Advertisement
২০ এপ্রিল ২০২৪

ভাইরাসই বাঁচাবে হ্যাকারদের হাত থেকে

ভাইরাস মানেই তা হলে, মাথাব্যথা নয়? তা সে দেহেই হোক বা অ্যানড্রয়েড মোবাইলে অথবা ল্যাপটপ-ট্যাবলেটে। আমি-আপনি জানি, ভাইরাস মানেই যত বিপত্তি, যত গন্ডগোল! মাথাব্যথা!

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৫ ১৫:২৯
Share: Save:

ভাইরাস মানেই তা হলে, মাথাব্যথা নয়?

তা সে দেহেই হোক বা অ্যানড্রয়েড মোবাইলে অথবা ল্যাপটপ-ট্যাবলেটে। আমি-আপনি জানি, ভাইরাস মানেই যত বিপত্তি, যত গন্ডগোল! মাথাব্যথা!

এ বার সেই ভাইরাসই কমিয়ে দেবে আমাদের ‘মাথাব্যথা’। আমাদের আড়াল করবে হ্যাকারদের থেকে। স্প্যাম আর ম্যালওয়্যার-এর বিপদ-আপদ থেকে আমাদের বাঁচাবে।

একেবারে নতুন একটি সফ্‌টওয়্যার। নতুন একটি প্রোগ্রাম। যার নাম- ‘ওয়াইফ্যাচ ভাইরাস’। এই ভাইরাসটি দিয়েই এ বার ‘ভ্যাকসিনেসান’ হবে আমার-আপনার মোবাইল বা কম্পিউটারের। এই ভাইরাসটিই হবে এ বার হ্যাকার আর ম্যালওয়্যার-এর প্রতিষেধক। সম্প্রতি এই ভাইরাসটি বাজারে এনেছে একটি ভারতীয় তথ্য-প্রযুক্তি সংস্থা।

আগাম সুরক্ষার ব্যবস্থা হিসাবে এই ভাইরাসটি আপাতত শুধুই প্রতিষেধকের কাজ করবে। কিন্তু ভবিষ্যতে হ্যাকার বা ম্যালওয়্যার-এর হানাদারিতে বিপর্যস্ত মোবাইল বা কম্পিউটারের রোগ সারাতেও যাতে এই ভাইরাস ব্যবহার করা যায়, তারও চেষ্টা চলছে বলে জানিয়েছেন তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE