Advertisement
১৮ এপ্রিল ২০২৪
জার্সি নিয়ে জার্মানির মাইন্ড গেম

রোনাল্ডো দেখছেন এক যুগ আগের পুনরাবৃত্তি

বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে দলের স্তম্ভ না থাকলে সেই টিমের কী মানসিকতা থাকে তিনি জানেন। বাস্তব অভিজ্ঞতা আছে! এটাও জানেন, কী ভাবে সেই পাওয়ারহাউস-হীন দলকে ধ্বংস করতে হয়। বাস্তব অভিজ্ঞতা আছে! দল দু’টো এক। লড়াইটা ফাইনালের জায়গায় সেমিফাইনাল। প্রায় গায়েগায়ে। অমিলের মধ্যে সে দিন ম্যাচের আগে ইয়াকোহোমায় ধাক্কা খাওয়া দলটার নাম ছিল জার্মানি। ব্রাজিল নয়। মঙ্গলবার বেলো হরাইজন্তেতে ম্যাচের আগে ধাক্কা খাওয়া দলের নাম ব্রাজিল। জার্মানি নয়।

এই‘ফ্ল্যামেঙ্গো’ জার্সিতে আজ নামতে পারেন মুলাররা।

এই‘ফ্ল্যামেঙ্গো’ জার্সিতে আজ নামতে পারেন মুলাররা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৪ ০২:৫১
Share: Save:

বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে দলের স্তম্ভ না থাকলে সেই টিমের কী মানসিকতা থাকে তিনি জানেন। বাস্তব অভিজ্ঞতা আছে!

এটাও জানেন, কী ভাবে সেই পাওয়ারহাউস-হীন দলকে ধ্বংস করতে হয়। বাস্তব অভিজ্ঞতা আছে!

দল দু’টো এক। লড়াইটা ফাইনালের জায়গায় সেমিফাইনাল। প্রায় গায়েগায়ে। অমিলের মধ্যে সে দিন ম্যাচের আগে ইয়াকোহোমায় ধাক্কা খাওয়া দলটার নাম ছিল জার্মানি। ব্রাজিল নয়। মঙ্গলবার বেলো হরাইজন্তেতে ম্যাচের আগে ধাক্কা খাওয়া দলের নাম ব্রাজিল। জার্মানি নয়।

এবং নেইমার হারানো কম্পিত ব্রাজিলকে উৎসাহ দিতে বারো বছর আগে শেষ বার বিশ্বচ্যাম্পিয়ন সেলেকাওদের হয়ে ফাইনালে বালাক-বিহীন জার্মানিকে দু’গোল দেওয়া রোনাল্ডো বলে দিচ্ছেন, দৃশ্যপট পুরোপুরি উল্টে গেলেও ম্যাচের রেজাল্টের বদল তিনি দেখছেন না! “নেইমার না থাকায় ব্রাজিল যে একজন তারকা ফুটবলার হারিয়েছে তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে আমাদের প্রতিপক্ষের উপর শুরু থেকে চাপ দিতে হবে। এটা বড় ম্যাচ। যেখানে ফুটবল বিশ্বের দু’টো গ্রেট টিম খেলছে। এ রকম ম্যাচে আমি কাউকে পরিষ্কার ফেভারিট দেখছি না। তবে ব্রাজিল বিশ্বের যে কোনও দলের বিরুদ্ধে সব সময় ফেভারিট।”


ব্রাজিলের দুই আবেদনই বাতিল। নেইমার ঘটনার তদন্ত হচ্ছে না। থিয়াগো সিলভার সাসপেনশনও বজায় থাকছে।

স্কোলারি এর আগে ২০০২-তেই ব্রাজিলকে কাপ দিয়েছিলেন। যে দলের প্রধান অস্ত্র রোনাল্ডো আরও বলেছেন, “ফিলিপাওকে আমি খুব ভাল চিনি। দারুণ ভাবে দলকে উদ্বুদ্ধ করতে পারেন। যে কোনও পরিস্থিতিতে। আমি নিশ্চিত, এই ম্যাচেও ও দলকে তাতিয়ে তুলবে। বিশেষ করে নেইমারের বদলি যাকে খেলাবে তাকে।” জার্মানির ক্লোজে আর একটা গোল করলেই বিশ্বকাপে রোনাল্ডোর সর্বাধিক ১৫ গোলের সর্বকালীন রেকর্ড ভেঙে দেবেন। কে জানে সেই নতুন ইতিহাস ব্রাজিলের বিরুদ্ধেই গড়বেন কি না ক্লোজে! তবু ক্লোজে-ইস্যু ছেড়ে রোনাল্ডো পড়ে আছেন, নেইমারের বদলিকে নিয়ে। বলেছেন, “ফিলিপাও যেমন তাঁর হাতে মজুত সব অস্ত্র ব্যবহার করবেন এই কঠিন যুদ্ধে, তেমনই নেইমারের বদলি যে খেলবে সে-ও চেষ্টা করবে এমন খেলতে যাতে ব্রাজিল সমর্থকেরা নেইমারের অভাব অনুভব না করেন। ফিলিপাও নেইমারের বদলির মধ্যে সেই মানসিকতা গড়ে দেওয়ার ক্ষমতা রাখেন।”

কিন্তু গ্যালারির ব্রাজিল সমর্থকদের কি সেই উপায় পুরোপুরি থাকবে বেলোর মঙ্গল-বিকেলে? কারণ, জার্মানি সম্ভবত ব্রাজিল ম্যাচে নামছে ফ্ল্যামেঙ্গো-র টিপিক্যাল লাল-কালো জার্সি পরে! জার্মান জার্সি বরাবর বিশ্বকাপে চর্চার বিষয়। দলের মানসিকতার গবেষণা-উত্তর তারা প্রতিটা বিশ্বকাপে জার্সির নতুন ‘সেট’ বানায়। ব্রাজিলের বিরুদ্ধে মুলার-সোয়াইনস্টাইগারদের দলের জার্সি-ট্যাকটিক্স হল, ব্রাজিলেরই বিখ্যাত ফুটবল ক্লাবের জার্সি পরে খেলো। যাতে ব্রাজিল সমর্থক ঠাসা গ্যালারি জার্মানদের দেখেও আচমকা সমর্থনের চিৎকার তুলে ফেলে! বিপক্ষকে টিটকিরি দেওয়ার আগে যাতে দু’বার ভাবে! ক্লোজেদের গায়ে ফ্ল্যামেঙ্গোর জার্সি দেখে! সোজা কথা, মহাম্যাচের প্রাক্কালে ব্রাজিলের বিরুদ্ধে জার্মান মাইন্ড গেম। সৌজন্যে ব্রাজিলেরই ক্লাব দলের জার্সি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fifaworldcup germany change of jersey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE