Advertisement
১৯ এপ্রিল ২০২৪

গুজরাত দাঙ্গা নিয়ে প্রাক্তন গোয়েন্দা প্রধানের মন্তব্যে বিতর্ক

খারাপ সময় যেন কিছুতেই কাটতে চাইছে না কেন্দ্রের বিজেপি নেতৃত্বের। সুষমা স্বরাজ, কখনও বসুন্ধরা রাজে কখনও কিরেন রিজিজু কখনও বা শিবরাজ সিংহ চৌহানদের নিয়ে অস্বস্তি তো ছিলই, এর উপর গোদের উপর বিষফোড়ার মতো যুক্ত হল ‘র’-এর প্রাক্তন প্রধানের একটি মন্তব্য।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৫ ১৩:০০
Share: Save:

খারাপ সময় যেন কিছুতেই কাটতে চাইছে না কেন্দ্রের বিজেপি নেতৃত্বের। সুষমা স্বরাজ, কখনও বসুন্ধরা রাজে কখনও কিরেন রিজিজু কখনও বা শিবরাজ সিংহ চৌহানদের নিয়ে অস্বস্তি তো ছিলই, এর উপর গোদের উপর বিষফোড়ার মতো যুক্ত হল ‘র’-এর প্রাক্তন প্রধানের একটি মন্তব্য। গুজরাত দাঙ্গা প্রসঙ্গে মুখ খুলে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রাক্তন প্রধানের দাবি, ঘটনাটিকে সরকারের ভুল বলে স্বীকার করে নিয়েছিলেন তদানীন্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী।

প্রায় ১৩ বছর আগে গুজরাতের দাঙ্গার সময়ে কেন্দ্র এবং রাজ্য দুই জায়গাতেই ক্ষমতায় ছিল বিজেপি সরকার। ঘটনার পর থেকেই বিতর্কের ঝড় ওঠে। তৈরি হয় একাধিক কমিটি। জেরা করা হয় তদানীন্তন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকেও। সুষমা-বসুন্ধরা নিয়ে ওঠা চলতি বিতর্কে প্রধানমন্ত্রীকে কৃষ্ণনগরে ধর্ম পালনের পরামর্শ দিয়ে কংগ্রেস মনে করিয়ে দেয়, গুজরাত দাঙ্গার সময়ে প্রধানমন্ত্রী বাজপেয়ীও মুখ্যমন্ত্রী মোদীকে রাজধর্ম পালনেরই পরামর্শ দিয়েছিলেন। বৃহস্পতিবার এক সাক্ষাত্কারে র-এর প্রাক্তন প্রধান এ এস দুলাত দাবি করেছেন, তাঁর সঙ্গে হওয়া শেষ বৈঠকে গুজরাত দাঙ্গাকে তাদের সবচেয়ে বড় ভুল বলে ব্যাখ্যা করেছিলেন প্রধানমন্ত্রী বাজপেয়ী। সেই সময়ে প্রধানমন্ত্রীকে যথেষ্ট বিমর্ষ দেখাচ্ছিল বলেও দাবি করেন দুলাত। দুলাতের এই মন্তব্য নিয়ে অবশ্য এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি কংগ্রেস।

তবে শুধু গুজরাত দাঙ্গা নয়, সাক্ষাত্কারে একাধিক বিতর্কিত বিষয়ে মন্তব্য করেছেন দুলাত। তাঁর দাবি, ১৯৯৯ সালে কন্দহর বিমান অপহরণের ঘটনায় তিন সন্ত্রাসবাদীকে মুক্তি দেওয়া নিয়ে কেন্দ্রের সঙ্গে তীব্র বাদানুবাদ হয় জম্মু-কাশ্মীরের তত্কালীন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লার। দুলাতের দাবি, কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে পদত্যাগ করার কথাও ভোবেছিলেন ফারুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE