Advertisement
১৮ এপ্রিল ২০২৪

মোহনবাগান দিবসে আজ আধা-উৎসব

আলো আছে, আবেগ আছে, নেই শুধু উৎসব। মোহনবাগান দিবসের আগের বিকেলে এটাই চিত্র সবুজ-মেরুনে। প্রতি বছরের মতো এ বারের ২৯ জুলাই তাই ‘মোহনবাগান রত্ন’ এবং অন্যান্য সম্মান প্রদান করা হচ্ছে না। ক্লাব সূত্রে খবর, মোহনবাগানের ১২৫ বছর উপলক্ষ্যে অগস্ট মাসের মাঝামাঝি নেতাজি ইন্ডোরে এক বর্ণাঢ্য অনুষ্ঠান হবে। সেখানেই হবে এ বারের মোহনবাগান দিবসের অনুষ্ঠান। তবে মঙ্গলবার প্রাক্তন ফুটবলার, জুনিয়র টিম এবং চিত্রতারকাদের সঙ্গে ক্রীড়া সাংবাদিকদের ফুটবল ম্যাচ অবশ্য হবে। মোহনবাগান কর্তারা অবশ্য আশাবাদী, তা দেখতে তাঁবুতে অবশ্যই ভিড় জমাবেন সমর্থকরা।

আলোয় সেজেছে সবুজ-মেরুন তাঁবু। —নিজস্ব চিত্র

আলোয় সেজেছে সবুজ-মেরুন তাঁবু। —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৪ ০২:৪৬
Share: Save:

আলো আছে, আবেগ আছে, নেই শুধু উৎসব। মোহনবাগান দিবসের আগের বিকেলে এটাই চিত্র সবুজ-মেরুনে।

প্রতি বছরের মতো এ বারের ২৯ জুলাই তাই ‘মোহনবাগান রত্ন’ এবং অন্যান্য সম্মান প্রদান করা হচ্ছে না। ক্লাব সূত্রে খবর, মোহনবাগানের ১২৫ বছর উপলক্ষ্যে অগস্ট মাসের মাঝামাঝি নেতাজি ইন্ডোরে এক বর্ণাঢ্য অনুষ্ঠান হবে। সেখানেই হবে এ বারের মোহনবাগান দিবসের অনুষ্ঠান। তবে মঙ্গলবার প্রাক্তন ফুটবলার, জুনিয়র টিম এবং চিত্রতারকাদের সঙ্গে ক্রীড়া সাংবাদিকদের ফুটবল ম্যাচ অবশ্য হবে। মোহনবাগান কর্তারা অবশ্য আশাবাদী, তা দেখতে তাঁবুতে অবশ্যই ভিড় জমাবেন সমর্থকরা।

ক্লাবে মঙ্গলবার কোনও অনুষ্ঠান না হলেও মোহনবাগানের কর্মসমিতির সদস্য অতীন ঘোষের উদ্যোগে উত্তর কলকাতার স্বাধীনতা উদ্যাপন কমিটি অবশ্য জাঁকজমক ভাবেই পালন করবে ১৯১১ সালে শিবদাস, অভিলাষদের ঐতিহাসিক আইএফএ শিল্ড বিজয়ের বর্ষপূর্তি। যা এ বার পা দিচ্ছে ১০৩ বছরে। সেই উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা মোহনবাগানের একদা ফুটবল মাঠ শ্যামপার্ক থেকে যাত্রা শুরু করে উত্তর কলকাতার বিভিন্ন পথ পরিক্রমা করে সবুজ-মেরুনের আঁতুরঘর মোহনবাগান লেনের ঐতিহাসিক অমর একাদশের মূর্তির সামনে শেষ হবে। তার আগে ক্রীড়ারত্ন সম্মান পাবেন অশোক চট্টোপাধ্যায়, প্রণব গঙ্গোপাধ্যায়, সনৎ শেঠ, সুব্রত ভট্টাচার্য এবং প্রসূন বন্দ্যোপাধ্যায়।

এরই মাঝে এ দিন সবুজ-মেরুন অর্থ-সচিব দেবাশিস দত্ত জানিয়ে দিয়েছেন, দ্রুতই দলের সঙ্গে যোগ দেবেন দলের বিদেশিরা। অর্থ-সচিবের কথায়, “১০ অগস্ট থেকে কলকাতা লিগে সবুজ-মেরুনের অভিযান সুরু হচ্ছে। তার আগেই সনি নর্দি-সহ দলের বাকি বিদেশিরা চলে আসবেন।”

মোহনবাগানে যখন উৎসব আপাতত স্থগিত, তখন ইস্টবেঙ্গলে পুরোদমে প্রস্তুতি চলছে পয়লা অগস্ট ইস্টবেঙ্গল দিবস উদ্যাপনের। যা এ বার পা দিচ্ছে ৯৫ তম বর্ষে। ১৯২০ সালে এই দিনেই প্রতিষ্ঠা ইস্টবেঙ্গল ক্লাবের। শুক্রবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে এই উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে সম্মানিত হবেন বিশিষ্ট ক্রীড়াবিদরা। ভারত গৌরব সম্মান প্রদান করা হবে এভারেস্টে পা দেওয়া প্রথম ভারতীয় মহিলা পর্বতারোহী বাচেন্দ্রি পালকে। এছাড়াও সারা জীবনের স্বীকৃতির জন্য সম্মানিত হবেন প্রাক্তন কোচ অমল দত্ত এবং প্রাক্তন ফুটবলার পরিমল দে। সংবর্ধিত হবেন প্রাক্তন দুই রেফারি কালিদাস মুখোপাধ্যায় এবং গোপীনাথ পাইন। বর্ষসেরা ফুটবলার হিসেবে সংবর্ধিত হবেন অর্ণব মণ্ডল।

এ দিন বিকেলেই আন্তঃরাজ্য ছাড়পত্রে সই করলেন ইস্টবেঙ্গলের র্যান্টি মার্টিন্স। কোচ আর্মান্দো কোলাসো বলছেন, “কলকাতা লিগে র্যান্টির মতো ফুটবলারকে বুদ্ধি করে ব্যবহার করতে হবে।” এ দিকে লাল-হলুদে খেলার জন্য শহরে এসেছেন সালগাওকরের গোলকিপার টাইসন এবং পুণে এফসি-র প্রাক্তন মিডিও সুখবিন্দর সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mohanbagan club no celebration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE