Advertisement
২৪ এপ্রিল ২০২৪

লিঙ্গবৈষম্যে দাঁড়ি, নৌসেনাতে নারীর সমানাধিকার

১০ বছর নয়, এ বার থেকে পুরুষদের মতো সর্বাধিক ২০ বছরই নৌবাহিনীতে কাজ করতে পারবেন মহিলা অফিসারেরাও। নারী-পুরুষের মধ্যে বিভেদে দাঁড়ি টেনে শুক্রবার এই রায় দিয়ে নজির গড়েছে দিল্লি হাইকোর্ট।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১৭:৩৭
Share: Save:

১০ বছর নয়, এ বার থেকে পুরুষদের মতো সর্বাধিক ২০ বছরই নৌবাহিনীতে কাজ করতে পারবেন মহিলা অফিসারেরাও। নারী-পুরুষের মধ্যে বিভেদে দাঁড়ি টেনে শুক্রবার এই রায় দিয়ে নজির গড়েছে দিল্লি হাইকোর্ট। দিল্লি হাইকোর্টের এই রায়ের ফলে আরও একবার নারী ও পুরুষের মধ্যে সমানাধিকার স্থাপন হল। আগেই স্থল এবং বায়ু সেনার মহিলা অফিসারদের ক্ষেত্রে একই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

ভারতীয় নৌবাহিনীতে এত দিন মহিলা অফিসারেরা শর্ট সার্ভিস কমিশনের আওতায় পড়তেন। যার ফলে তাঁদের কর্ম জীবনের মেয়াদ ছিল মাত্র ১০ বছর। কাজের ভিত্তিতে যা আরও ৪ বছর বাড়ানো যেত। অথচ পুরুষদের ক্ষেত্রে ভিন্ন নিয়ম ছিল। পুরুষ নৌবাহিনীর অফিসারেরা সর্বাধিক ২০ বছর কাজ করতে পারতেন। সম্প্রতি স্থল এবং বায়ু সেনার ক্ষেত্রে মহিলাদের শর্ট সার্ভিস কমিশনের বদলে স্থায়ী কমিশন বহালের রায় দিয়েছে দিল্লি হাইকোর্ট। এই রায়ের পরেই সাত জন অবসরপ্রাপ্ত এবং এক জন কর্মরত নৌসেনার অফিসার হাইকোর্টে একটি মামলা দায়ের করেন। তাঁদের বক্তব্য, এর ফলে মহিলাদের মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে। পাশাপাশি, সর্বাধিক মাত্র ১৪ বছর কাজ করার ফলে পেনশনও পাচ্ছেন না তাঁরা। বিষয়টিতে তাদের অবস্থান জানতে চেয়ে নৌসেনা এবং প্রতিরক্ষা মন্ত্রককে চিঠি দিয়েছিল হাই কোর্ট। সব দিক খতিয়ে দেখেই এই রায় দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE