Advertisement
২৫ এপ্রিল ২০২৪

মোদী এক্সপ্রেস

এত দিন রেল টিকিটে প্রতি কিলোমিটারে যাত্রীপিছু ২৩ পয়সা ভর্তুকি দিত। এ বার বাজেটে জানানো হয়েছে, ভর্তুকি আর বাড়ানো হবে না। জ্বালানির দাম বা অন্য খরচ বাড়লে তা দিতে হবে যাত্রীকেই।

নবীনা....রেল বাজেট শুনতে সংসদে মুনমুন সেন। ছবি: পিটিআই।

নবীনা....রেল বাজেট শুনতে সংসদে মুনমুন সেন। ছবি: পিটিআই।

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৪ ০৩:৪২
Share: Save:

জ্বালানি ও ভাড়া

এত দিন রেল টিকিটে প্রতি কিলোমিটারে যাত্রীপিছু ২৩ পয়সা ভর্তুকি দিত। এ বার বাজেটে জানানো হয়েছে, ভর্তুকি আর বাড়ানো হবে না। জ্বালানির দাম বা অন্য খরচ বাড়লে তা দিতে হবে যাত্রীকেই। বিদ্যুৎ খরচ বাঁচাতে রেলের ভবনগুলি, বিশেষত স্টেশনের ছাদে সৌর প্যানেল বসানোর প্রস্তাব দিয়েছে মন্ত্রক। একই সঙ্গে বায়ো-ডিজেলে আরও বেশি ইঞ্জিন চালানোর কথাও ভাবছে তারা।

ব্র্যান্ডেড খাবার

ট্রেনে নামী ব্র্যান্ডের তৈরি খাবার দেওয়ার প্রস্তাব দিয়েছেন রেলমন্ত্রী। ধাপে ধাপে এই খাবার চালু করা হবে বলে বাজেট বক্তৃতায় জানিয়েছেন তিনি। খাবারের গুণমান নিশ্চিত করতে বাইরের সংস্থা দিয়ে অডিট করানো হবে। বড় স্টেশনগুলিতে ‘ফুড কোর্ট’ তৈরি করতে চায় রেল। তাতে আঞ্চলিক খাবার পাওয়া যাবে। ট্রেন থেকে এসএমএস বা ই-মেলে খাবার অর্ডার করা যাবে।

কর্মীদের জন্য

রেলকর্মীদের উন্নয়ন তহবিলে রেলের দেওয়া টাকার পরিমাণ বাড়াতে চান রেলমন্ত্রী। কর্মীদের কোনও পোষ্য ভাল রেজাল্ট করলে তাদের পড়াশোনায় সাহায্যের জন্য আলাদা প্রকল্প খুলতে চান তিনি। প্রত্যন্ত এলাকায় কর্মীদের সন্তানের পড়াশোনার জন্য রেলটেল ‘অপটিক্যাল ফাইবার কেবল’-এর মাধ্যমে নেট পরিষেবা দেওয়ার কথাও ভাবা হচ্ছে। ইঞ্জিনের কেবিন শীতাতপ নিয়ন্ত্রিত করাও বিবেচনাধীন। ম্যানেজমেন্ট ও ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের রেলে ‘সামার ইন্টার্নশিপে’র সুযোগ দিতে চান মন্ত্রী।

পাউচে জল

বিভিন্ন স্টেশনে ছোট পাউচে জল বিক্রির ব্যবস্থা করতে চায় রেল। এ জন্য বেসরকারি সংস্থাগুলির সাহায্য নেওয়া হবে। স্টেশনে পরিচ্ছন্নতা বাড়াতে সিসিটিভি-র মাধ্যমে নজরদারি করা হবে। পরিষেবার হাল জানানোর জন্য চালু হচ্ছে হেল্পলাইন।

স্টপ সংখ্যা

রেলমন্ত্রীর মতে পরীক্ষামূলক ভাবে অনেক স্টপে ট্রেন থামার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু বেশি স্টপ থাকলে দূরপাল্লার যাত্রীদের অসুবিধে হয়। তাই সেপ্টেম্বর মাসের পর থেকে খরচের দিকটি বিবেচনা করে স্টপের সংখ্যা পুনর্বিবেচনার প্রস্তাব দিয়েছেন সদানন্দ গৌড়া।

উত্তর-পূর্বে জোর

উত্তর-পূর্ব ভারত-সহ পাহাড়ি রাজ্যে রেল পরিষেবা বাড়ানোর উপরে বিশেষ জোর দিয়েছেন মন্ত্রী। এখন উত্তর-পূর্বে ২৩টি প্রকল্পের কাজ চলছে, যার মধ্যে ১১টি জাতীয় প্রকল্প। ২০১৪-১৫ সালে এই প্রকল্পে বরাদ্দের পরিমাণ গত বাজেটের তুলনায় ৫৪ শতাংশ বেশি।

কাশ্মীরের ট্রেন

জম্মু থেকে শ্রীনগর রেল যোগাযোগ প্রকল্পে কাটরা পর্যন্ত ট্রেন চলছে। উধমপুর থেকে বানিহালের দুর্গম পথে কাজ শেষ না হওয়ায় জম্মু-কাশ্মীরের সঙ্গে রেল মন্ত্রক হাত মিলিয়ে বাসের ব্যবস্থা করছে। জম্মু থেকে শ্রীনগরে ট্রেনের টিকিট কাটলে আপাতত শেষ পথ বাসেই নিয়ে যাবে রেল।

স্বয়ংক্রিয় দরজা

লোকাল ট্রেনেও মেট্রোর মতো স্বয়ংক্রিয় দরজা বসানোর কথা ভাবছেন রেলমন্ত্রী। যাত্রীদের নিরাপত্তার জন্যই এই পদক্ষেপ করতে চান তিনি। এই দরজা ট্রেন ছাড়ার আগেই বন্ধ হয়ে যাবে।

স্বামীজির নামে

স্বামী বিবেকানন্দের জীবন ও কাজ তুলে ধরতে বিশেষ ট্রেন চালাতে চায় রেল। ইতিমধ্যেই রবীন্দ্রনাথ ঠাকুর ও মোহনদাস কর্মচন্দ গাঁধীর উপরে এই ধরনের বিশেষ ট্রেন রয়েছে। তীর্থক্ষেত্রগামী বিশেষ ট্রেন চালাতেও চান রেলমন্ত্রী।

রেল বিশ্ববিদ্যালয়

কর্মীদের দক্ষতা বাড়াতে রেল বিশ্ববিদ্যালয় তৈরি করতে চান রেলমন্ত্রী। যত ক্ষণ না ওই প্রতিষ্ঠান তৈরি হয় তত ক্ষণ কর্মীদের স্থানীয় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কোর্স করতে পাঠানো হবে।

রিটায়ারিং রুম

সমস্ত বড় স্টেশনেই রয়েছে রিটায়ারিং রুম। সেগুলি এ বার অনলাইনেই বুকিং করতে পারবেন যাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rail budget
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE