Advertisement
২০ এপ্রিল ২০২৪

আত্মঘাতীদের জন্য শোক মিছিল

নথির অভাবে জাতীয় নাগরিক পঞ্জিতে নাম না ওটার আশঙ্কায় আত্মঘাতী নাগরিকদের জন্য শোকমিছিল করল নাগরিকত্ব সুরক্ষা সংগ্রাম কমিটির করিমগঞ্জ জেলা কমিটি। অসমে বসবাসকারী লক্ষ লক্ষ ভারতীয়কে বিদেশি সাজানোর চক্রান্তের প্রতিবাদে ১০ জুলাই বরাক বনধকে সার্থক করতে প্রচারও চালানো হল।

এনআরসি প্রক্রিয়ার প্রতিবাদে মিছিল করিমগঞ্জে। ছবি: শীর্ষেন্দু সী।

এনআরসি প্রক্রিয়ার প্রতিবাদে মিছিল করিমগঞ্জে। ছবি: শীর্ষেন্দু সী।

নিজস্ব সংবাদদাতা
করিমগঞ্জ শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৫ ০৩:৩৭
Share: Save:

নথির অভাবে জাতীয় নাগরিক পঞ্জিতে নাম না ওটার আশঙ্কায় আত্মঘাতী নাগরিকদের জন্য শোকমিছিল করল নাগরিকত্ব সুরক্ষা সংগ্রাম কমিটির করিমগঞ্জ জেলা কমিটি। অসমে বসবাসকারী লক্ষ লক্ষ ভারতীয়কে বিদেশি সাজানোর চক্রান্তের প্রতিবাদে ১০ জুলাই বরাক বনধকে সার্থক করতে প্রচারও চালানো হল। অসমে জাতীয় নাগরিক পঞ্জি সংশোধনের কাজ সুষ্ঠু ভাবে করা হচ্ছে না বলে রাজ্যজুড়ে প্রতিবাদের ঝড় বইছে। অনেক বছর ধরে অসমে বসবাস করা ভিন রাজ্যের লোক বা বিবাহসূত্রে বহির্রাজ্যে থেকে আসা মহিলাদের নাম এনআরসিতে তোলা হচ্ছে না। এ ছাড়া চা বাগান শ্রমিক, ডাউটফুল ভোটারদের নাম নাগরিক পঞ্জিতে তোলা হচ্ছে না। নাম অন্তর্ভুক্ত করার জন্য যে সব প্রামাণ্য নথি চাওয়া হয়েছে, সেগুলিও জোগাড় করাও অনেক ক্ষেত্রেই সমস্যার। বরাক উপত্যকা বাঙালি অধ্যুষিত। তাই এনআরসি নিয়ে সেখানে প্রতিবাদ আরও বেশি। জেলাশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ, পথসভা হয়েছে। কিন্তু অসম সরকার এ বিষয়ে কোনও ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ। তার প্রতিবাদে ১০ জুলাই বরাক বনধের ডাক দিয়েছে নাগরিকত্ব সুরক্ষা সংগ্রাম কমিটি। বনধকে স্বার্থক করতে করিমগঞ্জের জেলা বার সংস্থায় এক বৈঠক অনুষ্ঠিত হয়। কিরণশঙ্কর মোহন্তের পৌরোহিত্যে আজ সেখানে বক্তারা তাঁদের মতামত তুলে ধরেন। সেই সঙ্গে বনধ সর্বাত্মক করতে জনসম্পর্ক গড়ে তোলার প্রস্তাব গৃহীত হয়। পরবর্তীতে বৈঠকে অংশগ্রহণ করা করিমগঞ্জ জেলার বিভিন্ন সংগঠনের সদস্য শোক মিছিলে অংশগ্রহণ করেন। মিছিল শম্ভুসাগর পার্কের রবীন্দ্র মূর্তির পাদদেশ থেকে শুরু হয়ে নেতাজি মূর্তির পাদদেশে শেষ হয়। সংগ্রাম কমিটির আহ্বায়ক অরুণাংশু ভট্টাচার্য বলেন, ‘‘অমানবিক প্রক্রিয়ায় এনআরসি সংশোধনের কাজ চলছে। তাই মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। কয়েক জন আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।’’ তিনি জানান, ওই সব ব্যক্তির আত্মার শান্তি কামনা এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করতেই মৌন মিছিলের আয়োজন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karimganj Rally Assam Barak D voter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE