Advertisement
২৫ এপ্রিল ২০২৪

জাটিঙ্গায় ধসে আটকাল বাস

হাফলং থেকে লামডিংয়ের মধ্যে জাটিঙ্গার কাছে ইস্ট-ওয়েস্ট করিডরে পাহাড়ি ধস নামছে রাস্তায়। আজও কয়েক বার ধস নামায় ওই রাস্তায় যানচলাচল বন্ধ হয়ে যায়। আটকে যায় অনেক গাড়ি।

ধসে আটকে গিয়েছে যাত্রিবাস। ছবি: বিপ্লব দেব।

ধসে আটকে গিয়েছে যাত্রিবাস। ছবি: বিপ্লব দেব।

নিজস্ব সংবাদদাতা
হাফলং শেষ আপডেট: ৩০ জুন ২০১৬ ০৩:১২
Share: Save:

হাফলং থেকে লামডিংয়ের মধ্যে জাটিঙ্গার কাছে ইস্ট-ওয়েস্ট করিডরে পাহাড়ি ধস নামছে রাস্তায়। আজও কয়েক বার ধস নামায় ওই রাস্তায় যানচলাচল বন্ধ হয়ে যায়। আটকে যায় অনেক গাড়ি। প্রশাসনিক সূত্রে খবর, ৪ লেনের ওই রাস্তার নির্মাণকারী সংস্থার কর্মীরা জেসিবি যন্ত্র দিয়ে মাটি, পাথর সরিয়ে দিয়েছিলেন। কিন্তু ফের পাহাড় থেকে মাটি নেমে আসে রাস্তায়।

শিলচর-গুয়াহাটির মধ্যে ব্রডগেজে ট্রেন চলাচল বন্ধ থাকায় শিলচর-জোয়াই ৪৪ নম্বর জাতীয় সড়ক ও শিলচর-লামডিং ৫৪ নম্বর জাতীয় সড়ক বরাক উপত্যকা-সহ ত্রিপুরা, মণিপুর, মিজোরামের মানুষের কাছে এখন কার্যত ‘লাইপ-লাইন’। দু’টি রাস্তাই প্রচণ্ড বেহাল। জাটিঙ্গা থেকে মাইবাং পর্যন্ত ৫৪ নম্বর জাতীয় সড়ক ধরে ইস্ট-ওয়েস্ট করিডরের নির্মাণকাজ শেষ হলেও, ডিমা হাসাও জেলায় লাগাতার বর্ষণে জাটিঙ্গা, এনলেইকুল, মাহুরের মতো এলাকায় পাহাড়ি ধসে রাস্তা নষ্ট হয়ে গিয়েছে। প্রশাসনিক সূত্রে খবর মিলেছে, ওই সব জায়গায় পাহাড়ের মাটি খুব দুর্বল। তাতে জল পড়লেই গলে রাস্তায় নেমে আসে। ইস্ট- ওয়েস্ট করিডর নির্মাণকারী সংস্থা পাহাড় কেটে রাস্তা তৈরি করছে। কিন্তু পাহাড় থেকে নেমে আসা মাটির স্রোত আটকাতে হিমশিম হচ্ছে তারা। একটু বৃষ্টি হলেই ধস নামছে রাস্তায়।

এ দিন জাটিঙ্গায় ধসে আটকে পরে শিলচর থেকে লামডিংগামী একটি যাত্রিবাস। নির্মাণ সংস্থার জেসিবি যন্ত্র দিয়ে সেটি ধস থেকে বের করা হয়। কয়েক দিন আগে এনলেইকুলের কাছে এ ভাবেই ধসে চাপা পড়ে নির্মাণ সংস্থার একটি ডাম্পার।

মিজোরামে চালু মোটরসাইকেল ট্যাক্সি। মিজোরামে চালু হতে চলেছে মোটরবাইক ট্যাক্সি পরিষেবা। তা শুরু হবে জুলাই মাস থেকে।

রাজ্যের পরিবহণমন্ত্রী জন রটলুয়াংলিয়ানা জানান, প্রাথমিক ভাবে ২০০-২৫০টি মোটরবাইক ট্যাক্সি দিয়ে পরিষেবা চালু করা হবে। তাতে অনেক বেকার কাজ পাবেন। যাত্রীরাও আইজলের সরু রাস্তা দিয়ে দ্রুত, কম খরচে গন্তব্যে পৌঁছতে পারবেন। মিজোরাম শিক্ষিত বেকার সংগঠনের দীর্ঘদিনের দাবি ছিল এই পরিষেবা। তাঁরা এ নিয়ে সমীক্ষা চালিয়ে সরকারকে রিপোর্টও জমা দিয়েছিল। পরিবহণ দফতর আপাতত পারমিটের ফর্ম দিচ্ছে। দুই চাকার ট্যাক্সি সংগঠনও তৈরি করা হয়েছে। নিয়ম বেঁধে দেওয়া হয়েছে, ট্যাক্সি হিসেবে ব্যবহার করা মোটরসাইকেলে ২ বছরের বেশি পুরনো হবে না। ১৫০সিসির বেশি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিন হতে হবে। হলুদের উপরে কালো দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। পারমিট দেওয়া হবে পাঁচ বছরের জন্য। তার পর মোটরবাইকের অবস্থা বুঝে তা নবীকরণ করা হবে। চালককে আইএসআই চিহ্ন থাকা হেলমেট ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jatinga Landslide Bus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE