Advertisement
২৪ এপ্রিল ২০২৪

বিরিয়ানিতে টিকটিকি, রেলে কেটারার ছাঁটাই

এ বার বিরিয়ানিতে আস্ত টিকটিকি ভাজা! টিকটিকি-বিরিয়ানি!!

পূর্বা এক্সপ্রেসের প্যান্ট্রির বিরিয়ানিতে মরা টিকটিকি মিলল।

পূর্বা এক্সপ্রেসের প্যান্ট্রির বিরিয়ানিতে মরা টিকটিকি মিলল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৭ ০৩:৫২
Share: Save:

শিয়ালদহ রাজধানীর পরে এ বার পূর্বা এক্সপ্রেসে খাবার-বিভ্রাট। কখনও দুর্গন্ধযুক্ত নষ্ট খাবার। কখনও খাবারের মধ্যে জবরদস্ত পেরেক।

এ বার বিরিয়ানিতে আস্ত টিকটিকি ভাজা! টিকটিকি-বিরিয়ানি!!

বারবার খারাপ খাবার দেওয়ার অভিযোগ উঠতে থাকায় আপাতত শিয়ালদহ রাজধানী-সহ ২১টি ট্রেনে খাবারের বিষয়টি ঐচ্ছিক করে দিচ্ছে রেল। অর্থাৎ যাত্রী না-চাইলে খাবার দেওয়া হবে না। টিকিটের দাম যাবে কমে। ধীরে ধীরে সব রাজধানী, দুরন্ত ও শতাব্দী এক্সপ্রেসেই এই ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেল বোর্ড বুধবার জানিয়েছে, খাবারের দাম বাবদ যে-টাকা এত দিন ট্রেনের ভাড়ার মধ্যে ধরা থাকত, তা আর বাধ্যতামূলক ভাবে নেওয়া হবে না। যাঁরা খাবার নিতে চাইবেন না, টিকিট কাটার সময়ে তা জানিয়ে দিলে খাবারের টাকা নেওয়া হবে না।

মঙ্গলবার হাওড়া থেকে দিল্লিগামী পূর্বা এক্সপ্রেসে বাতানুকূল প্রথম শ্রেণির কামরার এক যাত্রীর খাবারে টিকটিকি পাওয়া যায়। ওই যাত্রী অসুস্থ হয়ে পড়েন। রেল বোর্ডের সদস্য (ট্রাফিক) মহম্মদ জামশেদ বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে জানান, এ দিনই ওই কেটারিং সংস্থাকে বাতিল করা হয়েছে। চলতি বছরেই সব ট্রেনের খাবারের দায়িত্ব আবার দেওয়া হচ্ছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি-কে।

রেলের খবর, পূর্বার ভুক্তভোগী যাত্রীর নাম এস কে সিংহ। অভিযোগ, মোকামা স্টেশনে তাঁকে যে-বিরিয়ানি দেওয়া হয়, তাতে ছিল একটি ভাজা টিকটিকি। পাশের শয্যার এক মহিলা যাত্রী মোবাইল থেকে রেলমন্ত্রী সুরেশ প্রভুকে টুইট করে সব জানান। রেল বোর্ড সংশ্লিষ্ট জোনকে ব্যবস্থা নিতে বলে। ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার-সহ কর্তারা ওই স্টেশনে গিয়ে সংশ্লিষ্ট যাত্রীর সঙ্গে কথা বলে অভিযোগ নথিভুক্তির ব্যবস্থা করেন। ডাক পড়ে রেলের চিকিৎসকদেরও।

একই সংস্থা মাস ছয়েক আগে শিয়ালদহ রাজধানীতে খারাপ খাবার দিয়েছিল বলে অভিযোগ। শোরগোল পড়ে যাওয়ায় রাজধানীতে খাবার সরবরাহের দায়িত্ব ফের তুলে দেওয়া হয় আইআরসিটিসি-র হাতে।

কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা সিএজি-র সাম্প্রতিক রিপোর্টেও ট্রেনের খাবার নিয়ে রেলকে দুরমুশ করা হয়েছে। একটি ট্রেনের খাবারে পেরেক উদ্ধারের উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। প্রশ্ন উঠেছে, রাজধানীর মতো গুরুত্বপূর্ণ ট্রেনে খারাপ খাবারের অভিযোগের পরেও অন্য ট্রেনে একই সংস্থাকে খাবারের বরাত দেওয়া হল কেন?

রেলের এক শ্রেণির কর্মী-অফিসারদের অভিযোগ, পূর্বা এক্সপ্রেসে যে-কেটারার সংস্থার খাবার খেয়ে ওই যাত্রী অসুস্থ হয়ে পড়েছেন, পূর্ব রেলের বেশির ভাগ দূরপাল্লার ট্রেনেই খাবার সরবরাহের একচেটিয়া দায়িত্ব পেয়েছে তারা। এর পিছনে পূর্ব রেলের কর্তা-কর্মীদের একাংশের হাত আছে। ওই সংস্থার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অভিযোগ উঠলেও পূর্ব রেলের কর্তারা তাদের কিছু টাকা জরিমানা করা ছাড়া কোনও ব্যবস্থাই নেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rail Food Indian Railways IRCTC Poorva Express
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE