ঐতিহাসিক এই রায় ঘোষণার পথটা আজ যথেষ্ট চমকপ্রদ ছিল। এ দিন সকাল সাড়ে দশটায় সুপ্রিম কোর্টের এজলাসে প্রধান বিচারপতি রায় পাঠের পরে প্রথমে খবর ছড়িয়ে পড়ে— তিন তালাক নিয়ে শীর্ষ আদালত মোদী সরকারের দিকেই বল ঠেলে দিতে চলেছে।
প্রেমাংশু চৌধুরী
২৩ অগস্ট, ২০১৭
triple talaq
রোশেনারা খান
এই খুশিতে সামিল হয়েছেন তাঁদের লড়াইয়ে পাশে থাকা বহু সংবেদনশীল নারী ও পুরুষ। কথায় আছে,'ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়'। তাই সাহবানু মামলার স্মৃতি আনেককে আশ্বস্ত হতে দিচ্ছে না। সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে ৬ মাস সময় দিয়েছে নতুন আইন পাশের জন্য।
২৩ অগস্ট, ২০১৭
Train Accident
সংবাদ সংস্থা
মঙ্গলবার গভীর রাতে লাইনচ্যুত হল দিল্লিগামী কাইফিয়ত এক্সপ্রেসের ন’টি কামরা। পুলিশ সূত্রে খবর, দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন অন্তত ৭৪ জন। ঘটনাস্থলে উদ্ধারকাজে পৌঁছেছে পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।
২৩ অগস্ট, ২০১৭
JS Khehar
নিজস্ব সংবাদদাতা
তিন তালাকের সাংবিধানিক বৈধতা বিচারের জন্য পাঁচ ধর্মের পাঁচ বিচারপতিকে নিয়ে বেঞ্চ গঠন করা হয়েছিল। প্রধান বিচারপতি শিখ। বাকি চার জন হিন্দু, মুসলিম, পার্সি ও খ্রিস্টান।
২৩ অগস্ট, ২০১৭
Ladies
প্রেমাংশু চৌধুরী
সায়রা বানো, আফরিন রহমানরা তিন তালাকের পাশাপাশি বহুবিবাহ, নিকাহ হালালা-র বিরুদ্ধেও সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন। কিন্তু আদালত সিদ্ধান্ত নেয়, শুধু তাৎক্ষণিক তিন তালাক নিয়েই বিচার হবে।
২৩ অগস্ট, ২০১৭
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
শাহ বানো আশির দশকে তালাকের পরেও সুপ্রিম কোর্টে মামলা করে খোরপোশ পেয়েছিলেন। কিন্তু মুসলিম সম্প্রদায়ের একাংশের চাপের মুখে তখন রাজীব গাঁধী সরকার সংসদে আইন পাশ করিয়ে পাল্টে দিয়েছিল রায়।
২৩ অগস্ট, ২০১৭
T. T. V. Dhinakaran
নিজস্ব প্রতিবেদন
শশিকলার জেলে যাওয়া, সেই সঙ্গেই তাঁর অনুগত নেতা পলানীস্বামীকে মুখ্যমন্ত্রী করতে চেন্নাইয়ের বাইরে একটি রিসর্টে বন্দি করে রাখা হয়েছিল এডিএমকে-র বিধায়কদের। অনেক নাটকের পরে মুখ্যমন্ত্রী হন পলানীস্বামী।
২৩ অগস্ট, ২০১৭
Habil Seikh
সুরবেক বিশ্বাস
ভারত ও বাংলাদেশের মধ্যে ২০১৩-র ২৮ জানুয়ারি স্বাক্ষরিত বন্দি প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী হাবিলকে যাতে হাতে পাওয়া যায়, এনআইএ সেই পথে এগোচ্ছে। জাল নোটের মামলায় কোনও বাংলাদেশির ক্ষেত্রে ভারতের এমন উদ্যোগ এই প্রথম।
২৩ অগস্ট, ২০১৭
Mother and Sangita
আর্যভট্ট খান
সিনেমার গল্প নয়, বাস্তবে এমন ঘটেছে ঝাড়খণ্ডের সরাইকেলা-খরসঁওয়া জেলার চাণ্ডিলের আদিবাসী অধ্যুষিত রুচাপ গ্রামে। পড়শি ঘোড়াডিহি গ্রামের এক তরুণের সঙ্গে সম্পর্ক ছিল সঙ্গীতার।
২৩ অগস্ট, ২০১৭
Aeroplane
নিজস্ব সংবাদদাতা
একটি সূত্রের মতে, সিআইএসএফ রাখার জন্য বছরের শুরুতেই বিমান মন্ত্রকের তরফে স্বরাষ্ট্র মন্ত্রককে প্রায় ৮০০ কোটি টাকা দেওয়ার কথা। এখন বকেয়া টাকার অঙ্ক হাজার কোটি ছড়িয়েছে।
২৩ অগস্ট, ২০১৭
Nehru Memorial Museum & Library
নিজস্ব সংবাদদাতা
জওহরলাল নেহরুর মৃত্যুর পরে তাঁর বাসভবন তিন মূর্তি ভবন সংরক্ষণের ভার হাতে নেয় তৎকালীন কেন্দ্রীয় সরকার। পরে নেহরু গবেষণার কেন্দ্র হয়ে ওঠে তা।
২৩ অগস্ট, ২০১৭
Hua Chunying
নিজস্ব সংবাদদাতা
গত কিছু দিন ধরে চিন যে ভাবে যুদ্ধের হুঙ্কার দিয়ে যাচ্ছে, তার সাপেক্ষে তাদের মুখে ‘শান্তি শব্দটি উঠে আসাকে অর্থবহ বদল বলেই মনে করছেন ভারতীয় কূটনীতিকদের একাংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী মাসেই ব্রিকস সম্মেলন উপলক্ষে বেজিংয়ে যাবেন।
২৩ অগস্ট, ২০১৭
Google
সংবাদ সংস্থা
সম্প্রতি বসন্তকুঞ্জের মতো অভিজাত এলাকায় রাজনীতিবিদ, আমলা ও বড় ব্যবসায়ীদের বাড়িতে চুরির ঘটনা ঘটছিল। তাতে চিন্তায় ছিল পুলিশ। এর পরেই সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখতে দেখতেই সব চোরেদের রেকর্ডও ঘেঁটে দেখা হয়।
২৩ অগস্ট, ২০১৭
Rahul Gandhi
সংবাদ সংস্থা
তিন তালাক রায়কে স্বাগত জানাল দেশের প্রদান বিরোধী দল কংগ্রেসও। দলের সহ-সভাপতি রাহুল গাঁধী সোশ্যাল মিডিয়ায় এই রায়ের সমর্থনে মুখ খুললেন। দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা সংবাদমাধ্যমে বিবৃতি দিয়ে স্বাগত জানালেন রায়কে।
২২ অগস্ট, ২০১৭
AIMPLB
সংবাদ সংস্থা
প্রবল চেষ্টা চালিয়েও তিন তালাক প্রথার বৈধতা বজায় রাখতে পারল না অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। তবে সুপ্রিম কোর্টের রায় পুরোপুরি না পড়ে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি বোর্ডের প্রতিনিধি।
২২ অগস্ট, ২০১৭
Shayara bano, Ishrat Jahan, Gulshan Parveen
সংবাদ সংস্থা
শায়রা বানো, ইশরাত জাহান, আতিয়া সাবরি, গুলশন পারভিন ও আরফিন রহমান। এই ৫ মহিলার লড়াই আজ আরও বহু বহু মহিলার জীবনযুদ্ধকে কিছুটা সহজ করে দিল।
২২ অগস্ট, ২০১৭
Aadhar Card
সংবাদ সংস্থা
