১২ বৈশাখ ১৪২২ রবিবার ২৬ এপ্রিল ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৮°C     সর্বনিম্ন : ২৩.৬°C
Widgets Magazine

তাড়া আতঙ্কিত মৌমাছির, দিশাহারা মানুষ

প্রবাল গঙ্গোপাধ্যায়

২৬ এপ্রিল, ২০১৫
facebook twitter

বাদাবনের ভাঁড়ার শূন্য, বাঘ ঢুকছে লোকালয়ে

রাহুল রায়

তার উঠোন জুড়ে থিক থিক করছে কাদা। নোনা জলের তোড়ে খোয়া যেতে বসেছে তার ভাঁড়ার। ছড়ানো উঠোনের মতো, দ্বীপ থেকে দ্বীপান্তরে, তার অবাধ বিচরণভূমের চেহারা গত এক দশকে আমূল বদলে গিয়েছে। বাদাবন জুড়ে তৃণভোজীর যে অফুরন্ত ভাঁড়ার ছিল, হারিয়ে যেতে বসেছে তা-ও।

২৫ এপ্রিল, ২০১৫
facebook twitter

বানভাসি দ্বীপে ঠিকানা খুঁজছে বাঘ

রাহুল রায়

বিষয়টা ছিল—বাঘের বাড়বাড়ন্ত। দিন কয়েক আগে দিল্লিতে, দেশের তাবড় বাঘ বিশারদদের এক আলোচনাচক্রে কথাচ্ছলে প্রস্তাবটা পেড়েছিলেন তিনি, “বাংলায় আর বাঘ কোথায়, তাদের আঁতুরঘর তো এখন কর্নাটক। দেশের জাতীয় পশুর নামটা ‘রয়্যাল বেঙ্গল’ বদলে এ বার ‘সুলতান অফ কর্নাটক’ করে দিলে কেমন হয়!” নিছকই রসিকতা। তবে, বাঘ সুমারির রিপোর্ট-কার্ড প্রকাশের পরে কর্নাটকের বনমন্ত্রী বি রমানাথ রাইয়ের টিপ্পনিটা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

২৪ এপ্রিল, ২০১৫
facebook twitter

পলিথিনে দূষণ ছড়াচ্ছে করিমগঞ্জে

উত্তম কুমার মুহরী

ঘোষণাই সার। পলিথিন ব্যবহার রুখতে রাজ্য সরকারের নির্দেশ মানছেন না অধিকাংশ শহরবাসী। অভিযোগ, এ নিয়ে কোনও পদক্ষেপ করছে না করিমগঞ্জ জেলা প্রশাসনও। করিমগঞ্জের অতিরিক্ত জেলাশাসক বীরেশ্বর চন্দ্র নাথ অবশ্য জানিয়েছেন, জেলায় পলিথিনের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। ২-৩ দিনের মধ্যে আরও জোরদার পদক্ষেপ শুরু করা হবে। পলিথিনের তৈরি ব্যাগ বা অন্য দূষণকারক সামগ্রীর ব্যবহার গোটা অসমে নিষিদ্ধ করা হয়েছিল বছরখানেক আগেই।

২৪ এপ্রিল, ২০১৫
facebook twitter

হরিণ মেরে ভোজ আটকাল বনকর্মীরা

নিজস্ব সংবাদদাতা

ফের হরিণ শিকার করে ভোজের আয়োজনের অভিযোগ উঠলো ডুয়ার্সে। বৃহস্পতিবারের সকাল। ডুয়ার্সের নাগরাকাটার চেংমারি চা বাগানের সাঁওতাল লাইনে মৃত হরিণের চামড়া ছাড়িয়ে সবে যখন পিকনিকের আসর বসেছে। এদিকে হরিণ শিকার হয়েছে খবর পেয়ে এলাকায় হানা দেয় বনদফতরের ডায়না রেঞ্জের কর্মীরা। টের পেয়েই এলাকা ছাড়ে অভিযুক্তরা। তাই হরিণের দেহ উদ্ধার হলেও কাউকে গ্রেফতার করা যায় নি।

২৪ এপ্রিল, ২০১৫
facebook twitter

চিত্র সংবাদ

$teaser

২৪ এপ্রিল, ২০১৫
facebook twitter

পরিবেশ-বন্ধু নগর গড়ার আর্জি সভায়

নিজস্ব সংবাদদাতা

বড় শহর চাই ঠিকই। কিন্তু শুধু বড় শহর গড়লেই হবে না। সরকারের জোর দেওয়া উচিত সেই নগরের পরিবেশ রক্ষাতেও। বুধবার ‘পৃথিবী দিবস’ উপলক্ষে মার্কিন দূতাবাসের একটি অনুষ্ঠানে এমন কথাই জানালেন বিশেষজ্ঞেরা। পরিবেশবিদদের মতে, সব উন্নত দেশে পরিবেশ-বান্ধব শহরের কথাই বলা হয়। যার পোশাকি নাম ‘স্মার্ট সিটি’। সাউথ এশিয়ান ফোরাম ফর এনভায়রনমেন্টের কর্তা দীপায়ন দে এ দিনের অনুষ্ঠানে বলেন, ‘‘এই ধরনের শহরের জন্য নির্দিষ্ট নীতি দরকার।

২৩ এপ্রিল, ২০১৫
facebook twitter

নিয়ম মেনে গাছ লাগানোর নির্দেশ

নিজস্ব সংবাদদাতা

২২ এপ্রিল, ২০১৫
facebook twitter

বন্দি দুই শিম্পাঞ্জিকে মানবাধিকার দিল কোর্ট

সংবাদ সংস্থা

শিম্পাঞ্জি বলে কি মানুষ নয়? আদালতে প্রশ্ন তুলেছিলেন পশুপ্রেমীরা। জবাবে, এক যুগান্তকারী রায় দিল নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট। ইতিহাসে সম্ভবত এই প্রথম বার অধিকারের প্রশ্নে মানুষের সঙ্গে একই সারিতে ঠাঁই পেল দুই শিম্পাঞ্জি।

২২ এপ্রিল, ২০১৫
facebook twitter

দেশান্তরি হতেই গুলি দাঁতালকে

নিজস্ব প্রতিবেদন

২১ এপ্রিল, ২০১৫
facebook twitter

ক্ষতিপূরণের নির্দেশ পরিবেশ আদালতের

নিজস্ব সংবাদদাতা

দ্বারকা নদে দূষণের দায়ে তারাপীঠের দু’শোটিরও বেশি হোটেল-লজকে এক লক্ষ টাকা করে জরিমানা করল জাতীয় পরিবেশ আদালত। সোমবার মামলার শুনানিতে আদালত এমনই নির্দেশ দিয়েছে বলে দাবি করেছেন মামলাকীরা তথা আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়। তিনি বলেন, ‘‘প্রতাপকুমার রায় এবং বিশেষজ্ঞ সদস্য পি সি মিশ্রের ডিভিশন বেঞ্চ পরবর্তী শুনানির মধ্যে রাজ্য সরকারের কাছে ওই ক্ষতিপূরণের টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে।’’

২১ এপ্রিল, ২০১৫
facebook twitter

অ্যাপে শহরের জীবকুল

নিজস্ব সংবাদদাতা

তিন মাস ধরে পর্যবেক্ষণ চালিয়ে শহরের হাজার দেড়েক পাখি, গাছ ও প্রজাপতির হদিস দিল কলকাতার ১০টি স্কুলের পড়ুয়া। গত ডিসেম্বরে এই প্রক্রিয়া শুরু হয়েছিল। পর্যবেক্ষণ ও মোবাইল অ্যাপে শহরের জীববৈচিত্র্যের সন্ধান জানানোর এই কাজের নেপথ্যে আছে ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) ইন্ডিয়া।

২১ এপ্রিল, ২০১৫
facebook twitter

হরিণ মেরে ভোজ রুখল বনদফতর

নিজস্ব সংবাদদাতা

হরিণ মেরে চলছিল ভোজের প্রস্তুতি। কড়াইয়ে বসানো মাংস সবে ফুটতে শুরু করেছিল। পাশেই বসেছিল পানের আসর। দূর থেকে গাড়ি আলো এগিয়ে আসতে দেখেই ছুটে পালায় চোরাশিকারিরা। রবিবার রাত আটটা নাগাদ গোপন সূত্রে খবর পেয়ে কালচিনি ব্লকের আটিয়াবাড়ি চা বাগানে হানা দেন নিমাতি রেঞ্জের বনকর্মীরা।

২১ এপ্রিল, ২০১৫
facebook twitter

বাড়িতে চিতাবাঘ

বাড়িতে ঢুকে পড়েছিল চিতাবাঘের শাবক। আজ দুপুরে নারেঙ্গি এলাকায়। গৃহপালিত কুকুরের ডাকে ভয় পেয়ে যোগেন কলিতার শৌচাগারে লুকিয়ে যায় সেটি। যোগেনবাবু জানান, কুকুরের আওয়াজ শুনে দেখি, শৌচাগারে চিতাবাঘের বাচ্চা ঢুকেছে। লোকজন ভিড় জমায়। শাবকটিকে বস্তায় ঢুকিয়ে বনকর্মীদের খবর দেওয়া হয়। ওই বাড়ি থেকে চিতাবাঘটিকে উদ্ধার করার পর সেটিকে গুয়াহাটি চিড়িয়াখানায় রাখা হয়েছে। বন বিভাগ সূত্রে খবর, চিতাবাঘের শাবকটি কিছুটা জখম হয়েছে। চিকিৎসা চলছে।

পড়ুন