Advertisement
২৬ এপ্রিল ২০২৪

দিল্লির প্লে স্কুলে ধর্ষণের শিকার তিন বছরের শিশু

বেঙ্গালুরুর স্কুলের পরে এ বার দিল্লি। এবং একই সপ্তাহে পর পর দু’বার। নির্ভয়া-কাণ্ড নিয়ে তোলপাড় হয়েছিল যে রাজধানী, সেখানকারই দু’টি প্লে স্কুলে যৌন নির্যাতনের শিকার হয়েছে মাত্র আড়াই এবং তিন বছরের দু’টি শিশু। খাস রাজধানীর বুকে শিশুদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠায় চিন্তিত অভিভাবক মহল।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৪ ০৩:০২
Share: Save:

বেঙ্গালুরুর স্কুলের পরে এ বার দিল্লি। এবং একই সপ্তাহে পর পর দু’বার। নির্ভয়া-কাণ্ড নিয়ে তোলপাড় হয়েছিল যে রাজধানী, সেখানকারই দু’টি প্লে স্কুলে যৌন নির্যাতনের শিকার হয়েছে মাত্র আড়াই এবং তিন বছরের দু’টি শিশু। খাস রাজধানীর বুকে শিশুদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠায় চিন্তিত অভিভাবক মহল।

ঘটনাস্থল পশ্চিম দিল্লির হরিনগর এলাকার একটি প্লে স্কুল। গত কাল সকালে ওই প্লে স্কুলেরই মালিকের ছেলে বিকাশ তিন বছরের মেয়েটিকে ধর্ষণ করে বলে অভিযোগ। পুলিশ তাকে গ্রেফতার করেছে। মেয়েটির পরিবারের অভিযোগ, গত কাল মেয়েটি রক্তাক্ত অবস্থায় কাঁদতে কাঁদতে স্কুল থেকে বাড়ি ফেরে। মেয়েকে অসুস্থ দেখে প্রথমে তার মা ভেবেছিলেন মূত্রনালীতে কোনও সংক্রমণ হয়েছে। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা জানান, মেয়েটিকে ধর্ষণ করা হয়েছে।

পরিবারের দাবি, তিন দিন ধরে তার উপরে অত্যাচার চালিয়েছে বছর ২৪-এর বিকাশ। মেয়েটির ঠাকুরমার বয়ান অনুযায়ী, “তিন দিন ধরে বমি হচ্ছিল ওর। শরীরে সংক্রমণও হয়েছিল। পরে ও আমাদের বলে, স্কুলের এক ভাইয়া ওর উপরে চড়াও হয়েছে। ওর বেশ কয়েক জন বন্ধুকেও একই ভাবে নির্যাতন করেছে বিকাশ।” মেয়েটির কাছে সব জানার পরে পুলিশের দ্বারস্থ হয় তার পরিবার।

পুলিশ জানিয়েছে, ডাক্তারি পরীক্ষায় ধর্ষণ হয়েছে জানার পরেই মেয়েটিকে স্কুলে নিয়ে যাওয়া হয়। সেখানে বিকাশকে শনাক্ত করে সে। মাত্র কয়েক মাস আগে ওই ব্যক্তিকে কাজে নেওয়া হয়েছিল স্কুলে। এই খবর প্রকাশ্যে আসতেই উত্তেজিত হয়ে পড়েন অভিভাবকরা। বিকাশ আজ স্কুলে পৌঁছতেই স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মিলে তাঁরা চড়াও হন তার উপরে। পুলিশ পৌঁছনোর আগে পর্যন্ত তুমুল মারধর করা হয় তাকে। পরে ধর্ষণের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। মারের চোটে জখম বিকাশকে হাসপাতালেও নিয়ে যেতে হয়েছিল। শেষমেশ স্থানীয় আদালত তাকে দু’সপ্তাহের জন্য তিহাড় জেলে পাঠিয়েছে। বিকাশের পরিবার পলাতক। পুলিশ এখন খতিয়ে দেখছে, ওই স্কুলে আরও ক’জন শিশু বিকাশের অত্যাচারের শিকার হয়েছে।

দিল্লির লাগোয়া রোহিণী এলাকায় গত বুধবার একই রকম ঘটনার কথা প্রকাশ্যে আসে। সেখানকার প্লে স্কুলে অমিত কুমার নামে এক নিরাপত্তা-রক্ষীর বিরুদ্ধে মাত্র আড়াই বছরের শিশুর উপরে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। অমিতকেও পরে গ্রেফতার করা হয়। এই মেয়েটির বাবা-মা জানান, বেশ কয়েক দিন ধরে সে স্কুলে যেতে চাইছিল না। মেয়েকে বার বার প্রশ্ন করতেই সত্যিটা তাঁরা জানতে পেরেছিলেন। ওই লোকটি মহিলাকর্মীর অনুপস্থিতিতে ছোট ছোট মেয়েদের শৌচালয়ে নিয়ে গিয়ে নিগ্রহ করত। কাউকে কিছু না বলার হুমকি দিয়ে মারধরও করত বাচ্চাদের। এই মেয়েটিও প্রথমে ভয়ের চোটে কিছু বলতে চায়নি। কিন্তু মেয়ের স্কুলে যাওয়ার অনিচ্ছা এবং তার শরীরে আঘাতের চিহ্ন দেখে বাবা-মায়ের সন্দেহ হয়। তার পরেই সব জানাজানি হতে ধরা পড়ে ২২ বছরের অমিত।

কিন্তু অভিযুক্তরা ধরা পড়লেও অভিভাবকদের দুশ্চিন্তা কাটছে না। বিশেষত উদ্বেগে তাঁরা, যাঁরা জানতে পারছেন, তাঁদের বাচ্চারাও স্কুলের মধ্যে একই ভাবে নির্যাতনের শিকার হচ্ছে। সেগুলি হয়তো চরম মাত্রায় পৌঁছয়নি, তাই প্রকাশ্যে আসেনি। এক জন অভিভাবক যেমন বলেছেন, “এটা মারাত্মক ঘটনা। ভাবতাম স্কুলে হয়তো ক্যামেরা রাখা আছে। আর বাচ্চারা স্কুল চত্বরে অন্তত সুরক্ষিত। এত ছোট বাচ্চাদের স্কুলে এমন ঘটনা ঘটে কী ভাবে? এইটুকু শিশুরা কতটা অসহায় কেউ কি জানে না?” হরিনগরের প্লে স্কুলেরই লোয়ার কেজিতে পড়ে মেয়ে। যার মা বললেন, “মেয়ে বলে স্কুলের পুরুষ-কর্মীরাই নাকি ওদের টয়লেট অবধি পৌঁছে দেয়। স্কুলে কোনও মহিলা কর্মী নেই। প্রিন্সিপ্যাল কি এ ব্যাপারে কিছুই করবেন না?” এই মহিলার দাবি, অন্য অভিভাবকদের সঙ্গে কথা বলে তিনি জেনেছেন, বাচ্চারা অনেক সময়েই বলে ওই সব পুরুষ-কর্মী অকারণে আপত্তিকর ভাবে তাদের গায়ে হাত দেয়। সবাই এখন শিশুদের কাউন্সেলিং করানোর কথা ভাবছেন। রোহিণীর প্লে স্কুলের মেয়েটি যেমন যৌন নির্যাতনের ফলে শারীরিক ভাবে ততটা কষ্ট না পেলেও মানসিক ভাবে অনেক বেশি বিপর্যস্ত হয়ে পড়েছে। তার বাবা-মা বলেছেন, এখনও ভয়ে কেঁপে কেঁপে উঠছে সে। তারও কাউন্সেলিং চলছে।

মাস দুয়েক আগে বেঙ্গালুরুর স্কুলের ভিতরে গণধর্ষণ করা হয়েছিল বছর ছয়েকের একটি মেয়েকে। অভিযোগ উঠেছিল দুই জিমনাস্টিক প্রশিক্ষকের বিরুদ্ধে। গত ২ জুলাই শাস্তি দেওয়ার অছিলায় ছ’বছরের ওই শিশুটিকে ক্লাস থেকে বের করে দিয়েছিল অভিযুক্তরা। পরে তাকে স্টোর রুমে আটকে রেখে চলে অত্যাচার। স্কুলে এমন কিছু হয়েছে, অভিভাবকেরা তখনই তা জানতে পারেননি। দিল্লির মতো বেঙ্গালুরুতেও চোখের সামনে মেয়েকে অসুস্থ হয়ে পড়তে দেখে তার মা তাকে হাসপাতালে নিয়ে যান। সেখানেই সামনে আসে ধর্ষণের কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

playschool NEW DELHI rape
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE