জানেন তো, বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই হাড় ভঙ্গুর হতে শুরু করে। তা রুখতে সবচেয়ে কাজে দেয় ক্যালশিয়াম। আর হাড়ে ক্যালশিয়াম জোগান দিতে সাহায্য করে প্রোটিন। ফলে রোজকার ডায়েটে রাখুন প্রোটিনযুক্ত খাবার। চিকিৎসকেরা জানান, এক জন পূর্ণবয়স্ক মানুষের গড়পড়তায় প্রতি দিন ৫৪-৬৮ গ্রাম প্রোটিনের প্রয়োজন। জানেন কি, কোন কোন খাবারে সবচেয়ে বেশি মাত্রায় প্রোটিন রয়েছে?
নিজস্ব প্রতিবেদন
২২ মে, ২০১৮
Shankha Sen
শঙ্খ সেন
পেট ফাঁপা, অম্বল, খাওয়ার পরে চোঁয়া ঢেকুরের সমস্যা লেগেই থাকে নিয়মিত। সঙ্গে রয়েছে বদহজম। কী ভাবে রেহাই পাবেন এই অসুখ থেকে, কী করলে এড়ানো যায় এমন সমস্যা বা এর থেকে পরবর্তীতে আর কী কী রোগ হতে পারে, জানাচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসক
২২ মে, ২০১৮
Yoga
সুজাতা মুখোপাধ্যায়
ধরুন, আপনি ঘোরতর আধুনিক জীবনযাপনে অভ্যস্ত৷ চেয়ার–টেবিলে খান, পড়াশোনা–আড্ডা বা কাজকর্ম চলে চেয়ারে বা সোফায় বসে৷ জন্ম থেকে কমোড ব্যবহার করেন৷ সিঁড়ি চড়া ধাতে নেই৷
১৯ মে, ২০১৮
Weight Training
সুজাতা মুখোপাধ্যায়
ওয়েট ট্রেনিং শুরু করুন ৩০ পেরোলে৷ কারণ এই সময় থেকেই ফিটনেস হরমোন বা হিউম্যান গ্রোথ হরমোন হু হু করে কমে৷ পেশীর ক্ষয় শুরু হয়৷ কমতে শুরু করে তার জোর৷
১৮ মে, ২০১৮
Hypertension
নিজস্ব প্রতিবেদন
অতিরিক্ত ওজন, স্ট্রেস, অনিয়মিত ডায়েট এবং কম ওয়ার্কআউট, সবকটিই উচ্চরক্তচাপ বৃদ্ধির অন্যতম কারণ। এই ‘সাইলেন্ট কিলার’-এর হাত থেকে রেহাই পেতে ভরসা রাখুন কিছু ঘরোয়া টোটকায়।
১৭ মে, ২০১৮
Garlic
সুজাতা মুখোপাধ্যায়
আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রেটিস একে ব্যবহার করেছিলেন সারভাইকাল ক্যান্সারের চিকিৎসায়৷ লুই পাস্তুর এর অ্যান্টিফাংগাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণের খবর জানান৷ সময়ের সঙ্গে আরও উপকারের কথা জানা গিয়েছে৷
১৭ মে, ২০১৮
Sperm Count
নিজস্ব প্রতিবেদন
সন্তানের কথা ভাবছেন, কিন্তু, চিকিৎসকেরা জানিয়েছেন আপনার স্পার্ম বা শুক্রাণুর সংখ্যা কম। আজকের দিনে এই সমস্যা খুবই স্বাভাবিক। ব্যস্ত জীবনযাপন, অনিয়মিত ডায়েট এবং স্ট্রেসের কারণে দিন দিন এই সমস্যা বাড়ছে। চিকিত্সকের পরামর্শ তো অবশ্যই প্রয়োজন, স্পার্ম কাউন্ট বাড়াতে ডায়েটে রাখুন এই খাবারগুলোও।
