৬ কার্তিক ১৪২১ বৃহস্পতিবার ২৩ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.১ °C     সর্বনিম্ন : ২১.৩ °C

আতসবাজিও বিষ ছড়াচ্ছে দূষণের

কুন্তক চট্টোপাধ্যায়

২৩ অক্টোবর, ২০১৪

প্লাস্টিক-ব্যাগ নিষিদ্ধ শহরে, মানল পর্ষদ

নিজস্ব সংবাদদাতা

পরিবেশপ্রেমীদের চাপে শিলিগুড়িতে সব রকম প্লাস্টিকের ক্যারিব্যাগের ব্যবহার এখনও যে নিষিদ্ধ তা মানল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। বুধবার সকালে শিলিগুড়ির বিভিন্ন পরিবেশ প্রেমী সংগঠন এবং প্রাক্তন জনপ্রতিনিধিরা পর্ষদের শিলিগুড়ি আঞ্চলিক অফিসে স্মারকলিপি দিতে যান। জাতীয় গ্রিন ট্রাইবুনালের জারি করা গত ৩০ সেপ্টেম্বরের একটি নির্দেশ ঘিরে শিলিগুড়িতে প্লাস্টিকের ক্যারিব্যাগের নিষেধাজ্ঞা নিয়ে বির্তক তৈরি হয়। প্লাস্টিক ব্যবসায়ীদের একটি অংশ দাবি করেন, নিষেধাজ্ঞাটি বাতিল করে দিয়েছে ট্রাইবুনাল।

২৩ অক্টোবর, ২০১৪

চোরাশিকারের তথ্য নেই এখনও

নিজস্ব সংবাদদাতা

গন্ডার মেরে খড়গ লোপাটের ঘটনার পাঁচ দিন পরেও দুষ্কৃতীদের খোঁজ পেল না বন দফতর। তড়িদাহত হয়ে হাতির মৃত্যুর ঘটনায় জড়িতদেরও খোঁজ মেলেনি। মঙ্গলবার নাগরাকাটার পানঝোরা এবং বানারহাট থানার আপার কলাবাড়ি বস্তিতে দু’টি হাতির দেহ মেলে। বনকর্তারা দাবি করেন, শস্যের খেতে বিছিয়ে রাখা বিদ্যুতের তারে জড়িয়ে হাতি দু’টি মারা গিয়েছে। পানঝোরা এলাকায় বিদ্যুতের তার বাজেয়াপ্ত করে জমির মালিকের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়। আপার কলাবাড়ি এলাকায় বনকর্মীরা তার খুঁজে পাননি।

২৩ অক্টোবর, ২০১৪

জমিতে তার, চোরাশিকারি নজরে পড়লেই খবর দিন

অরিন্দম সাহা

তড়িদাহত হয়ে হাতি মৃত্যুর ঘটনা রুখতে পুরস্কার চালু করার কথা ভাবছে বন দফতর। ওই ব্যাপারে পৃথক আর্থিক বরাদ্দ চেয়ে ইতিমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উত্তরবঙ্গের বনকর্তাদের তরফে একটি প্রস্তাবও পাঠানো হয়েছে। দফতর সূত্রের খবর, বনাঞ্চল লাগোয়া বসতি এলাকায় আবাদি জমিতে বিদ্যুৎ সংযোগের ঘেরাটোপ করা সংক্রান্ত আগাম খবর পেতেই পরিকল্পনা নেওয়া হয়েছে। রাজ্যের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মনও ওই ব্যাপারে আগ্রহী।

২৩ অক্টোবর, ২০১৪

কানফাটানো শব্দবাজির ‘মুক্তি’ আকাশে

কুন্তক চট্টোপাধ্যায় ও শিবাজী দে সরকার

মাটিতে ফাটলে পুলিশে ধরবে। আকাশে ফাটলে ধরবে কে! শব্দবাজি নিয়ে কলকাতায় বিধিনিষেধের কড়াকড়ি আছে। তাতেই আটকে গিয়েছে কালীপুজোর রাতে চকোলেট বোমা, দোদমা ফাটানোর আমোদ। কিন্তু হাউই! পুলিশ-পরিবেশ দফতর সূত্রের খবর, আইনের ফাঁক গলে আকাশে উঠে দেদার শব্দে ফাটছে সে। জেনেশুনেও ধরার উপায় নেই প্রশাসনের। কেন?

২২ অক্টোবর, ২০১৪

ঘাতক বিদ্যুৎ, মৃত ২ হাতি

বিশ্বজ্যোতি ভট্টাচার্য ও রাজকুমার মোদক

নকশালবাড়ির রকমজোত গ্রামে বিদ্যুৎবাহী তারে জড়িয়ে মারা গিয়েছিল দু’টি পূর্ণবয়স্ক হাতি। বাহাত্তর ঘণ্টাও কাটেনি। সোমবার রাতে ডুয়ার্সের দুই প্রান্তে ফের একই ভাবে ফসলি জমির উপরে ছড়িয়ে রাখা বিদ্যুতের তারের বলি হল আরও দু’টি হাতি। নাগরাকাটার পানঝোরার ধান খেতে মঙ্গলবার সকালে মিলল একটি স্ত্রী হাতির দেহ। বানারহাটের কলাবাড়ির আবাদি জমির পাশে মিলেছে একটি পূর্ণবয়স্ক দাঁতালের দেহ।

২২ অক্টোবর, ২০১৪

গ্রামবাসীদের দেশি মদ খাইয়ে উদ্ধার হস্তিশাবক

রাজীবাক্ষ রক্ষিত

২২ অক্টোবর, ২০১৪

নজরদারি শিকেয়, থামছে না হাতি-মৃত্যু

অরিন্দম সাহা

২২ অক্টোবর, ২০১৪

নিষিদ্ধ বাজি মজুত হচ্ছে রায়গঞ্জ শহরে

গৌর আচার্য্য

কালীপুজোর মুখে রায়গঞ্জ শহরের ব্যবসায়ীদের একাংশ নিষিদ্ধ শব্দবাজি মজুত করেছেন বলে জানতে পেরেছে পুলিশ। শহরের বিভিন্ন বাজারের মুদি, স্টেশনারি ও দশকর্মার ব্যবসায়ীদের একাংশ বিহার সহ রাজ্যের বিভিন্ন জেলা থেকে বাস ও ট্রেনে করে শব্দবাজি শহরে এনেছে বলে দাবি পুলিশের। সম্প্রতি নিষিদ্ধ শব্দবাজির কারবার করার অভিযোগে রায়গঞ্জের তুলসিতলা ও বন্দর এলাকা থেকে দুই ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ।

২২ অক্টোবর, ২০১৪

ঘুম কাড়া প্রেমের হুঙ্কারে সুনসান এলাকা

সামসুল হুদা

২১ অক্টোবর, ২০১৪

চকোলেট চাই? চুপচাপ চলে যান পিছনের ঘরে

শুভাশিস ঘটক

২১ অক্টোবর, ২০১৪

নিষেধ সত্ত্বেও দেদার বিক্রি শব্দবাজি

নীলোত্‌পল রায়চৌধুরী

কোথাও আতজবাজির আড়ালে, আবার কোথাও প্রকাশ্যে। নিষেধাজ্ঞা সত্ত্বেও রানিগঞ্জ শহরে দেদার বিকোচ্ছে শব্দবাজি। ভিন্‌ রাজ্য থেকে শিল্পাঞ্চলে ঢুকছে শব্দবাজি। তারপরে সেগুলি ছড়িয়ে যাচ্ছে পাড়ায় পাড়ায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মহালয়ার পর থেকে প্রশাসনের তরফে বৈধ আতসবাজির দোকানগুলিতে অভিযান চলছে। তাই মূলত ছোট দোকান ও বাজি বিক্রি হয় না এমন দোকান থেকেই মিলছে শব্দবাজি।

২১ অক্টোবর, ২০১৪

গুলির পরেও বেঁচে, পিটিয়ে মারা হয় গন্ডারটিকে, সন্দেহ

কিশোর সাহা

প্রথম আঘাত পেয়ে গন্ডারটি আচ্ছন্ন হয়ে লুটিয়ে পড়েছিল। তখনও তার দেহে প্রাণ ছিল। সেই সময়ে খড়্গ কাটতে শুরু করেছিল চোরাশিকারিরা। তখনও প্রাণে বাঁচার জন্য আহত অবস্থাতেই উঠে ছুটে পালানোর চেষ্টা করেছিল রক্তাক্ত জন্তুটি। কিন্তু, তখনই তাকে ঘিরে ধরে ভারী কিছু দিয়ে জন্তুটির মুখ-মাথা থেঁতলে মেরে ফেলা হয়েছিল বলে সন্দেহ করছেন বন দফতরের অনেকেই। যেখানে গন্ডারের দেহটি মিলেছে, সেখানে যে ভাবে রক্ত পড়ে ছিল তা থেকেই ওই সন্দেহ জোরদার হয়েছে। এক জায়গায় প্রচুর রক্ত পড়েছিল।

২১ অক্টোবর, ২০১৪

শিলিগুড়িকে প্লাস্টিক-মুক্ত করার বার্তা কার্নিভ্যালেও

নিজস্ব সংবাদদাতা

আগামী ডিসেম্বরের মাঝামাঝি ‘শিলিগুড়ি কার্নিভ্যাল’-এর আয়োজন করা হচ্ছে। শহরকে প্লাস্টিক ক্যারিব্যাগ মুক্ত এবং পরিচ্ছন্ন রাখতে কার্নিভ্যালের থিম থাকছে ‘কিপ শিলিগুড়ি ক্লিন অ্যান্ড গ্রিন’। সোমবার শিলিগুড়ি পুরসভায় তার আয়োজনের ব্যাপারে প্রথম বৈঠক হয়। পর্যটন দফতরের উত্তরবঙ্গের দায়িত্বে থাকা যুগ্ম অধিকর্তা সুনীল অগ্রবাল, বিভিন্ন পর্যটন সংস্থার প্রতিনিধি, ন্যাফ এবং কয়েকটি সংস্কৃতি সংগঠনের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন পুর কমিশনার, পুরসভার সচিব। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে ১৫-২১ ডিসেম্বর ওই কার্নিভ্যালের আয়োজন করা হবে।

২১ অক্টোবর, ২০১৪

পিটিয়ে বাঘ তাড়িয়েও সঙ্গীকে বাঁচাতে পারলেন না অমূল্যরা

রাহুল রায় ও সামসুল হুদা

২০ অক্টোবর, ২০১৪

গুটখা, ক্যারিব্যাগ নিষিদ্ধ করল জিটিএ

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

কনভেনশন করে রাস্তায় নামার সিদ্ধান্ত শিলিগুড়ির

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

তদন্তে নেমে সূত্রই পাচ্ছে না বন দফতর

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

চোরাশিকার রুখতে সমন্বয় চায় সব পক্ষ

অরিন্দম সাহা

চোরাশিকারিদের দৌরাত্ম্য ঠেকাতে দলমত নির্বিশেষে কর্মী সংগঠন, বন সুরক্ষা কমিটির কর্তা ও আধিকারিকদের নিয়ে ‘সমন্বয়’ করে রূপরেখা তৈরির দাবি করলেন বনকর্মীরা। ডান-বাম দু’ই সংগঠনের তরফেই এই দাবি তোলা হয়েছে। সরব হয়েছেন বন আধিকারিকদের একাংশও। তৃণমূল প্রভাবিত বনকর্মী সংগঠন ওয়েস্টবেঙ্গল ফরেস্ট সার্ভিস এমপ্লয়েজ ফেডারেশন নেতৃত্ব জানিয়েছেন, এই দাবি নিয়ে বনমন্ত্রীর দ্বারস্থ হতে চলেছেন তাঁরা।

২০ অক্টোবর, ২০১৪

সীমান্তের চোরাকারবার রুখতে বাসিন্দাদের জন্য টোলফ্রি নম্বর

কৌশিক চৌধুরী

গত বর্ষার এক সন্ধ্যার ঘটনা। ভারত নেপাল সীমান্তের খড়িবাড়ি সীমান্তের একটি গ্রাম দিয়ে অবাধে চোরাকারবারীরা এপারে মালপত্র নিয়ে ঢুকছিল। চোখে পড়ে এলাকার এক বাসিন্দার। ঘটনাচক্রে তাঁর কাছে ওই সীমান্তে মোতায়েন সশস্ত্র সীমা বলের (এসএসবি) এক অফিসারের নম্বর ছিল। তিনি সঙ্গে সঙ্গে টেলিফোন করে ওই অফিসারকে কার্যত ধারা বিবরণী দিতে থাকেন চোরা কারবারের।

২০ অক্টোবর, ২০১৪

জমিতে বিদ্যুতের তার, মৃত্যু দুই হাতির

নিজস্ব সংবাদদাতা

১৯ অক্টোবর, ২০১৪

অদ্বৈতর ভিটে থেকে আলিপুরে দম্পতি

রাহুল রায়

১৮ অক্টোবর, ২০১৪

হাতির হানায় আহত এক

হাতির হানায় পা ভাঙল এক ব্যক্তির। মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর থানার বাঁকাদহ রেঞ্জের জঙ্গল লাগোয়া হাতগাড়া গ্রামে। নাম রবি মান্ডি। বাড়ি হাতগাড়া গ্রামেই। গুরুতর জখম অবস্থায় তাঁকে বিষ্ণুপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পড়ুন