১০ বৈশাখ ১৪২১, বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৪০.৮°C     সর্বনিম্ন : ২৮.৩ °C

ভাগাড়ের আবর্জনা থেকে
দূষণ ছড়াচ্ছে মালবাজারে

নিজস্ব সংবাদদাতা

ভাগাড় না থাকায় মালবাজার শহরে জঞ্জাল অপসারণ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে বলে অভিযোগ। ১৫ ওয়ার্ডের এই পুরসভার সব ওয়ার্ডেই জঞ্জালের স্তুপ জমতে শুরু করেছে। পুরসভার জন্মলগ্ন থেকেই এই সমস্যা চলছে বলে অভিযোগ। ডান-বাম সব দলের পুর বোর্ড থাকলেও, সমস্যা না মেটায় উদ্বেগে পরিবেশপ্রেমীরাও।

২১ এপ্রিল, ২০১৪

বর্ষাকে কি ঘায়েল করবে ছোট্ট ছেলে

দেবদূত ঘোষঠাকুর

গনগনে সূর্য চারদিক ঝলসে দিচ্ছে। থার্মোমিটারের পারা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে। মাঝেমাঝে দমকা শুকনো বাতাস, তাতে আগুনের হল্কা। সামান্য পরিশ্রমে হাঁফ ধরে যাচ্ছে। গ্রীষ্মের তপ্ত কড়াইয়ে ভাজা হতে হতে নতুন বাংলা বছরে পা দিল কলকাতা। বৈশাখের প্রথম দিনটি কেটে গেলেও এ মরসুমে মহানগর একটাও কালবৈশাখী পায়নি।

১৬ এপ্রিল, ২০১৪

ময়ালের মুখের গ্রাস কাড়লেন গ্রামবাসীরা

নিজস্ব সংবাদদাতা

১৫ এপ্রিল, ২০১৪

বিকল্প শক্তিই রুখবে
উষ্ণায়ন: রাষ্ট্রপুঞ্জ

সংবাদ সংস্থা

বিশ্ব উষ্ণায়ন রুখতে বিকল্প শক্তির ব্যবহার করা ছাড়া অন্য উপায় নেই বলেই জানিয়ে দিল রাষ্ট্রপুঞ্জ। রবিবার বার্লিনে প্রকাশিত রাষ্ট্রপুঞ্জের একটি রিপোর্টে গবেষক-বিশেষজ্ঞরা জানিয়েছেন, সারা পৃথিবীতে বর্তমানে যে রকম হারে গ্রিনহাউস গ্যাস নির্গত হচ্ছে, তার জেরে ২১০০ সালের মধ্যে পৃথিবীর গড় উষ্ণতা প্রায় চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। আরও বেশি করে বদলে যাবে আবহাওয়ার গতিবিধি। আর তা আটকানোর জন্য বাড়াতে হবে বিকল্প শক্তির ব্যবহার।

১৪ এপ্রিল, ২০১৪

হাতির হানায় শিক্ষকের মৃত্যু শালবনিতে

নিজস্ব সংবাদদাতা

বাড়ি থেকে বেরিয়ে স্কুলের পথে রওনা দিয়েছিলেন। তবে স্কুলে আর পৌঁছনো হল না। মাঝপথেই হাতির হানায় মৃত্যু হল এক প্রাথমিক স্কুল শিক্ষকের। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে শালবনি ব্লকের কলাইমুড়ির জঙ্গলের কাছে। মৃত শিক্ষকের নাম ভজহরি হাঁসদা (৫৩)। বাড়ি রতনপুরে। তিনি দেবগ্রাম অঞ্চলের অন্তর্গত রূপাইপুর প্রাথমিক স্কুলে শিক্ষকতা করতেন। কলাইমুড়ির জঙ্গল বন দফতরের রূপনারায়ণ বিভাগের অন্তর্গত। রূপনারায়ণ বিভাগের ডিএফও রবীন্দ্রনাথ সাহা বলেন, “ওই এলাকায় একটি রেসিডেন্সিয়াল হাতি রয়েছে। হাতির হানায় এক প্রাথমিক স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে। ”

১২ এপ্রিল, ২০১৪

প্রচারের অস্ত্র, তবু
দূষণই সঙ্গী শিল্পতালুকে

নীলোত্‌পল রায়চৌধুরী

১০ এপ্রিল, ২০১৪

নর্দমা থেকে দূষণ চাঁচলে

নিজস্ব সংবাদদাতা

সঠিক পরিকল্পনা ছাড়াই তৈরি নর্দমায় সারা বছর নোংরা জল জমে থাকে। বছরের সব সময়েই ভেসে বেড়ায় আবর্জনা। নর্দমার উপরে কোনও ঢাকনাও নেই। ফলে জমে থাকা নোংরা জলের নর্দমা মশার আঁতুরঘর বলে অভিযোগ। সেই সঙ্গে ছড়াচ্ছে দূষণও। মালদহের চাঁচলে বেহাল নর্দমা নিয়ে ক্ষুব্ধ বাসিন্দারা।

০৪ এপ্রিল, ২০১৪

দূষণের আশঙ্কা, কারখানার
প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা

নিজস্ব সংবাদদাতা

কাজু কারখানা গড়লে পরিবেশ দূষণ হবে। তাই কারখানা গড়ে তোলার প্রতিবাদে সামিল হলেন রামনগর ২ ব্লকের মৈতনা গ্রাম পঞ্চায়েতের স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, মৈতনা গ্রাম পঞ্চায়েতের যে সরকারি খাস জমিতে কাজু কারখানা গড়ে উঠবে বলে ঠিক হয়েছে, তার পাশেই রয়েছে মৈতনা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, একটি বালিকা বিদ্যালয় ও একটি বুনিয়াদী প্রাথমিক বিদ্যালয়। তাই ওই জমিতে কাজু কারখানা গড়ে উঠলে স্থানীয় এলাকায় পরিবেশ দূষণ ঘটবে।

০২ এপ্রিল, ২০১৪

বহু ভেল্কি দেখাবে
আবহাওয়া, বলছে আইপিসিসি

নিজস্ব সংবাদদাতা

প্রতি মরসুমেই ভেল্কি দেখাচ্ছে আবহাওয়া! কোথাও সাগরে একের পর এক ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। কোথাও আবার আচমকাই হাজির তুষারঝড়, পারদ এক ধাক্কায় নেমে যাচ্ছে শূন্যের অনেকটা নীচে! আন্তর্জাতিক পরিবেশ গবেষণা সংস্থা, ইন্টার-গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) বলছে, এ ভেল্কি কিছুই নয়। আরও অনেক ভেল্কি দেখাবে আবহাওয়া। এবং এর পিছনে দায়ী মানুষেরই তৈরি দূষণ। সেপ্টেম্বরে আইপিসিসি-র পঞ্চম রিপোর্টের প্রথম দফায় এই ইঙ্গিত মিলেছিল।

০১ এপ্রিল, ২০১৪

আদালতের নির্দেশে
তড়িঘড়ি জমা দূষণ রিপোর্ট

নিজস্ব সংবাদদাতা

ভোটের কাজে ব্যস্ততার অজুহাত দেখিয়ে দূষণ সংক্রান্ত রিপোর্ট জমা দিতে দেরি করা বরদাস্ত করল না জাতীয় পরিবেশ আদালত। বিচারপতি স্বতন্ত্র কুমারের বেঞ্চ নির্দেশ দিল, ওই রিপোর্ট জমা দিতে হবে নির্ধারিত দিন মঙ্গলবারেই। যার জেরে এ দিন বিকেলে রিপোর্ট জমা দেন ওড়িশা সরকারের কর্তারা। নির্মাণকাজে উপকূল আইন মানা হচ্ছে না, স্বর্গদ্বার শ্মশান থেকে বায়ুদূষণ ছড়াচ্ছে এমন নানা অভিযোগ নিয়ে পরিবেশ আদালতে মামলা করেছিলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত।

০২ এপ্রিল, ২০১৪

চিত্র সংবাদ

০২ এপ্রিল, ২০১৪

চোরাশিকারীদের খোঁজ মেলেনি

দুদিন তল্লাশি চালিয়েও গন্ডার চোরাশিকারে জড়িত সাত সন্দেহভাজনের খোঁজ পায়নি পুলিশ। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানান, তাদের ধরতে তল্লাশি চলছে। বনমন্ত্রী বিনয় বর্মন জানান, যাঁরা ওই কাণ্ড ঘটিয়েছে তাদের দ্রুত চিহ্নিত করতে বন কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের মুখ্য বন পাল বিপিন সুদ বলেন, “মাটি খুড়ে যে বুলেট মিলেছে তা কবে ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত হতে আমরা ফরেন্সিক ল্যাবরেটরিতে তা পাঠাব।” রবিবার জলদাপাড়ার গন্ডারটির দেহ মেলে।

পড়ুন