Advertisement
১৬ এপ্রিল ২০২৪

২০২২ শীতকালীন বিশ্বকাপের আয়োজন ছিনিয়ে নিল চিন

কাজাখস্তানকে হারিয়ে ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের আয়োজনের ভার পেল চিন। শুক্রবার এই সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। এ দিন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে গোপন ব্যালট ভোটে এই সিদ্ধান্ত নেয় আইওসি-র সদস্য দেশগুলি।

চিনের প্রতিনিধিদের শূভেচ্ছা আইওসি-র সদস্যদের। ছবি: রয়টার্স।

চিনের প্রতিনিধিদের শূভেচ্ছা আইওসি-র সদস্যদের। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৫ ১৯:০৮
Share: Save:

কাজাখস্তানকে হারিয়ে ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের আয়োজনের ভার পেল চিন। শুক্রবার এই সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। এ দিন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে গোপন ব্যালট ভোটে এই সিদ্ধান্ত নেয় আইওসি-র সদস্য দেশগুলি। চিন ছাড়া আলমাটি শহরে আয়োজনের ভার পেতে কাজাখস্তানও ঝাঁপায় আয়োজক দেশের কার্যভার পেতে।

এ দিন বিকেলে ২০২২-এর শীতকালীন অলিম্পিক এবং প্যারা-অলিম্পিকের জন্য কাজাখস্তানকে ছেড়ে চিনকেই বেছে নেয় আইওসি।

শীতকালীন অলিম্পিকের আসর বসবে তিনটি জায়গায়। আসর বসবে চিনের রাজধানী বেজিংয়ে, বেজিং থেকে ১২৫ মাইল দূরে হেইবেই প্রদেশের ঝ্যাংজিয়াকউতে এবং পার্বত্য অঞ্চল ইয়াংকিঙে। এর জেরে বেজিংই একমাত্র শহর যেখানে গ্রীষ্মকালীন এবং শীতকালীন— দু’রকম অলিম্পিকেরই আসর বসবে। অলিম্পিকের এই আয়োজনের জেরে প্রায় ৫৩৫ লাখ পাউন্ডের কর্মসংস্থান হবে বলে আশা প্রশাসনের।

ভোটগ্রহণের আগেই অবশ্য পরিস্থিতি সরগরম হয়ে ওঠে চিনের প্রেসিডেন্ট শি শি চিনফিংয়ের এক মিনিটের একটি ভিডিও বার্তায়। আইওসি-র সদস্যদের উদ্দেশে শি বলেন শীতকালীন অলিম্পিকের মতো একটি চমত্কার ক্রীড়া অনুষ্ঠানের দায়িত্বভার পেলে চিন এবং অন্য দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত হবে। আরও দৃঢ় হবে সাংস্কৃতিক সম্পর্ক। তাঁর ভিডিও বার্তায় শি আরও বলেন, শীতকালীন অলিম্পিকের দায়িত্ব পাওয়ার জন্য চিনের জনগণ মুখিয়ে আছেন। ক্রীড়া অনুষ্ঠানের দায়িত্ব পেলে একটি অনবদ্য অনুষ্ঠান তাঁর দেশ বিশ্বকে উপহার দেবে বলে আইওসি-কে আশ্বস্ত করেন শি।

এ ছাড়া বেজিংয়ের ভয়ঙ্কর বায়ুদূষণ নিয়ন্ত্রণ করতে প্রশাসনের তরফে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান বেজিংয়ের বিড কমিটির সহ-সভাপতি ঝ্যাং হাইদি। ইতিমধ্যেই বিষাক্ত ধোঁয়া ছড়ানো গাড়িগুলিকে বেজিং শহর থেকে সরিয়ে ফেলা হয়েছে বলে আইওসি-র সদস্যদের জানান বেজিংয়ের মেয়র ওয়াং আনশুন। প্রায় ১০ লাখ গাড়িকে বেজিংয়ের রাস্তা থেকে সরিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছেন ওয়াং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE