১৮ মাঘ ১৪২১ রবিবার ১ ফেব্রুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৪.১°C     সর্বনিম্ন : ১৩.৫°C
Widgets Magazine

অভিযানে উদ্ধার বহু অসুস্থ সাপ

নিজস্ব সংবাদদাতা

মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পরে যে সব অগুনতি কমিটি গড়েছেন, তার অন্যতম ছিল বন্যপ্রাণী নিয়ে একটি। রীতিমতো সরকারি বিজ্ঞপ্তি জারি করে তৈরি করা সেই কমিটির মাথায় নাম রয়েছে স্বয়ং মুখ্যমন্ত্রীর। সেই কমিটির অন্যতম সদস্য সর্পবিশারদ দীপক মিত্র-র বিরুদ্ধে অভিযোগ উঠেছে বেআইনি ভাবে সাপ রাখার। এতই গুরুতর সে অভিযোগ, যে রাজ্য সরকারের কমিটির সদস্যের বাড়িতেই এ দিন অভিযান চালিয়েছেন রাজ্যেরই বন দফতরের অফিসারেরা।

৩০ জানুয়ারি, ২০১৫

হাতির হানায় মৃত্যু, আগুন

নিজস্ব সংবাদদাতা

২৮ জানুয়ারি, ২০১৫

পিটিয়ে চিতাবাঘ মারল গ্রামবাসীরা

নিজস্ব সংবাদদাতা

দিন কয়েক ধরেই গ্রামে ঢুকে হাঁস-মুরগি তুলে নিয়ে যাচ্ছিল সে। সোমবার দুপুরে গ্রামের পুকুরপাড়ে আচমকাই তার দর্শন পেয়ে আতঙ্কিত হয়ে ওঠেন গ্রামবাসীরা। ডাক পড়ে বনকর্মীদের। জলপাইগুড়ির রাজগঞ্জের বন্ধুনগরে এসে বনকর্মীরা ঘুমপাড়ানি গুলিতে কাবু করেন চিতাবাঘটিকে। কিন্তু বাঘটি নেতিয়ে পড়তেই পাল্টা বিক্রম দেখাতে শুরু করেন গ্রামবাসীরা। বনকর্মীদের সামনেই বাঁশ, লাঠি দিয়ে পিটিয়ে মেরে ফেলা হয় পূর্ণবয়স্ক ওই পুরুষ চিতাবাঘটিকে।

২৮ জানুয়ারি, ২০১৫

মাটি খুবলে ছাই তোলায় ক্ষতি নদীরই, ক্ষুব্ধ কোর্ট

নিজস্ব সংবাদদাতা

ভুল করে আগা কিছুটা কেটে ফেললেও গোড়ায় জল ঢাললে কিছু আশা থাকে। কিন্তু গোড়া কেটে আগায় জল ঢাললে? বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের ছাই-দূষণ থেকে ওই এলাকার নদীকে বাঁচাতে গিয়ে প্রায় তেমনটাই করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ছাই জমে সেখানকার চন্দ্রভাগা নদী দূষণের ভাঁড়ার হয়ে দাঁড়িয়েছে। নদী আর নদী-নির্ভর প্রাণ বাঁচাতে সেই ছাই তোলার নির্দেশ দিয়েছে পরিবেশ আদালত।

২৬ জানুয়ারি, ২০১৫

চোরাশিকার রুখতে ব্যর্থ দফতর, দাবি বাসিন্দাদের

নিজস্ব সংবাদদাতা

২৬ জানুয়ারি, ২০১৫

উট পাচার রুখল বিএসএফ

উট পাচার রুখে দিয়ে এখন রীতিমত বেকায়দায় মালদহের মহদিপুর সীমান্তের বিএসএফ জওয়ানরা। বৃহস্পতিবার ভোরে বাংলাদেশে পাচারের সময় সাতটি উট উদ্ধার করে বিএসএফের ১২৫ নম্বর ব্যাটালিয়নের জওয়ানেরা। তবে ধরা যায়নি কোনও পাচারকারীকে। এখন উদ্ধার হওয়া উট গুলিকে দেখভাল করতে গিয়ে রীতিমত হিমশিম অবস্থা বিএসএফএর।

পড়ুন