Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সোনা হারিয়ে ক্ষমা চেয়ে নিলেন সৌরভ

সেরার লড়াইয়ের চূড়ান্ত যুদ্ধে বাংলার দুই সৌরভেরই ভাগ্যাকাশ যেন এক! এগারো বছর আগে বিশ্বকাপ ফাইনালে বেহালার সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়া রানার্সের পদক গলায় ঝুলিয়েছিল। ২০১৪ এশিয়ান গেমসে ভারতের স্কোয়াশে স্বর্ণ-ইতিহাস গড়তে গড়তেও ম্যান্ডেভিলা গার্ডেন্সের সৌরভ ঘোষালকে শেষ পর্যন্ত দ্বিতীয় হয়ে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল। তাতেও অবশ্য এশিয়াডের স্কোয়াশে ভারতের সর্বোচ্চ পদক জেতার রেকর্ড সৌরভেরই ঝুলিতে। যদিও এশিয়ার এক নম্বর স্কোয়াশ তারকা এবং টুর্নামেন্টের শীর্ষ বাছাই স্বর্ণ পদকের দোরগোড়া থেকে ফেরায় প্রচণ্ড হতাশ।

ইনচিওনে সৌরভ। সন্তুষ্ট থাকতে হল রুপোতেই। ছবি: এএফপি

ইনচিওনে সৌরভ। সন্তুষ্ট থাকতে হল রুপোতেই। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৪ ০২:৫৯
Share: Save:

সেরার লড়াইয়ের চূড়ান্ত যুদ্ধে বাংলার দুই সৌরভেরই ভাগ্যাকাশ যেন এক! এগারো বছর আগে বিশ্বকাপ ফাইনালে বেহালার সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়া রানার্সের পদক গলায় ঝুলিয়েছিল। ২০১৪ এশিয়ান গেমসে ভারতের স্কোয়াশে স্বর্ণ-ইতিহাস গড়তে গড়তেও ম্যান্ডেভিলা গার্ডেন্সের সৌরভ ঘোষালকে শেষ পর্যন্ত দ্বিতীয় হয়ে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল।

তাতেও অবশ্য এশিয়াডের স্কোয়াশে ভারতের সর্বোচ্চ পদক জেতার রেকর্ড সৌরভেরই ঝুলিতে। যদিও এশিয়ার এক নম্বর স্কোয়াশ তারকা এবং টুর্নামেন্টের শীর্ষ বাছাই স্বর্ণ পদকের দোরগোড়া থেকে ফেরায় প্রচণ্ড হতাশ। বিশ্বের ৪৬ নম্বর কুয়েতের আবদুল্লা আল মুজায়েনের বিরুদ্ধে ফাইনালে ২-০ গেমে এগিয়ে থেকেও সৌরভ শেষমেশ হারেন ১২-১০, ১১-২, ১২-১৪, ৮-১১, ৯-১১।

ভারতের অলিম্পিক ইতিহাসে একমাত্র ব্যক্তিগত সোনাজয়ী অভিনব বিন্দ্রা যেখানে আজ এশিয়ান গেমসে তাঁর এত বছরের কোনও ব্যক্তিগত পদক জেতার অভিশাপ মুক্ত হয়ে সখেদে বলেছেন, “এখন থেকে আমি শখের শু্যটার হয়ে গেলাম।” সেখানে এশিয়াডে দেশের সর্বকালের সেরা সাফল্য পেয়েও ফাইনাল শেষে সৌরভ টুইট করেছেন, “আজ ২-৩ হারে আমি যে কতটা মর্মাহত আর সোনা হারিয়ে আমি মনের ভেতর যে কী ভাবে শেষ হয়ে যাচ্ছি, সেটা বোঝাতে পারব না। আমি খুব দুঃখিত। যাঁরা আমাকে সমর্থন করেছেন, সবার কাছে আমি ক্ষমা চাইছি, তাঁদের সোনার পদক এনে দিতে না পারায়।”

ভাগ্যও বিরূপ ছিল ক্যালকাটা র্যাকেট ক্লাব-এ স্কোয়াশে হাতেখড়ি হওয়া সৌরভের। নির্ণায়ক পঞ্চম গেমে ৭-১০ থেকে দারুণ লড়ে ৯-১০ করে সৌরভ যখন ‘ডিউস’ করার আশা জাগিয়েছেন, তখন প্রতিদ্বন্দ্বী তাঁকে কোর্টে নড়াচড়ায় বাধা দিলেও রেফারি অপ্রত্যাশিত ভাবে ‘লেট’ ডাকেননি। সেটাই ফাইনালে যেন ভারতীয়ের কফিনে শেষ পেরেক হয়ে দাঁড়ায়।

তাইওয়ানিজ ভারোত্তোলকের জোড়া বিশ্বরেকর্ড। এ বারের গেমসে প্রথম ডোপ-কেলেঙ্কারি (এক কাজাখ ফুটবলার পরীক্ষায় ধরা পড়েছেন)। হকিতে সর্দার সিংহের দলের দ্বিতীয় বড় জয় (গ্রুপে ওমানকে আজ ৭-০ হারিয়েছে) সত্ত্বেও দলের এক নম্বর ড্র্যাগ-ফ্লিকার রুপিন্দর পাল সিংহ চোট পাওয়ায় গুরুত্বপূর্ণ পাকিস্তান ম্যাচের আগে শঙ্কায় ভারত। পদক ফেভারিট ভারতীয় ভারোত্তোলকের (৭৭ কেজিতে সতীশ কুমার) প্রচণ্ড জ্বরে লড়াইয়েই নামতে না পারা নানা আলো-অন্ধকারের কোলাজের মধ্যে অলিম্পিক সোনাজয়ী এক ভারতীয় শু্যটারের ভবিষ্যৎ নিয়ে এশিয়াডের প্রচারমাধ্যম ব্যস্ত থাকল। অভিনব বিন্দ্রা চব্বিশ ঘণ্টা আগে ইনচিওন-উত্তর অবসর নেবেন জানালেও এ দিন একশো আশি ডিগ্রি ঘুরে বলে দেন, “ কে বলল আমি অবসর নিচ্ছি? তবে এখনও পরের আন্তর্জাতিক টুর্নামেন্ট নিয়ে ভাবিনি। যদিও রিও অলিম্পিক মাথায় আছে।”

অলিম্পিক সোনা জিতলেও বিন্দ্রার এশিয়াডে কোনও ব্যক্তিগত পদক ছিল না মঙ্গলবারের আগে পর্যন্ত। সে জন্য ১০ মিটার এয়ার রাইফেলে তৃতীয় স্থানে শেষ করেও ব্রোঞ্জ জেতার আনন্দে বলে দেন, “এখন থেকে আমি শখের শু্যটার। সপ্তাহে দু’দিনের বেশি প্র্যাকটিস করব না। তবে তাতেও যে কোনও টুর্নামেন্টে নেমে যাব!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE