৭ পৌষ ১৪২১ মঙ্গলবার ২৩ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৫.১°C     সর্বনিম্ন : ১৩.৪°C
Widgets Magazine

‘গয়না’য় হরেক বিপদ, মুখ ফেরায় বাঘও

রাহুল রায়

১৯ ডিসেম্বর, ২০১৪

চিত্র সংবাদ

১৭ ডিসেম্বর, ২০১৪

পর্যটক টানতে রসিকবিলে প্রজাপতি পার্ক

অরিন্দম সাহা

রসিকবিল পর্যটন কেন্দ্রটির আকর্ষণ বাড়াতে প্রজাপতি পার্ক তৈরির পরিকল্পনা করেছে বন দফতর। এজন্য প্রয়োজনীয় সমীক্ষার কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে নতুন বছরের শুরুতেই পার্কের পরিকাঠামো তৈরির কাজ শুরু হবে। কীভাবে ওই কাজ করা যেতে পারে, তা বুঝে নিতে রাজ্যের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন নিজেও সম্প্রতি কলকাতার সল্টলেক এলাকার একটি প্রজাপতি পার্ক সরেজমিনে ঘুরে দেখে এসেছেন।

১৭ ডিসেম্বর, ২০১৪

সুস্থ হয়ে মায়ের কাছে ফেরা হল না ছোট্ট রামুর

নিজস্ব সংবাদদাতা

১৬ ডিসেম্বর, ২০১৪

তারাপীঠে দূষণ রুখতে কঠোর হচ্ছে প্রশাসন

নিজস্ব সংবাদদাতা

মা তারা মন্দিরের গর্ভগৃহে জমা পড়া পুণ্যার্থীদের ফুল-বেলপাতা জৈব পদ্ধতিতে সংরক্ষণ করে কাজে লাগানো হবে। পাশাপাশি এলাকার অটো-ট্রেকারগুলি নির্দিষ্ট জায়গা থেকেই যাত্রী তুলবে এবং নামাবে। তারাপীঠ এলাকায় পরিবেশ দূষণ রুখতে সোমবার সব পক্ষের সঙ্গে বৈঠক করে এ রকমই নানা সিদ্ধান্ত নিল বীরভূম জেলা প্রশাসন। বৈঠকের পরে রামপুরহাটের মহকুমাশাসক উমাশঙ্কর এস বলেন, তারাপীঠে দূষণ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা চলছে।

১৬ ডিসেম্বর, ২০১৪

চাপল দায়, দূষণ রোখা নিয়ে ঐক্যে দিল্লি খুশিই

সংবাদ সংস্থা

বিশ্বের আবহাওয়াকে বিরূপ করে না তুলতে এক পথে হাঁটতে রাজি ১৯৬টি দেশ! এবং এমন এক খসড়া প্রস্তাব, যাতে উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে খুশি মনে সায় দিয়েছে উন্নত দেশও! রবিবার এমনই এক ইতিহাসের সাক্ষী রইল পেরুর রাজধানী লিমা। দু’সপ্তাহ ধরে রাষ্ট্রপুঞ্জের আবহাওয়া সংক্রান্ত সম্মেলন চলছে এখানে। উষ্ণায়ন রুখতে বাতাসে কার্বনের গ্যাস নিঃসরণের মাত্রা বেঁধে দেওয়া থেকে আর্থিক দায় কার কতটা, এ নিয়ে এত দিন বিস্তর মন কষাকষি চলেছে উন্নত ও উন্নয়নশীল দেশগুলির মধ্যে।

১৫ ডিসেম্বর, ২০১৪

হাতির হানার আশঙ্কায় স্থগিত দেবশ্রীর যাত্রা

নিজস্ব সংবাদদাতা

এলাকায় হাতির দল! তাদের মর্জি বোঝা দায়। তাই ঝুঁকি না নিয়ে রবিবাসরীয় সন্ধ্যায় যাত্রাপালা স্থগিত রাখল সাতপাটি নেতাজি স্পোর্টিং ক্লাব। মাস পাঁচেক আগে, রথের দিন যাত্রা ‘বুকিং’ করা হয়েছিল। প্রস্তুতিও চলছিল। কিন্তু, গজবাহিনীর হানার আশঙ্কায় স্থগিত রাখা হয় যাত্রাপালা! ঘটনাটি শালবনির সাতপাটি এলাকার। রবিবার সন্ধ্যায় এই এলাকায় মঞ্চস্থ হওয়ার কথা ছিল দেবশ্রী রায় অভিনীত একটি যাত্রাপালা। উদ্যোক্তা সাতপাটি নেতাজি স্পোর্টিং ক্লাব। সপ্তাহ দু’য়েক ধরে এই এলাকায় হাতির উত্‌পাত চলছে। ইতিমধ্যে প্রচুর শস্যহানি হয়েছে।

১৫ ডিসেম্বর, ২০১৪

বিলে মৃত পাখি, অভিযোগ চোরা শিকারিদের উপদ্রবের

নিজস্ব সংবাদদাতা

১৫ ডিসেম্বর, ২০১৪

উল্লুককে মদ খাইয়ে জেলে

নিজস্ব সংবাদদাতা

১৪ ডিসেম্বর, ২০১৪

নতুন উপসর্গ ডায়েরিয়া, স্যালাইন চলছে রামুর

নিজস্ব সংবাদদাতা

১৩ ডিসেম্বর, ২০১৪

মারা গেল উদ্ধার হওয়া হস্তিশাবক

নিজস্ব সংবাদদাতা

এক রাতও কাটেনি। শুক্রবার ভোরে মারা গেল বৈকুণ্ঠপুর জঙ্গল থেকে উদ্ধার করে আনা দলছুট হস্তিশাবকটি। দলের অন্য সদস্যদের সঙ্গে এক বছর বয়সী ওই শাবকটি গ্রামে ঢুকে পড়েছিল। সেখানেই তাকে লক্ষ করে বাসিন্দারা ঢিল ছোড়ার সঙ্গে লাঠিপেটাও করেন বলে অনুমান চিকিৎসকদের। সেটির শরীরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন দেখে চিকিৎসকদের ধারণা, ওই আঘাতের কারণেই সে মারা গিয়েছে।

১৩ ডিসেম্বর, ২০১৪

রামু দ্রুত সেরে উঠুক, প্রার্থনা বাবুলালদের

নিজস্ব সংবাদদাতা

১২ ডিসেম্বর, ২০১৪

হাতির হামলায় ক্ষতি

দলমা থেকে বিষ্ণুপুরে ঢুকেই চাষের জমি লণ্ডভণ্ড করল হাতির পাল। ক্ষতিগ্রস্ত চাষিরা বিট অফিসারকে ঘিরে ধরে বিক্ষোভ দেখালেন। রবিবার সকালে বিষ্ণুপুর থানার হারাবতী গ্রামের ঘটনা। শনিবার রাতভোর গ্রামের চাষ জমিতে নেমে লুঠপাট চালায় পশ্চিম মেদিনীপুরের গড়বেতার দিক থেকে সদ্য ঢোকা দলমার হাতির একটি বড় দল। গ্রামবাসীর অভিযোগ, “এক রাতেই ৩০ বিঘা জমির আলু হাতিদের পেটে গিয়েছে। ধান ও বেগুনের খেত তছনছ করে দিয়েছে। বন দফতরের নজরদারি না থাকায় আমরা প্রায় ৪০টি পরিবার ক্ষতিগ্রস্ত।”

পড়ুন