Advertisement
২৫ এপ্রিল ২০২৪

কোর্ট চত্বরে গুলিতে ঝাঁঝরা কয়লা মাফিয়া

সেই রামগড়ের কিস্যা! এ যেন আর এক ‘শোলে’। আদালত চত্বরে পুলিশের ঘোরাটোপ ভেঙে রামগড়ের এক কয়লা মাফিয়াকে গুলিতে ঝাঁঝরা করে দিয়ে উধাও হয়ে গেল তার বিরোধী পক্ষ। মঙ্গলবার সকালে ঘড়ির কাঁটা এগারোটা ছুঁইছুঁই। কড়া পুলিশি নিরাপত্তার মধ্যে হাজারিবাগ আদালতে হাজিরা দিয়ে সেন্ট্রাল জেলে যাওয়ার জন্য পুলিশ ভ্যানে উঠতে যাচ্ছে কুখ্যাত কয়লা মাফিয়া রামগড়ের ডন সুশীল শ্রীবাস্তব।

সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বিপক্ষ গ্যাঙের গুলিতে হত সুশীলকে। মঙ্গলবার হাজারিবাগ আদালত চত্বরে পার্থ চক্রবর্তীর তোলা ছবি।

সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বিপক্ষ গ্যাঙের গুলিতে হত সুশীলকে। মঙ্গলবার হাজারিবাগ আদালত চত্বরে পার্থ চক্রবর্তীর তোলা ছবি।

আর্যভট্ট খান
রাঁচি শেষ আপডেট: ০৩ জুন ২০১৫ ০৩:৪৬
Share: Save:

সেই রামগড়ের কিস্যা! এ যেন আর এক ‘শোলে’।

আদালত চত্বরে পুলিশের ঘোরাটোপ ভেঙে রামগড়ের এক কয়লা মাফিয়াকে গুলিতে ঝাঁঝরা করে দিয়ে উধাও হয়ে গেল তার বিরোধী পক্ষ।

মঙ্গলবার সকালে ঘড়ির কাঁটা এগারোটা ছুঁইছুঁই। কড়া পুলিশি নিরাপত্তার মধ্যে হাজারিবাগ আদালতে হাজিরা দিয়ে সেন্ট্রাল জেলে যাওয়ার জন্য পুলিশ ভ্যানে উঠতে যাচ্ছে কুখ্যাত কয়লা মাফিয়া রামগড়ের ডন সুশীল শ্রীবাস্তব। আচমকা তীব্র গতিতে নিরাপত্তা বেষ্টনী ভেঙে ঢুকে পড়ল দু’টো মোটরবাইক। তাতে আরোহী ৪ দুষ্কৃতী। রক্ষীরা কিছু বুঝে ওঠার আগেই শনশনিয়ে গুলি। মাটিতে ছিটকে পড়লেন রক্তাক্ত সুশীল। গুলিতে ঝাঁঝরা হয়ে গেল দুই শাগরেদও। তিন জনকে নিকেশ করে পুলিশের সামনে দিয়েই মোটর সাইকেল ছুটিয়ে বেরিয়ে গেল দুষ্কৃতীরা। তবে শেষ মুহূর্তে পুলিশের গুলিতে এক দুষ্কৃতীর হাত থেকে ছিটকে পড়ে একে ৪৭ রাইফেলটি।

পুলিশ জানিয়েছে, গুলিতে সুশীল শ্রীবাস্তব ছাড়াও তার দুই ঘনিষ্ঠ— রিয়াজ খান ও করিম খানের মৃত্যু হয়েছে। সুশীলের মামলার শুনানি শুনতে এসেছিলেন এই দুই অনুগামী। গুলি চলার সময় তাঁরা সুশীলের পাশেই ছিলেন। এই ঘটনায় জখম হয়েছেন এক কনস্টেবলও। তাঁর পায়ে গুলি লেগেছে।

পুলিশ বলছে প্রায় ৩০ রাউন্ড গুলি চালিয়েছে দুষ্কৃতীরা। ঝাড়খণ্ডের মুখ্যসচিব রাজীব গোওবা জানিয়েছেন, দুষ্কৃতীদের দ্রুত গ্রেফতার করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। হাজারিবাগ ও রামগড় জেলায় জারি হয়েছে অতিরিক্ত সতর্কতা। চলছে পুলিশি টহলদারি। দুষ্কৃতীদের হাতে কী ভাবে একে-৪৭ এল তা নিয়ে প্রশ্ন উঠেছে। পুলিশের সামনে আততায়ীরা গুলি চালিয়ে বিনা বাধায় চলে গেল কী করে, সেই সমালোচনাও শুরু হয়েছে।

যদিও ডিআইজি উপেন্দ্রকুমার সিংহ মনে করেন, এই সমালোচনা অন্যায়। তিনি বলেন, ‘‘কোর্ট চত্বরে তখন প্রচুর লোক। তার মধ্যেই পুলিশ সাবধানে পাল্টা গুলি চালায়। পুলিশের গুলিতেই দুষ্কৃতীদের হাত থেকে রাইফেল পড়ে যায়। পুলিশ সেটি উদ্ধার করেছে।’’ প্রশাসনের এক উচ্চপদস্থ কর্তার দাবি, পুলিশের গুলিতে এক দুষ্কৃতীও জখম হয়েছে। অন্য দুষ্কৃতীরা তাকে তুলে নিয়ে গিয়েছে। এডিজি এস এন পাণ্ডে বলেন, ‘‘প্রাথমিক তদন্তে মনে হচ্ছে, কোর্ট চত্বরে একটা গাড়ির মধ্যেই ওই একে-৪৭ রাইফেলটি রাখা ছিল। দুষ্কৃতীরা সেটি বার করে নিয়ে গুলি চালায়। একটি গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে।’’

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রামগড়ের বেআইনি কয়লা খনির দখল নিয়ে শ্রীবাস্তবের সঙ্গে আর এক মাফিয়া ভোলা পাণ্ডের লড়াই দীর্ঘ দিনের। বছর পাঁচেক আগে দুমকার জেল থেকে রাঁচির আদালতে নিয়ে যাওয়ার সময়ে একটি ধাবার সামনে ভোলা পাণ্ডেকে গুলি করে মারে দুষ্কৃতীরা। এর পর জামশেদপুরে খুন হয় ভোলার ডান হাত কিশোর পাণ্ডে। এই দুই খুনের মূল চক্রী হিসাবে পুলিশ গ্রেফতার করে সুশীলকে। সুশীল তার পর থেকেই জেলে। পুলিশের অনুমান, ভোলার খুনের বদলা নিতেই সুশীলকে আজ খুন করা হল। ভোলার অনুগামী বিকাশ তিওয়ারি ও বাবলু পাণ্ডে এই কাজ করেছে বলে তাদের ধারনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE