গত ২৯ সেপ্টেম্বর মুম্বইয়ের এলফিনস্টোন সেতুতে পদপিষ্ট হয়ে ২৩ জনের মৃত্যুর জন্য প্রবল বৃষ্টিকেই দায়ী করল পশ্চিম রেলের তদন্ত কমিটি।

বুধবার পশ্চিম রেলের জেনারেল ম্যানেজার অনিল কুমারের কাছে রিপোর্ট পেশ করেছে পশ্চিম রেলের মুখ্য নিরাপত্তা আধিকারিকের নেতৃত্বাধীন কমিটি। দুর্ঘটনায় জখম ৩০ জনের বয়ান রের্কড করে এবং দুর্ঘটনার ভিডিও ফুটেজ খতিয়ে দেখে এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, প্রবল বৃষ্টির জন্য টিকিট কাউন্টারের বাইরে জমা হওয়া যাত্রীরা সিঁড়ি দিয়ে তাড়াতাড়ি উপরে উঠে আসার চেষ্টা করছিলেন। ভারসাম্য হারান প্রচুর মালপত্র সঙ্গে থাকা যাত্রীরা। তা ছাড়া স্টেশনে যাত্রীদের অত্যধিক ভিড়ের জন্যও সমস্যা তৈরি হয়। এই সব কারণে পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটে থাকতে পারে। রিপোর্টে আরও বলা হয়েছে, কোনও প্রত্যক্ষদর্শীই দাবি করেননি যে, শর্ট সার্কিটের ফলে সেতুতে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল।

ভবিষ্যতে এমন দুর্ঘটনা এড়ানোর জন্য বেশ কিছু সুপারিশও করা হয়েছে রিপোর্টে। ব্যস্ত সময়ে যাত্রী এবং বিক্রেতাদের ভারী মালপত্র নিয়ে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করার প্রস্তাব দেওয়া হয়েছে। এ ছাড়া সিঁড়ি চওড়া করা, টিকিট কাউন্টার অন্যত্র সরানোর মতো একগুচ্ছ প্রস্তাবও দিয়েছে তদন্ত কমিটি।