পরীক্ষায় বসার জন্য ছাত্রছাত্রীদের আধার কার্ড বাধ্যতামূলক করতে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে আবেদন জানায় এনআইওএস। সেই আবেদনেই সিলমোহর দিল মন্ত্রক।
২২ অগস্ট, ২০১৭
Modi and Shah
সংবাদ সংস্থা
তিন তালাক প্রথাকে সুপ্রিম কোর্ট অবৈধ ঘোষণা করায় সন্তোষ প্রকাশ করল বিজেপি। প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানালেন বিজেপি সভাপতি অমিত শাহ।
২২ অগস্ট, ২০১৭
Passport
সংবাদ সংস্থা
এ বার থেকে দ্য ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমস (সিসিটিএনএস) পাসপোর্ট পরিষেবার সঙ্গে যুক্ত থাকবে। এর মাধ্যমেই পাসপোর্ট আবেদনকারীরা অনলাইনে পুলিশ ভেরিফিকেশন করে নিতে পারবেন।
২২ অগস্ট, ২০১৭
Supreme Court
নিজস্ব সংবাদদাতা
তাঁরা ওই প্রথার উপর ছ’মাসের স্থগিতাদেশ দেওয়ার পক্ষেই ছিলেন। পাশাপাশি তাঁদের মত ছিল, এই বিষয়ে কেন্দ্র নতুন কোনও আইন আনুক। তত দিন স্থগিতাদেশ বহাল থাকুক। কিন্তু, শেষমেশ খেহর এবং নাজিরের মত ৩:২-এ হেরে যায়।
২২ অগস্ট, ২০১৭
Super burglar
সংবাদ সংস্থা
একাধিকবার বেল বাজানোর পরও কেউ বেরিয়ে না এলে বাড়িতে কেউ নেই বলে বুঝে যেতেন তাঁরা। তখনই শুরু হত অপারেশন।
২২ অগস্ট, ২০১৭
Ramnath Kovind
নিজস্ব সংবাদদাতা
তবে এই মুহূর্তে অন্তত ভারত-চিনের স্নায়ুযুদ্ধ চরমে। যার জেরে ১৫ অগস্ট লাদাখের প্যাংগং হ্রদের কাছে হাতাহাতিতে জড়িয়ে পড়ে ভারতীয় ও চিনা বাহিনী। ওই ঘটনা নিয়ে তখন কোনও মন্তব্য করেনি বেজিং। কিন্তু আজ চিনা বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্যাংগং হ্রদের কাছে ভারতীয় জওয়ানদের সঙ্গে প্রবল লড়াইয়ের ফলে কয়েক জন চিনা জওয়ান আহত হয়েছেন।
২২ অগস্ট, ২০১৭
Kafil Khan
পারিজাত বন্দ্যোপাধ্যায়
গোরক্ষপুরের বাবা রাঘবদাস মেডিক্যাল কলেজে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় দু’দিনে ৩৩টি শিশুমৃত্যু ঘিরে যখন গোটা দেশ তোলপাড়, তখনই সংবাদ শিরোনামে আসেন ওই হাসপাতালের এনসেফ্যালাইটিস ওয়ার্ডের প্রধান কাফিল খান। বলা হয়েছিল, সেই সঙ্কটের সময় নিজে টাকা দিয়ে বাইরে থেকে অক্সিজেন সিলিন্ডার কিনে এনে বহু শিশুকে বাঁচিয়ে ছিলেন কাফিল।
২২ অগস্ট, ২০১৭
Child
নিজস্ব সংবাদদাতা
অভিযোগ, মন গলেনি কাউন্টারের কর্মীদের। কার্যত বিনা চিকিৎসায় বাবা-মায়ের কোলেই মারা যায় শিশুটি। রবিবার রাতে এমনই অমানবিক ঘটনা ঘটে ঝাড়খণ্ডের সব চেয়ে বড় সরকারি হাসপাতাল রিমসে। হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য মানতে রাজি নন, সিটি-স্ক্যান না করার জন্যই বাচ্চাটির মৃত্যু হয়েছে।