১৬ মে, ২০১৮
Game
নিজস্ব প্রতিবেদন
এখন কম্পিউটার গেমস বললেই আমরা বুঝি হাই রেজোলিউশন, উন্নত গ্রাফিক্সের গেম। এখনকার প্রজন্ম এই ধরনের কম্পিউটার গেমে অভ্যস্ত হলেও দেড় দশক আগেও এরকম ছিল না।
১৪ মে, ২০১৮
stress
নিজস্ব প্রতিবেদন
জানেন কি এগুলো ছাড়াও স্ট্রেস থেকে মুক্তি পাওয়ার উপায় আছে? কী সেগুলো দেখে নিন
১৩ মে, ২০১৮
Pancreas
নিজস্ব সংবাদদাতা
চিকিৎসকদের মতে, সাধারণত পুরো অ্যানস্থেশিয়া করে রোগীর পেট কেটে এই অস্ত্রোপচার হয়। তাতে বেশির ভাগ ক্ষেত্রেই রোগী অ্যানাস্থেশিয়ার ধকল নিতে না পেরে ভেন্টিলেশনে চলে যান।
২৮ এপ্রিল, ২০১৮
Leg injury
বয়সজনিত কারণ ছাড়া চোট-আঘাত লেগেও ব্যথা হয় হাঁটুতে। চোট লাগলে অনেক সময় লিগামেন্ট ছিঁড়ে যায়। বহু রোগী সেই রোগের সঙ্গে সঙ্গে চিকিৎসা করান না।
০৮ মে, ২০১৮
air pollution
নিজস্ব সংবাদদাতা
একই ভাবে বছর বারোর প্রিয়াঙ্কাও শ্বাসকষ্টের সমস্যায় ভুগছে বেশ কিছু দিন ধরে। তাদের দু’কামরার ফ্ল্যাটে একটি ঘরে ধূপকাঠি জ্বলে দিনের বেশির ভাগ সময়েই। সেই ধূপের ধোঁয়া থেকে তার শ্বাসকষ্টের সমস্যা তৈরি হয়েছে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।
৩০ এপ্রিল, ২০১৮
asthma
সুমা বন্দ্যোপাধ্যায়
বংশগত এই রোগটিকে নিয়ন্ত্রণ করা খুব কঠিন নয়।
১২ মে, ২০১৮
Stress
কখনও আবার মাথার পিছন দিক পর্যন্ত। একঘেয়ে ব্যথায় শিকেয় ওঠে স্বাভাবিক কাজকর্ম। অসহ্য হলে ওষুধ খেয়ে হয়তো সাময়িক স্বস্তি মেলে, কিন্তু অচিরেই আবার ফিরে আসে ব্যথা।
০১ মে, ২০১৮
Doctor
প্রায় ৪০ শতাংশ মহিলা এই রোগে আক্রান্ত হন। উচ্চ ক্যালোরির খাবার আর ব্যায়াম না করার কারণে ১৫-৩৫ বছর বয়সী মহিলাদের মধ্যে পলিসিস্টিক ওভারি সিনড্রোমের প্রবণতা বেশি। ভয় নয়, জীবনযাত্রায় পরিবর্তন এনে এই রোগ নিয়ন্ত্রণ করা যায়। জানাচ্ছেন চিকিৎসক দেবাশীষ চট্টোপাধ্যায়। সাক্ষাৎকার: অর্পিতা মজুমদার
২৬ এপ্রিল, ২০১৮
onion
নিজস্ব প্রতিবেদন
আমরা প্রায় প্রত্যেকেই পেঁয়াজের স্যালাড খেতে পছন্দ করি। তবে সেটা নেহাতই ভালবেসে খাই। পেঁয়াজ খেলে কী কী উপকার হয়, তা জানার চেষ্টা করি না। খুব কম লোকই পেঁয়াজের ম্যাজিক সম্পর্কে অবগত। কিন্তু জানেন কি স্যালাডের ওই পেঁয়াজের টুকরো কয়েক মিনিট দাঁতের গোড়ায় রাখলে কী হয়?
