Advertisement
২৪ এপ্রিল ২০২৪
আইএসএল

স্পেন-তত্ত্বেই দল সম্পূর্ণ কলকাতার

বিদেশি ফুটবলার বাছার ক্ষেত্রে আটলেটিকো দি কলকাতার নজরে ছিলেন জাভি-ইনিয়েস্তাদের দেশের ফুটবলাররা। বৃহস্পতিবার সেই লক্ষ্যে পুরোপুরি সফল আইএসএল-এ কলকাতা ফ্র্যাঞ্চাইজির কর্তারা।

আইএসএলে ব্যারেটোর দলে স্পেনের তিন ফুটবলার

আইএসএলে ব্যারেটোর দলে স্পেনের তিন ফুটবলার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৪ ০৩:০৯
Share: Save:

বিদেশি ফুটবলার বাছার ক্ষেত্রে আটলেটিকো দি কলকাতার নজরে ছিলেন জাভি-ইনিয়েস্তাদের দেশের ফুটবলাররা। বৃহস্পতিবার সেই লক্ষ্যে পুরোপুরি সফল আইএসএল-এ কলকাতা ফ্র্যাঞ্চাইজির কর্তারা।

এ দিনই মুম্বইয়ের তারকাখচিত হোটেলে আয়োজিত ফুটবল বাজার থেকে তাঁরা জার্সি পরিয়ে নিয়েছে সাত ফুটবলারকে। যার বেশিরভাগই স্পেনের। এছাড়াও ক্যামেরুন, চেক প্রজাতন্ত্র, ফ্রান্সের ফুটবলারও রয়েছে। তবে দেশীয় ফুটবলার নেওয়ার দিনে যে সাজ সাজ রব লক্ষ করা গিয়েছিল, এ দিন বিদেশি নেওয়ার দিনে তার বিন্দুমাত্র দেখা যায়নি। ফুটবলার বাছতে আটলেটিকো দি মাদ্রিদ থেকে এসেছিলেন কলকাতার দলটির কোচ আন্তোনিও লোপেজ হাবাস। ছিলেন সহকারি কোচ হোসে রামিরেজ ব্যারেটোও। আটলেটিকো দি কলকাতায় এ দিন আসা বিদেশিরা হলেন- বোরিয়া ফার্নান্দেজ, হিওফ্রে ম্যাতিউ গঞ্জালেজ, জাকুব পোদানি, সিলভঁ মনসৌরু, হোসে মিগুয়েল গঞ্জালেজ রে, আপুলা এদিমা এদেল বেতে, আরনাল লিবার্ত কন্দে কার্দো।

বিদেশি ফুটবলার জালে তোলার পর কলকাতার দলটির তরফে এ দিন মুম্বইয়ে হাজির কর্তাদের একটা বড় অংশের অভিমত, যেহেতু কলকাতার দলটির সঙ্গে স্পেনের আটলেটিকো মাদ্রিদের গাঁটছড়া রয়েছে সেক্ষেত্রে স্প্যানিশ ফর্মুলাই আইএসএল-এ ইউএসপি আটলেটিকো দি কলকাতার। আরও ভাল করে বলতে গেলে আটলেটিকোর মতোই কড়া রক্ষণের সঙ্গে কাউন্টার অ্যাটক নির্ভর ফুটবল খেলার জন্যই বিদেশি ফুটবলার বেছেছে আইএসএল-এ কলকাতার দলটি।

আটলেটিকো দি কলকাতার অন্যতম মালিক উৎসব পারেখের কথায়, “শুরু থেকেই একটা ব্যালান্সড দল গড়ার পরিকল্পনা ছিল আমাদের। সেই লক্ষ্যে আমরা সফল। আর বিদেশি ফুটবলার হিসেবে যাদের নেওয়া হয়েছে তাঁদের নাম ভারতীয় ফুটবল ফ্যানরা সে ভাবে না জানলেও এদের প্রত্যেকেই ইউরোপে চ্যাম্পিয়ন্স লিগের মতো শীর্ষ স্তরের প্রতিযোগিতায় খেলে এসেছে।” এখানেই না থেমে তিনি আরও জানান, “খুব শীঘ্রই ট্রেনিংয়ের জন্য মাদ্রিদে পা দেবে আটলেটিকো দি কলকাতারর গোটা দল। সেখানেই লস অ্যাঞ্জেলিস দি সান রাফায়েল-এ এক মাসের ট্রেনিং পর্ব চলাকালীন যোগ দেবেন বিদেশি ফুটবলাররা।”

কলকাতার বিদেশিরা। সবিস্তার জানতে ক্লিক করুন।

এ দিকে বেঙ্গালুরুর জিন্দাল গ্রুপ আইএসএল থেকে সরে দাঁড়ানোয় বেঙ্গালুরুর গোটা টিমকেই চেন্নাইয়ে স্থানান্তরিত করা হয়েছে। যাদের সঙ্গে গাঁটছড়া বাঁধছে ইন্টার মিলান। যদিও দলের মালিকানা কাদের হাতে তা নিয়ে কিছু জানা যায়নি এখনও পর্যন্ত। আইএসএল-এর সিইও অনুপম দত্ত এ দিন বলেন, “আইএসএল-এর অষ্টম দল টিম চেন্নাই। দলের মালিকানা কাদের হাতে সে ব্যাপারে পরে মিডিয়াকে জানিয়ে দেওয়া হবে।”

অন্য দিকে ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসল ইউনাইটেডে খেলা ভারতীয় বংশোদ্ভূত মাইকেল চোপড়াকে তুলে নিয়ে নিজেদের খুশি গোপন রাখেনি সচিন তেন্ডুলকরের কেরল ব্লাস্টাস:-এর কর্তারা। দলের প্লেয়ার-ম্যানেজার প্রাক্তন ইংল্যান্ড কিপার ডেভিড জেমস বলছেন, “বিদেশি ফুটবলারদের ড্রাফট সামনে আসার পরে শুরুতে মাইকেলের নাম দেখার পরেই ওকে নেওয়ার জন্য অলআউট ঝাঁপিয়েছিলাম আমরা। মাইকেল আমাদের দলের অন্যতম সেরা প্রাপ্তি।” এখানেই না থেমে তিনি আরও বলেন, “মাইকেলের সঙ্গে এ দিনও কথা হয়েছে, ভারতে এসে ফুটবলের উৎকর্ষ বাড়াতে মুখিয়ে রয়েছে ও।” মাইকেল চোপড়া দলে আসায় খুশি দলের সহকারী কোচ ট্রেভর জেমস মর্গ্যানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE