ায়নি। এএফসি-র নিয়মে বাজেটের সত্তর শতাংশ খরচ করা যাবে ফুটবলারদের জন্য। আইএসএলে ফুটবলার ছাড়া হলে সেই সমস্যা কিছুটা মিটবে।” সদ্য ব্রাজিল থেকে বিশ্বকাপ দেখে ফেরা মোহনবাগান অথর্সচিব দেবাশিস দত্তও বাস্তবের জমিতে। বললেন, “আর্থিক সমস্যা কিছুটা মিটছে ঠিকই। পাশাপাশি এই চার মাস ফেডারশন কোনও বড় টুর্নামেন্ট রাখেনি। ফুটবলাররা প্রতিযোগিতা- মূলক ম্যাচের মধ্যে থাকবে।” কিন্তু আইএসএল খেলতে গিয়ে কোনও ফুটবলার যদি চোট পান? দেবাশিসবাবুর দাবি, “যে ফ্র্যাঞ্চাইজির হয়ে ফুটবলার চোট পাবে, সারা বছর তাঁর খরচ সেই দলকে বহন করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mehtab subrata auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE