ভারত যখন পরমাণু অস্ত্রবাহী আরও একটি রুশ সাবমেরিনের ব্যাপারে আগ্রহী, ঠিক তখনই মস্কোর একটি সংবাদমাধ্যমের দেওয়া তথ্য নিয়ে বিতর্কের সূত্রপাত হল।

রাশিয়ার কাছ থেকে ১০ বছরের জন্য লিজে নেওয়া ভারতের পরমাণু অস্ত্রবাহী প্রথম সাবমেরিনটি নিয়ে রুশ সংবাদমাধ্যমের অভিযোগ অস্বীকার করল ভারতীয় নৌবাহিনী।

রুশ সংবাদমাধ্যম ‘কমারজ্যান্ট’ বৃহস্পতিবার জানিয়েছে, ‘আইএনএস চক্র’ নামে ভারত যে রুশ পরমাণু অস্ত্রবাহী সাবমেরিনটি কিনেছে, বিশাখাপত্তনমে তার গোপন প্রকোষ্ঠে এক মার্কিন প্রযুক্তিবিদকে ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল। যা ওই সাবমেরিন কেনার চুক্তি লঙ্ঘন করেছে।

ভারতীয় নৌবাহিনীর একটি সূত্র ওই অভিযোগ পুরোপুরি উড়িয়ে দিয়ে জানিয়েছেন, ভারত পরমাণু অস্ত্রবাহী আরও একটি রুশ সাবমেরিনের ব্যাপারে যখন আগ্রহী, তার জন্য আলোচনা চলছে রাশিয়ার সঙ্গে, তখন সেই সম্ভাবনাকে বানচাল করতেই এই ভিত্তিহীন অভিযোগটি করেছে ওই রুশ সংবাদমাধ্যম।

আরও পড়ুন- কুকুর কিনে টার্গেট প্র্যাকটিস করত টেক্সাসের গণঘাতক!​

আরও পড়ুন- চিনকে বিঁধে ভারতের ভূয়সী প্রশংসা ট্রাম্পের

আরেকটি রুশ নিউড পোর্টাল ‘নিউজ ডট আরইউ’ জানিয়েছে, ভারতকে পরমাণু অস্ত্রবাহী বেচতে বা তা লিজে দিতে আগ্রহী ফরাসিরাও। সেই জন্যই রাশিয়ার কাছ থেকে পরমাণু অস্ত্রবাহী দ্বিতীয় সাবমেরিনটি ভারতের পাওয়ার সম্ভাবনা বানচাল করতে ফরাসিরাই মস্কোর সংবাদমাধ্যম ‘কমারজ্যান্ট’কে দিয়ে ওই ভিত্তিহীন খবরটি করিয়েছে।