Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দলে রেখে ডানা ছাঁটা হল যোগেন্দ্র-প্রশান্তর

দলবিরোধী কাজের জন্য আম আদমি পার্টির সর্বোচ্চ নীতি-নির্ধারক কমিটি থেকে সরিয়ে দেওয়া হল দলেরই প্রতিষ্ঠাতা সদস্য প্রশান্তভূষণ ও যোগেন্দ্র যাদবকে। অরবিন্দ কেজরীবালের বিরুদ্ধে মুখ খোলায় ওই দু’জনকে দল থেকে বহিষ্কার করা হবে কি না, তা নিয়ে আজ সকাল থেকেই জল্পনা ছিল আপ শিবিরে।

সাংবাদিকদের মুখোমুখি যোগেন্দ্র যাদব ও প্রশান্তভূষণ। ছবি: পিটিআই।

সাংবাদিকদের মুখোমুখি যোগেন্দ্র যাদব ও প্রশান্তভূষণ। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৫ ০২:৪৮
Share: Save:

দলবিরোধী কাজের জন্য আম আদমি পার্টির সর্বোচ্চ নীতি-নির্ধারক কমিটি থেকে সরিয়ে দেওয়া হল দলেরই প্রতিষ্ঠাতা সদস্য প্রশান্তভূষণ ও যোগেন্দ্র যাদবকে।

অরবিন্দ কেজরীবালের বিরুদ্ধে মুখ খোলায় ওই দু’জনকে দল থেকে বহিষ্কার করা হবে কি না, তা নিয়ে আজ সকাল থেকেই জল্পনা ছিল আপ শিবিরে। প্রায় ছ’ঘণ্টা ধরে দলের জাতীয় কর্মসমিতির বৈঠকের পর আপ সূত্রে জানানো হয়, দু’জনেই আপাতত দলে থাকছেন। তবে শৃঙ্খলাভঙ্গ ও অন্তর্ঘাতের চেষ্টা করার অভিযোগে দলের নীতি-নির্ধারক কমিটি থেকে তাঁদের সরিয়ে দেওয়া হয়েছে। এই দু’জনকে দলের অন্য দায়িত্ব দেওয়া হবে। একই সঙ্গে দলের মুখপাত্রের পদও খুইয়েছেন যোগেন্দ্র। বৈঠক থেকে বেরিয়ে যোগেন্দ্র বলেন, “দলের নীতিনির্ধারক কমিটি থেকে ইস্তফা দিয়েছি। দল এখন যে দায়িত্ব দেবে, সেই দায়িত্ব পালন করব।”

প্রশান্ত ও যোগেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, তাঁরা আপ শিবিরে বিদ্রোহ ঘটিয়ে কেজরীবালকে দলের আহ্বায়ক পদ থেকে সরানোর চেষ্টা করেছিলেন। অথচ কেজরীবাল নিজেই আজ ওই পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছে জানিয়ে চিঠি দেন কর্মসমিতিকে। শরীর খারাপের জন্য দশ দিনের ছুটিতে গিয়েছেন তিনি। তার আগে ওই চিঠি পাঠিয়ে কেজরীবাল জানান, দলের আহ্বায়ক ও মুখ্যমন্ত্রী, দুই পদে থাকলে কোনও দায়িত্বই যথাযথ ভাবে পালন করা সম্ভব নয়। তাই তিনি দলীয় পদ ছাড়তে চান। কর্মসমিতি কেজরীবালের আবেদন খারিজ করে দেয়। এর পরেই প্রশান্ত ও যোগেন্দ্রের ভবিষ্যৎ নির্ধারণে আলোচনা শুরু হয়। বৈঠকে ১৯ জন সদস্যের মধ্যে কেজরীবাল-ঘনিষ্ঠরা ওই দু’জনকে নীতি-নির্ধারক কমিটি থেকে সরানোর পক্ষে সওয়াল করলেও আপত্তি তোলেন বেশ কিছু সদস্য। ফলে ভোটাভুটি হয়। ফল বিপক্ষে যায় যোগেন্দ্রদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

aap yogendra yadav prashant bhushan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE