Advertisement
২৫ এপ্রিল ২০২৪

চাপ উড়িয়ে মহড়া আমেরিকার সঙ্গে

ট্রাম্প সরকারের সঙ্গে এই প্রথম যৌথ নৌ মহড়া শুরু করতে চলেছে ভারত। জুলাই মাসে বঙ্গোপসাগরে ওই মহড়ায় অংশ নেবে জাপানও।দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের ‘আগ্রাসনের’ প্রতিবাদ জানিয়ে আন্তর্জাতিক মহলে চাপানউতোর তুঙ্গে।

অগ্নি রায়
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৭ ০৪:০০
Share: Save:

ট্রাম্প সরকারের সঙ্গে এই প্রথম যৌথ নৌ মহড়া শুরু করতে চলেছে ভারত। জুলাই মাসে বঙ্গোপসাগরে ওই মহড়ায় অংশ নেবে জাপানও।

দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের ‘আগ্রাসনের’ প্রতিবাদ জানিয়ে আন্তর্জাতিক মহলে চাপানউতোর তুঙ্গে। তার মধ্যেই এই বার্ষিক নৌ-মহড়া ‘মালাবার এক্সারসাইজ’ বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন প্রতিরক্ষা ও কূটনীতি বিশেষজ্ঞরা। বিশ্বের তিন বৃহৎ শক্তি চিনের জলসীমা ঘেঁষে নৌবহর নিয়ে যাতায়াত করছে, হাতে হাত মিলিয়ে যুদ্ধের মহড়া দিয়ে শক্তি প্রদর্শন করছে। এই পরিস্থিতি বেজিংয়ের পক্ষে মোটেই সুখকর নয়। গত বছর এই ত্রিদেশীয় সামরিক মহড়া নিয়ে গর্জে উঠেছিল চিন। মহড়ায় অংশ নেওয়ার জন্য ভারতকে সতর্ক করা হয়েছিল তাদের সরকারি মুখপত্রে। বলা হয়, ‘‘ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কের যখন উন্নতি হচ্ছে, তখন নয়াদিল্লির উচিত চিন-বিরোধী শক্তিগুলির থেকে দূরত্ব বজায় রাখা।’’ সেই সময় ভারত-আমেরিকা-জাপানের নৌ-মহড়াকেও চ্যালেঞ্জ ছুড়তে শুরু করেছিল চিন। এমনকী মহড়ায় অংশ নেওয়া সবচেয়ে বড় মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস স্টেনিসের পিছনে সর্বক্ষণ ঘুরছিল একটি চিনা যুদ্ধজাহাজ। তৈরি হয়েছিল যুদ্ধের উত্তেজনা।

আরও পড়ুন: মায়ের খুনি অপবাদ মুছতেই লড়াই দুই ভাইয়ের

কূটনৈতিক শিবিরের মতে, সেই উত্তেজনা এ বারও ফিরতে চলেছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে বলা হয়েছে, মহড়ায় অংশ নেবে বিমানবাহী রণতরী, পরমাণু ক্ষেপণাস্ত্র সম্বলিত ডুবোজাহাজ ও যুদ্ধবিমান। মন্ত্রকের এক কর্তার দাবি, ‘‘এর আগে যত নৌ মহড়া হয়েছে, এ বারের মহড়া তার থেকে অনেক বড় আকারে হতে চলেছে।’’ তাৎপর্যপূর্ণ ভাবে চিনের ‘পিপলস ডেইলি’-র একটি রিপোর্টে ভারতকে উপদেশ দেওয়ার ঢঙে বলা হয়েছে, নয়াদিল্লির উচিত সামরিক উচ্চাকাঙ্ক্ষাকে নিয়ন্ত্রণে রেখে দেশের অর্থনীতির উন্নতিতে জোর দেওয়া। কিছুটা হুমকির স্বরে বলা হয়েছে, ‘‘বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চিন। সমুদ্রপথের কৌশলগত পথগুলি সুরক্ষিত করতে চিন শক্তিশালী নৌবাহিনী গঠনে সক্ষম।’’

চিনের এই রক্তচক্ষুতে অবশ্যই পিছু হঠছে না ভারত। সাউথ ব্লকের কর্তারা ঘরোয়া ভাবে জানাচ্ছেন, চিনের দক্ষিণ-পশ্চিমে ভিয়েতনাম, দক্ষিণে সিঙ্গাপুর, পূর্বে জাপানের সঙ্গে সামরিক জোট গড়ে তাদের জলসীমাকে সব দিক থেকে ঘিরে ফেলার চেষ্টা চলছে। এ ছাড়া, শক্তিশালী আমেরিকাকে পাশে নিয়েই এগোচ্ছে নয়াদিল্লি। কোনও রকম আস্ফালন না করে নীরবে কাজ হাসিল করার এই চেষ্টা আগামী দিনে আরও জোরদার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE