Advertisement
২৫ এপ্রিল ২০২৪

নীতীশের প্রস্তাবে এখন সিপিএমের না

লোকসভা ভোটের আগে নীতীশ কুমার ছিলেন মিত্র। বিজেপি-র মোকাবিলায় ধর্মনিরপেক্ষ শক্তির কনভেনশনে বিহারের তৎকালীন মুখ্যমন্ত্রীকে বিশেষ গুরুত্ব দিয়েছিল সিপিএম। লোকসভা ভোটের পরে সেই নীতীশের প্রস্তাবেই আপাতত সাড়া দিল না সিপিএম!

স্বপন সরকার
পটনা শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৪ ০৩:২১
Share: Save:

লোকসভা ভোটের আগে নীতীশ কুমার ছিলেন মিত্র। বিজেপি-র মোকাবিলায় ধর্মনিরপেক্ষ শক্তির কনভেনশনে বিহারের তৎকালীন মুখ্যমন্ত্রীকে বিশেষ গুরুত্ব দিয়েছিল সিপিএম। লোকসভা ভোটের পরে সেই নীতীশের প্রস্তাবেই আপাতত সাড়া দিল না সিপিএম!

বিজেপি-বিরোধী বিভিন্ন শক্তিকে একজোট করার জন্য উদ্যোগী হয়েছিলেন জেডিইউ নেতা নীতীশ। কিন্তু এখন তাঁদের সঙ্গে একমঞ্চে যেতে তারা রাজি নয় বলে জানিয়ে দিয়েছে সিপিএম। শুধু নীতীশের দলই নয়, লালুপ্রসাদ যাদবের আরজেডি-র জন্যও এখন একই মনোভাব প্রকাশ কারাটদের। সিপিএমের এই অবস্থানে জাতীয় রাজনীতিতে বিজেপি-বিরোধী লড়াইয়ে প্রভাব পড়তে পারে বলেই মনে করছেন জেডিইউ নেতৃত্ব।

সিপিএম সূত্রের ব্যাখ্যা, লোকসভা ভোটে বিপর্যয়ের পরে আঞ্চলিক শক্তিগুলির সঙ্গে সমঝোতার কার্যকারিতা নিয়েই দলের অন্দরে গুরুতর প্রশ্ন উঠেছে। দলের রাজনৈতিক-কৌশলগত লাইন পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছেন কারাটেরা। দলের কেন্দ্রীয় কমিটিতে এই নিয়ে খসড়া রিপোর্ট তৈরি করে আগামী পার্টি কংগ্রেসে তার উপরে সবিস্তার আলোচনা হবে। এই প্রক্রিয়া চলাকালীন কোনও আঞ্চলিক দলের সঙ্গেই এখন নতুন করে ‘বন্ধুত্ব’-এর পথে যাচ্ছে না সিপিএম।

বিজেপি-বিরোধী লড়াইয়ে সম-মনোভাবাপন্ন দলগুলির সঙ্গে বোঝাপড়া চেয়ে নীতীশ সম্প্রতি দিল্লি গিয়ে বামেদের সঙ্গেও কথা বলেন। কংগ্রেসের সঙ্গেও তিনি বোঝাপড়া চান। বিহার থেকেই এই ‘সমঝোতা’ শুরু করতে চেয়ে বিধানসভা উপ-নির্বাচনে আরজেডি-র সঙ্গে যৌথ লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বামেদের মধ্যে সিপিআই অবশ্য বিহারে নীতীশের পাশেই আছে। কিন্তু সিপিএম আপাতত নীতীশের ডাকে সাড়া দিতে নারাজ।

সিপিএম পলিটব্যুরোর সদস্য এস আর পিল্লাইয়ের বক্তব্য, “আমরা আঞ্চলিক দলগুলির সঙ্গে কোনও সমঝোতায় যেতে রাজি নই। বিহারে চালাকির রাজনীতির আশ্রয় নেওয়া হচ্ছে! আমরা তাতে যাব না। অতীত অভিজ্ঞতা থেকেই আঞ্চলিক দলগুলির ব্যাপারে আমাদের এই সিদ্ধান্ত।” তবে আর্থিক নীতি-সহ জনবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ে বিষয়ভিত্তিক সমঝোতা হতে পারে বলে পিল্লাই জানিয়েছেন। এ সব ক্ষেত্রে কোন দল কেমন লড়াই করছে, তা দেখেই তাঁরা সিদ্ধান্ত নেবেন বলে পিল্লাই জানান। লালু-নীতীশ সম্পর্কেও আপাতত তাঁর কথা, “নীতীশ কুমার যে কৌশলে কংগ্রেস-আরজেডি’কে সঙ্গে নিয়ে বামেদের পাশে পেতে চাইছেন, তা সম্ভব নয়। কংগ্রেসের নীতির জন্যই আজ বিজেপি-র এই উত্থান। দুর্নীতিও সেখানে বড় প্রশ্ন। সুতরাং কংগ্রেসের সঙ্গে বোঝাপড়ার কোনও প্রশ্নই নেই!”

সিপিএমের মনোভাবে জেডিইউ হতাশ। দলের সাধারণ সম্পাদক কে সি ত্যাগীর মন্তব্য, “পিল্লাইয়ের কথায় অবাক হচ্ছি! তাঁর সঙ্গে কথা না-বলে প্রতিক্রিয়া দেব না।” সিপিএম বাইরে আঞ্চলিক দলের সঙ্গে সমঝোতা স্থগিত রাখলেও সংসদের অন্দরে বোঝাপড়া রেখেই চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nitish kumar jdu cpm swapan sarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE