Advertisement
২৪ এপ্রিল ২০২৪

২০০৪ ফিরবে না, ইয়েচুরিকে কারাট-খোঁচা

কারাটের এই মন্তব্যে কেরল ও বাংলার নেতারাও ধাক্কা খেয়েছেন। পশ্চিমবঙ্গের নেতারা কংগ্রেসের সঙ্গে জোট করার পক্ষে সওয়াল করলেও কারাটের বিশ্লেষণ, রাজ্যে অস্বাভাবিক পরিস্থিতি, শাসক দলের দমন নীতির জন্যও ওঁরা এমনটা চাইছেন।

প্রকাশ কারাট এবং সীতারাম ইয়েচুপি। —ফাইল চিত্র।

প্রকাশ কারাট এবং সীতারাম ইয়েচুপি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৪৬
Share: Save:

সীতারাম ইয়েচুরির নেতৃত্বে সিপিএম ২০১৯-এর লোকসভা ভোটে ২০০৪-এর মতো সাফল্য পাবে না বলে ভবিষ্যৎবাণী করছেন প্রকাশ কারাট। ভোটের আগে কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনা উড়িয়ে দেওয়ার পর কারাটের যুক্তি, ২০০৪-এর মতো সিপিএম ৪৩টি আসনে জিতে আসছে না। তাই ২০১৯-এর ভোটের পরে কেন্দ্রে বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখতে সিপিএম কংগ্রেসকে সমর্থন করবে কি না, তা ভেবে লাভ নেই। তবে কেন্দ্রে যাতে ধর্মনিরপেক্ষ সরকারই তৈরি হয়, সিপিএম সেই চেষ্টা করবে বলে দাবি করেছেন তিনি। এক সাক্ষাৎকারে কারাট বলেন, ‘‘সিপিএম ২০০৪-এর সাফল্য পাবে বলে আমরা আশা করছি না। সে বার কেরলেই সিপিএম ২০টির মধ্যে ১৮টি আসন পেয়েছিল। সেটাও ব্যতিক্রম ছিল। কাজেই ভোটের পরেই ধর্মনিরপেক্ষ সরকার গড়তে আমরা কী করব, তা ঠিক করব।’’

কারাটের এই মন্তব্যে কেরল ও বাংলার নেতারাও ধাক্কা খেয়েছেন। পশ্চিমবঙ্গের নেতারা কংগ্রেসের সঙ্গে জোট করার পক্ষে সওয়াল করলেও কারাটের বিশ্লেষণ, রাজ্যে অস্বাভাবিক পরিস্থিতি, শাসক দলের দমন নীতির জন্যও ওঁরা এমনটা চাইছেন। কিন্তু বুর্জোয়া দলগুলির সঙ্গে জোট করতে গিয়ে দলের নিজস্ব অস্তিত্ব ধাক্কা খাচ্ছে। দলের স্বতন্ত্র অস্তিত্ব টিকিয়ে রাখতেই নিজের রাজনীতিকে আঁকড়ে থাকতে হবে। সাম্প্রতিক কালে বাংলাতে যে দল আরও পিছিয়ে পড়ছে, সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE