Advertisement
২০ এপ্রিল ২০২৪

সুপ্রিম কোর্টের নির্দেশে গোমাংসে নিষেধাজ্ঞা স্থগিত জম্মু-কাশ্মীরে

জম্মু-কাশ্মীরে গোমাংস নিষিদ্ধ করার নির্দেশে দু’মাসের জন্য স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। রাজ্যের পুরনো একটি আইন অনুযায়ী জম্মু-কাশ্মীরে গো-নিধন এবং গোমাংস খাওয়া নিষেধ, সেই আইনের উপর জম্মু-কাশ্মীর হাইকোর্টের দু’টি বেঞ্চ সম্প্রতি পরস্পর বিরোধী রায় দেয়।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৫ ১৫:২০
Share: Save:

জম্মু-কাশ্মীরে গোমাংস নিষিদ্ধ করার নির্দেশে দু’মাসের জন্য স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। রাজ্যের পুরনো একটি আইন অনুযায়ী জম্মু-কাশ্মীরে গো-নিধন এবং গোমাংস খাওয়া নিষেধ, সেই আইনের উপর জম্মু-কাশ্মীর হাইকোর্টের দু’টি বেঞ্চ সম্প্রতি পরস্পর বিরোধী রায় দেয়। বিষয়টি নিয়ে উপত্যকায় ক্রমশ বাড়ছিল অশান্তি। রাজ্য সরকারের আবেদনে সাড়া দিয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট।

গত মাসে জম্মু-কাশ্মীর হাইকোর্টের জম্মু বেঞ্চ নির্দেশ দেয়, রাজ্যের একটি পুরনো আইনকে বলবৎ করে গো-নিধন এবং গোমাংস বিক্রি বন্ধ করতে হবে। এক সপ্তাহ পরেই হাই কোর্টের শ্রীনগর বেঞ্চ রাজ্য সরকারকে নির্দেশ দেয়, গোমাংসের উপর নিষেধাজ্ঞা বাতিল করতে। হাইকোর্টের দুই বেঞ্চের এই পরস্পর বিরোধিতা রাজ্য সরকারকে সাংবিধানিক সঙ্কটের মুখে দাঁড় করিয়ে দিয়েছিল। মুফতি মহম্মদ সইদের সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এইচ এল দাত্তু গোমাংসে নিষেধাজ্ঞার উপর ২ মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন। জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতিকে সুপ্রিম কোর্টের নির্দেশ, ৩ বিচারপতির বেঞ্চ গঠন করে বিষয়টির দ্রুত মীমাংসা করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE