৪ কার্তিক ১৪২১ মঙ্গলবার ২১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৭°C     সর্বনিম্ন : ২২.১ °C

ঘুম কাড়া প্রেমের হুঙ্কারে সুনসান এলাকা

সামসুল হুদা

২১ অক্টোবর, ২০১৪

নিষেধ সত্ত্বেও দেদার বিক্রি শব্দবাজি

নীলোত্‌পল রায়চৌধুরী

কোথাও আতজবাজির আড়ালে, আবার কোথাও প্রকাশ্যে। নিষেধাজ্ঞা সত্ত্বেও রানিগঞ্জ শহরে দেদার বিকোচ্ছে শব্দবাজি। ভিন্‌ রাজ্য থেকে শিল্পাঞ্চলে ঢুকছে শব্দবাজি। তারপরে সেগুলি ছড়িয়ে যাচ্ছে পাড়ায় পাড়ায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মহালয়ার পর থেকে প্রশাসনের তরফে বৈধ আতসবাজির দোকানগুলিতে অভিযান চলছে। তাই মূলত ছোট দোকান ও বাজি বিক্রি হয় না এমন দোকান থেকেই মিলছে শব্দবাজি।

২১ অক্টোবর, ২০১৪

গুলির পরেও বেঁচে, পিটিয়ে মারা হয় গন্ডারটিকে, সন্দেহ

কিশোর সাহা

প্রথম আঘাত পেয়ে গন্ডারটি আচ্ছন্ন হয়ে লুটিয়ে পড়েছিল। তখনও তার দেহে প্রাণ ছিল। সেই সময়ে খড়্গ কাটতে শুরু করেছিল চোরাশিকারিরা। তখনও প্রাণে বাঁচার জন্য আহত অবস্থাতেই উঠে ছুটে পালানোর চেষ্টা করেছিল রক্তাক্ত জন্তুটি। কিন্তু, তখনই তাকে ঘিরে ধরে ভারী কিছু দিয়ে জন্তুটির মুখ-মাথা থেঁতলে মেরে ফেলা হয়েছিল বলে সন্দেহ করছেন বন দফতরের অনেকেই। যেখানে গন্ডারের দেহটি মিলেছে, সেখানে যে ভাবে রক্ত পড়ে ছিল তা থেকেই ওই সন্দেহ জোরদার হয়েছে। এক জায়গায় প্রচুর রক্ত পড়েছিল।

২১ অক্টোবর, ২০১৪

শিলিগুড়িকে প্লাস্টিক-মুক্ত করার বার্তা কার্নিভ্যালেও

নিজস্ব সংবাদদাতা

আগামী ডিসেম্বরের মাঝামাঝি ‘শিলিগুড়ি কার্নিভ্যাল’-এর আয়োজন করা হচ্ছে। শহরকে প্লাস্টিক ক্যারিব্যাগ মুক্ত এবং পরিচ্ছন্ন রাখতে কার্নিভ্যালের থিম থাকছে ‘কিপ শিলিগুড়ি ক্লিন অ্যান্ড গ্রিন’। সোমবার শিলিগুড়ি পুরসভায় তার আয়োজনের ব্যাপারে প্রথম বৈঠক হয়। পর্যটন দফতরের উত্তরবঙ্গের দায়িত্বে থাকা যুগ্ম অধিকর্তা সুনীল অগ্রবাল, বিভিন্ন পর্যটন সংস্থার প্রতিনিধি, ন্যাফ এবং কয়েকটি সংস্কৃতি সংগঠনের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন পুর কমিশনার, পুরসভার সচিব। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে ১৫-২১ ডিসেম্বর ওই কার্নিভ্যালের আয়োজন করা হবে।

২১ অক্টোবর, ২০১৪

পিটিয়ে বাঘ তাড়িয়েও সঙ্গীকে বাঁচাতে পারলেন না অমূল্যরা

রাহুল রায় ও সামসুল হুদা

২০ অক্টোবর, ২০১৪

গুটখা, ক্যারিব্যাগ নিষিদ্ধ করল জিটিএ

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

কনভেনশন করে রাস্তায় নামার সিদ্ধান্ত শিলিগুড়ির

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

তদন্তে নেমে সূত্রই পাচ্ছে না বন দফতর

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০১৪

চোরাশিকার রুখতে সমন্বয় চায় সব পক্ষ

অরিন্দম সাহা

চোরাশিকারিদের দৌরাত্ম্য ঠেকাতে দলমত নির্বিশেষে কর্মী সংগঠন, বন সুরক্ষা কমিটির কর্তা ও আধিকারিকদের নিয়ে ‘সমন্বয়’ করে রূপরেখা তৈরির দাবি করলেন বনকর্মীরা। ডান-বাম দু’ই সংগঠনের তরফেই এই দাবি তোলা হয়েছে। সরব হয়েছেন বন আধিকারিকদের একাংশও। তৃণমূল প্রভাবিত বনকর্মী সংগঠন ওয়েস্টবেঙ্গল ফরেস্ট সার্ভিস এমপ্লয়েজ ফেডারেশন নেতৃত্ব জানিয়েছেন, এই দাবি নিয়ে বনমন্ত্রীর দ্বারস্থ হতে চলেছেন তাঁরা।

২০ অক্টোবর, ২০১৪

সীমান্তের চোরাকারবার রুখতে বাসিন্দাদের জন্য টোলফ্রি নম্বর

কৌশিক চৌধুরী

গত বর্ষার এক সন্ধ্যার ঘটনা। ভারত নেপাল সীমান্তের খড়িবাড়ি সীমান্তের একটি গ্রাম দিয়ে অবাধে চোরাকারবারীরা এপারে মালপত্র নিয়ে ঢুকছিল। চোখে পড়ে এলাকার এক বাসিন্দার। ঘটনাচক্রে তাঁর কাছে ওই সীমান্তে মোতায়েন সশস্ত্র সীমা বলের (এসএসবি) এক অফিসারের নম্বর ছিল। তিনি সঙ্গে সঙ্গে টেলিফোন করে ওই অফিসারকে কার্যত ধারা বিবরণী দিতে থাকেন চোরা কারবারের।

২০ অক্টোবর, ২০১৪

জমিতে বিদ্যুতের তার, মৃত্যু দুই হাতির

নিজস্ব সংবাদদাতা

১৯ অক্টোবর, ২০১৪

অদ্বৈতর ভিটে থেকে আলিপুরে দম্পতি

রাহুল রায়

১৮ অক্টোবর, ২০১৪

রাতের পথে ট্রাকে অতিরিক্ত মাল, রুখবে পরিবহণ দফতর

অত্রি মিত্র

রাত বাড়লে রাস্তায় গাড়ি কমে। কাজেই সরল নিয়মে রাত বাড়লে শহরে দূষণের মাত্রাও কমার কথা। কিন্তু বাস্তব অভিজ্ঞতা বলছে অন্য কথা। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের হিসেব জানাচ্ছে, রাত যত বাড়ে, ততই বেড়ে যায় দূষণের মাত্রাও।

১৮ অক্টোবর, ২০১৪

শব্দবাজির মাত্রা এ বারও ৯০ ডেসিবেল

শমীক ঘোষ

শব্দবাজির মাত্রা ১২৫ ডেসিবেল করার আবেদনে মামলা হয়েছিল ২০১১ সালে। তিন বছর পেরিয়েও নিষ্পত্তি হয়নি সেই মামলার। ফলে এ বছরও ৯০ ডেসিবেলেই বাঁধা থাকল বাজির শব্দসীমা। শব্দবাজির মাত্রা ১২৫ ডেসিবেল করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে ওই মামলা করেছিল ‘সারা বাংলা আতসবাজি উন্নয়ন সমিতি’। সংগঠনের চেয়ারম্যান বাবলা রায় বুধবার বলেন, হাইকোর্টে তাঁরা জানিয়েছিলেন, সারা দেশে শব্দবাজির মাত্রা ১২৫ ডেসিবেল। তাই এ রাজ্যেও ৯০ ডেসিবেলের বদলে ১২৫ ডেসিবেল করা হোক শব্দসীমা।

১৬ অক্টোবর, ২০১৪

ক্যারিব্যাগ নিয়ে প্রশ্নের মুখে রাজ্য

নিজস্ব সংবাদদাতা

১৬ অক্টোবর, ২০১৪

ছাই-দূষণ, প্রতিবাদে অবরোধ

ডিভিসি-র ছাই ও কয়লা পরিবহণকারী ভারী যানবাহন চলাচলে রাস্তা ভাঙছে এবং ছাই উড়ে এলাকায় দূষণ ছড়াচ্ছেএই অভিযোগে সোমবার বড়জোড়া-দুর্লভপুর সড়কের লাগাপাড়ায় অবরোধ করলেন এলাকাবাসী। বাজার বন্ধও হয়। এ দিন সকাল ছ’টা থেকে প্রায় আট ঘণ্টা পথ অবরোধ চলে। বাস ও ছোট গাড়ি ছাড়া অন্য সমস্ত গাড়ি আটকে দেওয়া হয়। অবরোধে সামিল হয়েছিলেন ক্ষুদ্র ব্যবসায়ীরাও। তাঁদের অভিযোগ, মাত্রাতিরিক্ত পরিমাণে ডিভিসি-র ছাই ও কয়লা পরিবহণ করছে ডাম্পারগুলি। সেই কারণে এলাকার রাস্তা ভাঙছে।

পড়ুন