Advertisement
১৮ এপ্রিল ২০২৪

দুইয়ের বেশি সন্তানে ফরমান খাপ পঞ্চায়েতের

ফের খবরে খাপ পঞ্চায়েত। উত্তরপ্রদেশে শামলি জেলার একটি খাপ পঞ্চায়েত নিদান হেঁকেছে, দুইয়ের বেশি সন্তান চলবে না। গত ২৭ বছর ধরে ওই খাপের প্রধান সুরজ চৌধুরির যুক্তি, এতে শরীর-স্বাস্থ্য যেমন ভাল থাকবে, স্বচ্ছলতাও বজায় থাকবে পরিবারে। তিনি জানান, শামলির চল্লিশটি গ্রামের বাসিন্দাদের দুই-সন্তান নীতি মেনে চলার অনুরোধ করা হয়েছে।

সংবাদ সংস্থা
শামলি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৪ ০৩:২৫
Share: Save:

ফের খবরে খাপ পঞ্চায়েত। উত্তরপ্রদেশে শামলি জেলার একটি খাপ পঞ্চায়েত নিদান হেঁকেছে, দুইয়ের বেশি সন্তান চলবে না।

গত ২৭ বছর ধরে ওই খাপের প্রধান সুরজ চৌধুরির যুক্তি, এতে শরীর-স্বাস্থ্য যেমন ভাল থাকবে, স্বচ্ছলতাও বজায় থাকবে পরিবারে। তিনি জানান, শামলির চল্লিশটি গ্রামের বাসিন্দাদের দুই-সন্তান নীতি মেনে চলার অনুরোধ করা হয়েছে।

আগে একাধিক বার খাপ পঞ্চায়েতের ফরমান ঘিরে বহু বিতর্ক হয়েছে। এ বার অবশ্য চৌধুরিদের কথাকে উড়িয়ে দিতে পারছেন না অনেকেই। তাঁদের মতে, কোনও দম্পতির অনেক সন্তান থাকলে সকলের প্রতি সমান মনোযোগ দিতে পারেন না তাঁরা।

সংসারে টাকার টানাপড়েন থাকলে স্কুলে যাওয়ার সুযোগই পায় না বহু শিশু। তার উপর ভারতে সমস্ত রাজ্যের মধ্যে সব চেয়ে বেশি জনসংখ্যা উত্তরপ্রদেশেই। ফলে সেখানে দুই সন্তান নীতি মেনে চললে পিছিয়ে পড়া পরিবারগুলির কিছুটা সুরাহা হবে বলেই বিশ্বাস তাঁদের। তা ছাড়া, ছেলে না জন্মানো পর্যন্ত সন্তানের পরিকল্পনা করেন বহু মা-বাবা-ই। পঞ্চায়েতের নির্দেশ মেনে চললে ধাক্কা খাবে এই মানসিকতাও।

সুরজ চৌধুরিদের যুক্তি মেনে নিলেও তাঁদের নিদান পালন করতে অবশ্য রাজি নন কেউ কেউ। তাঁদের ব্যাখ্যা, খাপ পঞ্চায়েত সদস্যদের গ্রামের বাসিন্দারা ভোট দিয়ে আনেন না। আইন-আদালতের তোয়াক্কা না করেই নিজেদের মতো করে ফরমান জারি করে তারা। আর কার ক’জন সন্তান হবে তার সিদ্ধান্ত তো সেই দম্পতির। অন্য কেউ তাঁদের মত চাপিয়ে দেন কী ভাবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE