Advertisement
২৫ এপ্রিল ২০২৪

পর্যটকদের জন্য খুলল অরুণাচলের তাওয়াং রোপওয়ে

শিলান্যাস হওয়ার ১৩ বছর পরে অবশেষে চালু হল অরুণাচল প্রদেশের তাওয়াং রোপওয়ে। আপাতত শনি-মঙ্গলবার বাদ দিয়ে সপ্তাহে পাঁচ দিন রোপওয়ে চলবে। ২০০২-এর ১৪ অক্টোবর তদানীন্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম ৩৩০ কোটি ৮৯ লক্ষ টাকার এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

ছবি: রাজীবাক্ষ রক্ষিত

ছবি: রাজীবাক্ষ রক্ষিত

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৫ ২০:৪৮
Share: Save:

শিলান্যাস হওয়ার ১৩ বছর পরে অবশেষে চালু হল অরুণাচল প্রদেশের তাওয়াং রোপওয়ে। আপাতত শনি-মঙ্গলবার বাদ দিয়ে সপ্তাহে পাঁচ দিন রোপওয়ে চলবে। ২০০২-এর ১৪ অক্টোবর তদানীন্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম ৩৩০ কোটি ৮৯ লক্ষ টাকার এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ২০০৭ সালে কাজ শুরু হয়। ২০১০-এ রোপওয়ের কাজ শেষ করে কলকাতার দামোদর রোপওয়েজ। কিন্তু, নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র না মেলা, রোপওয়ে রক্ষণাবেক্ষণের খরচ খুব বেশি হওয়া, কোনও সংস্থা রোপওয়ের ভার নিতে না চাওয়া ও রোপওয়ের জন্য অবিরাম বিদ্যুতের যোগান প্রয়োজন হওয়ায় তৈরি হয়েও রোপওয়ে চালু হয়নি। অবশেষে রাজ্য সরকারের উদ্যোগে এত দিন পরে রোপওয়েটি পর্যটক ও স্থানীয় মানুষের জন্য খুলে দেওয়া হল। ধর্মীয় অনুষ্ঠানের পরে জেলাশাসক অভিষেক দেব, সেনাকর্তাদের উপস্থিতিতে রোপওয়ে চালু করেন। ১.১৮৪ কিলোমিটার পথ পাড়ি দিতে রোপওয়েটি ২০ মিনিট সময় নেবে। তাওয়াং-এর গালদেন নামগিয়াল লাতসের সঙ্গে গ্যাংগং আনি গোম্ফার সংযোগ রক্ষা করবে এই রোপওয়ে। পর্যটকদের জন্য ভাড়া ঠিক করা হয়েছে ১০০ টাকা। স্থানীয় ভিক্ষু ও বাচ্চাদের জন্য ভাড়া ২৫ টাকা। প্রতি বার রোপওয়েতে উঠবেন ৬ জন যাত্রী ও এক জন পর্যটন দফতরের কর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE