১৪ ফাল্গুন ১৪২১ শুক্রবার ২৭ ফেব্রুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৬ (+৪) °C     সর্বনিম্ন : ২৩.১ (+৪)°C
Widgets Magazine

চিত্র সংবাদ

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

ভিড় সামলাতেই নাকাল হুলাপার্টি

নিজস্ব সংবাদদাতা

একপাল হাতি বেশ কয়েকটি বাচ্চাকে নিয়ে এলাকায় ঢুকেছে। খবরটা ছড়িয়ে পড়তেই দলে দলে লোকেরা ভিড় করেছিলেন এলাকায়। কিন্তু রাত বাড়লেও তাঁদের উত্‌সাহে ভাটা পড়েনি। আর এতেই সাঁতুড়ি থেকে ৩২টি হাতির পাল তাড়াতে নেমে বিপাকে পড়লেন হুলাপার্টির লোকেরা। সোমবার রাতে বাঁকুড়া থেকে সাঁতুড়িতে বেশ কয়েকটি শাবককে নিয়ে ঢুকে পড়েছে হাতির দলটি। তাদের ফিরিয়ে নিয়ে যেতে বিষ্ণুপুর থেকে হুলাপার্টির কর্মীদের নিয়ে আসা হয়। কিন্তু হাতি তাড়াতে নেমে লোকজনের ভিড় দেখে প্রমাদ গোনেন তাঁরা।

২৬ ফেব্রুয়ারি, ২০১৫

হনুমানের আতঙ্কে ছুটি দিয়ে দেওয়া হল স্কুলে

নিজস্ব সংবাদদাতা

২৬ ফেব্রুয়ারি, ২০১৫

অভয়ারণ্যে থমকে সড়কের নির্মাণকাজ

উত্তম সাহা

শিলচর থেকে গুয়াহাটি ছুঁয়ে গুজরাতের পোরবন্দর পর্যন্ত ইস্ট-ওয়েস্ট করিডরের নির্মাণকাজ শুরু হয়েছিল ২০০৪ সালে। পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানে ওই প্রকল্পের কাজ অনেকটা এগিয়েছে। জটিলতা তৈরি হয়েছে শিলচরে। বন মন্ত্রকের ছাড়পত্র না পাওয়ায় ৩১ কিলোমিটার দীর্ঘ এলাকায় সড়ক তৈরির প্রাথমিক কাজই শুরু হয়নি। এ সংক্রান্ত ফাইল এখনও নয়াদিল্লিতে পৌঁছয়নি। সেটি পড়ে রয়েছে মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের দফতরেই।

২৫ ফেব্রুয়ারি, ২০১৫

সচেতনতা শিকেয়, পাখি নিধন চলছেই

অভিজিৎ চক্রবর্তী

২৫ ফেব্রুয়ারি, ২০১৫

দূষণ নিয়ে এ বার সরব মুরারই

নিজস্ব সংবাদদাতা

পাঁচামি, শালবাদরা এলাকার পর এ বারে মুরারই থানার রাজগ্রাম পাথর শিল্পাঞ্চলে পরিবেশ দূষণ নিয়ে আন্দোলনে নামল জেলা আদিবাসী গাঁওতা। সোমবার মুরারই থানার রাজগ্রাম এবং মহুরাপুর পঞ্চায়েতের খাদান ক্রাসারগুলির পরিবেশ দূষণ নিয়ে জেলাশাসকের দ্বারস্থ হলেন এলাকার বাসিন্দাদের একাংশ এবং জেলা আদিবাসী গাঁওতা নেতৃত্ব।

২৫ ফেব্রুয়ারি, ২০১৫

বিধি ভেঙে মাইক-তাণ্ডব, সাক্ষী সাংসদ ও বিধায়ক

নিজস্ব সংবাদদাতা

আইনি নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে মাধ্যমিক পরীক্ষা শুরুর আগের দিন তারস্বরে খুল্লম খুল্লা মাইক বাজল। এবং তা বাজল শাসক দল তৃণমূলের সাংসদ-বিধায়ক-কাউন্সিলরের উপস্থিতিতেই। রবিবার সকালে পার্ক সার্কাসের কাছে গোরাচাঁদ রোডে স্থানীয় একটি ক্লাবের রক্তদান শিবিরের অনুষ্ঠানে ওই ঘটনা ঘটলেও পুলিশ গিয়ে জোর করে মাইক বন্ধ ও বাজেয়াপ্ত করা এবং আয়োজকদের বিরুদ্ধে মামলা রুজু করার সাহস কোনওটাই দেখাতে পারেনি।

২৩ ফেব্রুয়ারি, ২০১৫

যান-দূষণের রমরমায় হাঁসফাঁস মহানগরের

কুন্তক চট্টোপাধ্যায়

শীতের রাত গড়ানোর সঙ্গে সঙ্গে জমতে থাকে ধোঁয়াশার আস্তরণ। ভোর হতে না-হতে চারপাশ যেন আবছা চাদরে মোড়া! দু’হাত দূরের জিনিস নজরে আসে না, রাস্তায় হাঁটতে গিয়ে হাঁফ ধরছে! বায়ু-দূষণের জেরে এমনই অবস্থা কলকাতা-দিল্লির মতো তথাকথিত ‘মেট্রোপলিটান’ শহরের। এবং এর জন্য বিশেষজ্ঞেরা আঙুল তুলছেন মূলত লরি-বাসের মতো ডিজেলচালিত বড় মাপের যানবাহনকে।

২৩ ফেব্রুয়ারি, ২০১৫

শব্দের গর্জনে পাড়া কাঁপিয়ে পুলিশের কীর্তি

নিজস্ব প্রতিবেদন

পুলিশকর্মীর বিবাহবার্ষিকী। তাই রবিবার সকাল থেকে তারস্বরে মাইক বাজল চুঁচুড়ায় হুগলি জেল সংলগ্ন পুলিশ আবাসনের সামনে। আবার, নদিয়ার ধুবুলিয়াতেও মাইক বাজিয়ে সভা করল শাসক দল। আজ, সোমবার, মাধ্যমিকের ঠিক আগে রবিবার এই দুই ঘটনায় অস্বস্তিতে প্রশাসন।

২৩ ফেব্রুয়ারি, ২০১৫

আহারে কলাপাতা, সুস্থ হচ্ছে হস্তিশাবক

নিজস্ব সংবাদদাতা

২৩ ফেব্রুয়ারি, ২০১৫

ফের ময়না পাচার, ধৃত তিন

নিজস্ব সংবাদদাতা

হাতি, চিতার পর এ বার ফাঁদে পাখি। গত দু’সপ্তাহে ৬৩টি পাহাড়ি ময়না পাখি-সহ এক চোরাশিকারি ও দুই পাচারকারীকে গ্রেফতার করেছে বনদফতর। বক্সা ব্যাঘ্র প্রকল্পের সংরক্ষিত বনাঞ্চল থেকে বন্য জন্তু শিকার করে দাঁত, নখ, চামড়া-সহ দেহের বিভিন্ন অংশ পাচার ইতিমধ্যেই বনকর্তাদের যথেষ্ট উদ্বেগের কারণ। এখন ফাঁদ পেতে ময়না, টিয়ার মতো কথা বলা পাখি ধরে ভিন রাজ্যে পাচারের চক্র সক্রিয় হয়ে ওঠায় নতুন চিন্তার ভাঁজ পড়েছে তাঁদের কপালে।

২৩ ফেব্রুয়ারি, ২০১৫

চিহ্নিত হলেও খোঁজ মেলেনি মাকনা হাতির

নিজস্ব সংবাদদাতা

বদমেজাজি বলে মোটেই তার কুখ্যাতি নেই। তবু, শুক্রবার সকালে কেন হঠাৎ ক্ষিপ্ত হয়ে অস্থায়ী বনকর্মী পেপড়া ওঁরাওয়ের উপর মাকনা হাতিটি হামলা চালাল তা নিয়ে ধন্ধ কাটেনি বনকর্মীদের। এখনও হাতিটির খোঁজ না মিললেও, তাকে চিহ্নিত করা সম্ভব হয়েছে বলে দাবি বন দফতরের।

২২ ফেব্রুয়ারি, ২০১৫

নয়াগ্রামে হাতি পিষল বৃদ্ধকে

বসন্তের ‘বিরহী প্রেমিক’দের নিয়ে বেজায় সমস্যায় পড়েছে বন দফতর। বিরহের জ্বালায় কখনও তারা ভাঙছে বাড়িঘর। তছনছ করছে ফসলের খেত। পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম ব্লকের জঙ্গলে চারটি রেসিডেন্সিয়াল পুরুষ হাতি এমন কাণ্ডই করছে। বুধবার রাতে ওই দলের হামলায় এক বৃদ্ধের মৃত্যুর ঘটনার পরে বন দফতরের চিন্তা আরও বেড়েছে।

পড়ুন