১২ মে, ২০১৮
black cat
নিজস্ব প্রতিবেদন
তাড়াহুড়ো করে অফিস যেতে হবে। গাড়িতে উঠেছেন। হঠাৎই একটা কালো বেড়াল রাস্তা পার হল। আর আপনার চালক গাড়ি থামিয়ে দিলেন। কুসংস্কার বলে তা উড়িয়ে দিতেই পারেন। তবে শুধুমাত্র কালো বেড়াল নয়, এমন অনেক কুসংস্কার রয়েছে যা আজও অনেকেই মনে-প্রাণে মেনে চলেন। যদিও তার বৈজ্ঞানিক ভিত্তি একেবারেই নেই। কী সে সমস্ত কুসংস্কার, তা জেনে নিন।
০৮ মে, ২০১৮
hair
নিজস্ব প্রতিবেদন
অনেক বেশি সময় চুল ক্লোরিনের সংস্পর্শে থাকলে রুক্ষ্ম হয়ে যায়। অকারণে ঝরতে শুরু করে। কী ভাবে এর থেকে মুক্তি পাবেন দেখে নিন
০৬ মে, ২০১৮
Lady with beautiful hair
নিজস্ব প্রতিবেদন
ত্বকের যত্ন তো অনেকেই নেন। তবে চুলের যত্নে কতটা সময় দেন? শুধুমাত্র শ্যাম্পু করেই কি দায় সারেন? প্রতি দিন শ্যাম্পু করা কি আদৌ ঠিক? হেয়ার সেরাম ব্যবহারের সময় কী কী দিক খেয়াল রাখা উচিত? চুলের যত্ন নিতে এ রকম একগুচ্ছ প্রশ্নের জবাব জেনে নিন।
২৪ এপ্রিল, ২০১৮
relation
নিজস্ব প্রতিবেদন
এর জন্য আহামরি কিছু লাগে না, এই ছোটখাটো বিষয়গুলো মাথায় রাখলেই যথেষ্ট।
৩০ এপ্রিল, ২০১৮
ac
নিজস্ব প্রতিবেদন
গরম পড়লেই এসি-র বিক্রি অনেকটা বেড়ে যায়। আপনিও কি ভাবছেন এ বারের গরমে এসি কিনবেন? তা হলে আপনার জন্য রইল কিছু টিপস। যাঁরা এখনও এসি কিনে উঠতে পারেননি কিন্তু কিনতে চান এবং যাঁরা কোন এসি কিনবেন এখনও বুঝে উঠতে পারেননি, এই গ্যালারি তাঁদের জন্য
২৮ এপ্রিল, ২০১৮
Cancer
মুখে দীর্ঘদিন ঘা হয়ে রয়েছে। ব্যথা নেই কিন্তু সারছে না। মুখের ভিতরে মাংসপিণ্ড হয়ে রয়েছে। এগুলি মুখগহ্বরে ক্যানসারের লক্ষণ হতে পারে। জানাচ্ছেন ক্যানসার বিশেষজ্ঞ যুগন্ধর শর্মা
১০ মে, ২০১৮
Crush
নিজস্ব প্রতিবেদন
বিশেষ এক জনকে খুব পছন্দ করেন? কিন্তু বলে উঠতে পারছেন না? আপনার ক্রাশেরও কি আপনার প্রতি অনুভূতি একই? বুঝবেন কী ভাবে? রইল কিছু টিপস। দেখুন তো ঠিক এই রকমই কিছু হচ্ছে কি না আপনার সঙ্গে?
১১ মে, ২০১৮
lips
নিজস্ব প্রতিবেদন
ঠোঁট কালো বা ফ্যাকাসে হলে মোটেই দেখতে ভাল লাগে না। গোলাপী ঠোঁটই স্বাস্থ্যকর ঠোঁটের পরিচয়। কিন্তু জানেন কি ঠোঁট কালো হয়ে যাওয়ার জন্য আমাদেরই কিছু খারাপ অভ্যাস দায়ী। জেনে নিন কী সেই অভ্যাস আর দ্রুত তা বদলে ফেলুন।
০২ মে, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