আরও বেশি আধুনিক। আরও বেশি আরামদায়ক হতে চলেছে লোকাল ট্রেনে যাত্রা। ভিড়ে ঠাসা লোকাল ট্রেনে ঘামে সপসপে হয়ে ভিজে যাতায়াত করার দিন শেষ হওয়ার পথে। দেশের অন্যতম ব্যস্ত লোকাল ট্রেন পরিষেবা হতে চলেছে অনেক বেশি আরামের। সব ঠিকঠাক থাকলে শীঘ্রই মুম্বইয়ে চালু হতে চলেছে এসি লোকাল ট্রেন। শুরু হয়ে গেল এসি রেকের ট্রায়াল রান।

আরও পড়ুন: গাছে ধাক্কা, দাউ দাউ জ্বলে উঠল গাড়ি, সস্ত্রীক মৃত্যু রেসিং চ্যাম্পিয়নের

রেলমন্ত্রকের পক্ষ থেকে আগেই শীতাতপনিয়ন্ত্রিত লোকাল ট্রেনের কথা ঘোষণা করা হয়েছিল। প্রতীক্ষার অবসান ঘটিয়ে রেল ট্র্যাকে নেমে পড়ল এসি লোকাল ট্রেন। যদিও তা ছিল লোকাল ট্রেনের ট্রায়াল রান। রেলের এক আধিকারিক জানিয়েছেন, শনিবার কুরলা থেকে কল্যাণ এবং কারজাত পর্যন্ত পরীক্ষামূলক ভাবে এসি রেক চালানো হয়েছে। ট্রায়ালের দ্বিতীয় পর্বের দায়িত্বে রয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। সেই ট্রায়াল ছয় মাসেরও বেশি সময় নিতে পারে বলে রেলের তরফে জানা গিয়েছে। তাই চলতি বছর বাণিজ্যনগরীর যাত্রীদের এসি লোকালে যাত্রার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

 উন্নতমানের পরিষেবার জন্য এসি রেকগুলিকে ঢেলে সাজানো হচ্ছে।

তিনি আরও জানান, আলাদা আলাদা বৈশিষ্ট্যের ট্র্যাকে ট্রেনটির গতি, স্বাচ্ছন্দ্য, যাত্রীবহনের ক্ষমতা— এই সব বিষয়েই খুঁটিনাটি পরীক্ষা চালানো হচ্ছে। সব দিক খতিয়ে দেখে রিপোর্ট জমা দেবে রেলের সর্বোচ্চ প্রযুক্তি বিভাগ আরডিএসও। তবে নতুন এসি ট্রেন নিয়ে রিপোর্ট পেতে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে। ঝুঁকি এড়াতে একাধিক ট্রায়ালের পরই যাত্রী সুবিধার্থে সফর শুরু করবে এসি লোকাল ট্রেন।