আর্থিক নয়ছয়ের মামলায় প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের চেন্নাইয়ের বাড়িতে তল্লাশি চালাল ইডি। এই বাড়িতে মূলত তাঁর ছেলে কার্তি চিদম্বরমই থাকেন। শনিবার সকালে একই সঙ্গে অভিযান চালানো হয়েছে তাঁদের দিল্লির বাড়িতেও। 

গত বৃহস্পতিবার আর্থিক নয়ছয় মামলায় পি চিদম্বরমের ছেলে কার্তির বিরুদ্ধে নতুন করে সমন জারি করেছে ইডি। তাঁকে নির্দেশ দেওয়া হয়েছে ১৬ জানুয়ারি ইডির দফতরে হাজিরা দেওয়ার জন্য। কংগ্রেসের বক্তব্য, এর পরেও এ দিন তল্লাশি চালানো হয়। বিষয়টি উদ্দেশ্য প্রণোদিত বলে অভিযোগ তুলেছে তারা।

ইউপিএ জমানায় নিয়মের বাইরে গিয়ে একটি মিডিয়া সংস্থা ও তার মালিক পিটার ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়কে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে কার্তির বিরুদ্ধে। অভিযোগ, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ছাড়পত্রের ক্ষেত্রে অর্থ মন্ত্রক ওই সংস্থাকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছিল। সে সময় কার্তির বাবা পি চিদম্বরম ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই সুবাদেই প্রভাব খাটিয়ে কার্তি তাঁদের ছাড়পত্র পাইয়ে দিয়েছিলেন বলে অভিযোগ। অভিযোগ, বিনিময়ে তিনি ৩ কোটি ৬০ লক্ষ টাকা পান। সিবিআই যখন ওই দুর্নীতির তদন্ত করছে, তখন দুর্নীতি থেকে পাওয়া টাকা কোথায় গেল, তার তদন্ত করছে ইডি।

আরও পড়ুন: রাহুলেরও হাতিয়ার লোয়া-মৃত্যু

অভিযোগ ওঠার পর থেকেই বর্তমান কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর দাবি, রাজনৈতিক প্রতিহিংসা থেকেই তাঁর ও তাঁর ছেলের বিরুদ্ধে সিবিআই ও ইডি-কে নামিয়েছে মোদী সরকার। কারণ তিনি কাশ্মীর বা মাওবাদী সমস্যা থেকে নোট বাতিলের মতো কেন্দ্রীয় সরকারের একাধিক পদক্ষেপ নিয়ে সরব।

আরও পড়ুন: বিবাদে লাভ কেন্দ্রের, তবে বাড়লে বিপদ