২২ অগস্ট, ২০১৭
Hospital
সংবাদ সংস্থা
অভিযোগ, গত কাল রাতে টানা প্রায় ২০ মিনিট অক্সিজেন সরবরাহ বন্ধ ছিল রায়পুরের বিআর অম্বেডকর হাসপাতালে। আর তাতেই মৃত্যু হয় তিন সদ্যোজাতের। হাসপাতালে অক্সিজেন সরবরাহের দায়িত্ব ছিল যাঁর, রবি চন্দ্র নামের ওই আধিকারিক মদের নেশায় ঘুমিয়েই পড়েছিলেন! হাসপাতাল কর্তৃপক্ষ অক্সিজেন বন্ধের অভিযোগ ওড়ালেও, কর্তব্যরত ওই আধিকারিককে আজই সাসপেন্ড করেছেন।
২২ অগস্ট, ২০১৭
shrikant purohit
নিজস্ব সংবাদদাতা
মালেগাঁও বিস্ফোরণে মূল অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞাকে এর আগে ‘ক্লিন চিট’ দিয়েছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। আজ শীর্ষ আদালত জানিয়েছে, পুরোহিতের বিরুদ্ধে এনআইএ-র চার্জশিটের সঙ্গে আগের মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাস দমন বাহিনী (এটিএস)-এর চার্জশিটের যথেষ্ট ফারাক রয়েছে।
২২ অগস্ট, ২০১৭
 Panneerselvam
নিজস্ব প্রতিবেদন
শশিকলাকে এই প্রক্রিয়ার বাইরে রাখা ও পনীরকে উপমুখ্যমন্ত্রী হতে রাজি করানো। সেখানেই বড় ভূমিকা নিয়েছেন মোদী। দুই শিবির এক না হলে কাউকেই এনডিএতে নেওয়া হবে না, এই অবস্থান নিয়ে চাপ বাড়িয়েছিলেন তিনি। ফলে মিলনের পরে এডিএমকের এনডিএতে আসা নিয়ে আলোচনা শুরু হয়েছে।
২২ অগস্ট, ২০১৭
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
২০১৪ সালে উত্তরপ্রদেশে তখন অখিলেশ যাদবের সরকার। ভোটের প্রচারে গিয়ে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদী বলেছিলেন, ‘‘একটি বাচ্চা কোনও গর্তে পড়ে গেলে তাকে উদ্ধারের জন্য সেনা, নেতা, টিভি ক্যামেরা পৌঁছে যায়। দেশের অনেক পরিবার খাওয়া বন্ধ করে দেয়। আর এখানে মস্তিষ্কের জ্বরে এক লক্ষ শিশুর মৃত্যু হয়েছে।
২২ অগস্ট, ২০১৭
India China Border
নিজস্ব সংবাদদাতা
দীর্ঘদিনের গয়ংগচ্ছ মনোভাব ছেড়ে চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এ বার জরুরি ভিত্তিতে পরিকাঠামো ও উন্নয়নকাজ শুরু করতে চায় ভারত। লাল ফিতের ফাঁস যাতে কাজে বাধা হয়ে না দাঁড়ায়, সেই লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রক ‘বর্ডার রোড অর্গানাইজেশন’ (বিআরও)-র শীর্ষ কর্তাদের প্রকল্প রূপায়ণের জন্য প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা একধাপে অনেক গুণ বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
২২ অগস্ট, ২০১৭
Doklam
নিজস্ব প্রতিবেদন
প্রথম ভিডিওতে অবশ্য রীতিমত আক্রমণাত্মক চেহারায় দেখা গিয়েছিল চিনকে। ভারতীয় সেনাকে ঠাট্টা করার পাশাপাশি সে বার ভারতবাসীর জাত-ধর্ম-বর্ণ তুলেও কুরুচিকর এবং অপমানজনক মন্তব্য করা হয়েছিল।
২২ অগস্ট, ২০১৭
Sundarban
কুন্তক চট্টোপাধ্যায়
২০১০ সালে ইউপিএ জমানায় সুন্দরবন বাঁচাতে ভারত-বাংলাদেশের একাধিক পরিবেশপ্রেমী সংগঠন যৌথ ভাবে গবেষণায় নেমেছিল। আজ নয়াদিল্লিতে সেই গবেষণার প্রাথমিক রিপোর্ট প্রকাশ করল ‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন’। সেই অনুষ্ঠানে যোগ দিয়ে কৈশোরের স্মৃতি টেনে এনেছেন তৃণমূল সাংসদ সুগতবাবু।
২২ অগস্ট, ২০১৭
Amit Shah with Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
আজ বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ। বিজেপির ছয় উপমুখ্যমন্ত্রীও ছিলেন সেখানে। নীতীশ কুমারের সঙ্গে বিহারের রাজ্য দখলের পর এই প্রথম সুশীল মোদীও ছিলেন বৈঠকে। ছিলেন রাজনাথ সিংহ, সুষমা স্বরাজও।
২২ অগস্ট, ২০১৭
Modi and Others
সংবাদ সংস্থা
কয়েকদিনের মধ্যেই মোদী মন্ত্রিসভার সম্প্রসারণ ও রদবদল হতে পারে বলে খবর। এই সম্প্রসারণে এআইএডিএমকে এবং জেডি(ইউ)-কে মন্ত্রিসভায় সামিল করা হতে পারে বলে শোনা যাচ্ছে।
২১ অগস্ট, ২০১৭
Assam-floods
নিজস্ব সংবাদদাতা
ফেসবুক পোস্টের দৌলতে ফকিরগঞ্জের দুরবস্থায় সামান্য আলো পড়তে পারে বলে মিজানুরবাবু ও স্কুলের প্রধান শিক্ষক তাজেম শিকদারদের আশা।
২১ অগস্ট, ২০১৭
Kerala school
সংবাদ সংস্থা
একটি বই জানিয়ে দিল, একশো বছরেরও বেশি বছর আগে কেরলের একটি স্কুল এই ঋতুকালীন ছুটি মঞ্জুর করেছিল।
২১ অগস্ট, ২০১৭
EPS and OPS
সংবাদ সংস্থা
অবশেষে ঘোষিত হল এআইএডিএমকে-র দুই শিবিরের পুনর্মিলন। জয়ার সমাধিতে গিয়ে হাত মেলালেন ওপিএস এবং ইপিএস। ১০ বছর পর ফের কেউ উপমুখ্যমন্ত্রী পদে বসলেন তামিলনাড়ুতে।
২১ অগস্ট, ২০১৭
Rajnath
সংবাদ সংস্থা
কেন্দ্রীয় মন্ত্রী আশা প্রকাশ করেছেন, শীঘ্রই স্বাভাবিক হয়ে যাবে ডোকলাম পরিস্থিতি। এ দিন নয়াদিল্লিতে ইন্দো টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি)-এর অনুষ্ঠানে এ কথা বলেন রাজনাথ।
২১ অগস্ট, ২০১৭
Child death
সংবাদ সংস্থা
রবিবার রাতে ছত্তীসগঢ়ের রায়পুরে বিআর অম্বেডকর হাসপাতালে তিন সদ্যোজাতের মৃত্যু হল। অভিযোগের নিশানায় এ বারও অক্সিজেন!
২১ অগস্ট, ২০১৭
sashikala
নিজস্ব প্রতিবেদন
সম্প্রতি বেঙ্গালুরুর পারাপ্পানা অগ্রহারা জেলে তাঁর ভিভিআইপি পরিষেবা পাওয়ার আরও একটি ভিডিও ফুটেজ সামনে এল।
২১ অগস্ট, ২০১৭
আরও খবর