Advertisement
২০ এপ্রিল ২০২৪

সফল সূর্যের অস্ত্রপোচার

মাস ছয়েক ধরেই খুঁড়িয়ে হাঁটত সূর্য। গরুমারা জঙ্গলের গরাতির পিলখানার বাসিন্দা এই হাতিটির সামনের বাঁ পায়ের হাঁটুর উপরের দিকে ফুলে যাওয়ায় উদ্বেগে ছিলেন বনকর্মীরা।

চলছে সূর্যের অস্ত্রোপচার। ছবি: দীপঙ্কর ঘটক।

চলছে সূর্যের অস্ত্রোপচার। ছবি: দীপঙ্কর ঘটক।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৫ ০২:২৫
Share: Save:

মাস ছয়েক ধরেই খুঁড়িয়ে হাঁটত সূর্য। গরুমারা জঙ্গলের গরাতির পিলখানার বাসিন্দা এই হাতিটির সামনের বাঁ পায়ের হাঁটুর উপরের দিকে ফুলে যাওয়ায় উদ্বেগে ছিলেন বনকর্মীরা। বাঁ পায়ে টিউমারের মতো কিছু তৈরি হওয়ায়, অস্ত্রোপচার ছাড়া রোগ সারানোর উপায় নেই বলে চিকিৎসকেরা জানান। সেই মতোই শুক্রবার সকাল থেকে সূর্যের পায়ে অস্ত্রোপচার শুরু হয়। অস্ত্রোপচারের জন্য দিন তিনেক আগে সূর্যকে গরাতি থেকে ধূপঝোরার পিলখানায় নিয়ে আসা হয়েছিল। এ দিন সকালে ইঞ্জেকশন দিয়ে সূর্যকে ঘুম পাড়িয়ে ইন্দ্রনীল বেরা, দীপক শর্মা এবং দীপক বার এই তিন পশু চিকিৎসক অস্ত্রোপচার করেন। ঘণ্টা দু’য়েক ধরে অস্ত্রোপচার চলার পরে চিকিৎসকেরা দাবি করেছেন, পুরো প্রক্রিয়াটি সফল। তবে শুক্রবার দুপুরের পরেও সূর্য আচ্ছন্ন অবস্থায় রয়েছে বলে বন দফতর জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE