একসঙ্গে ১০৪টি উপগ্রহ সফল ভাবে উত্‌ক্ষেপণ করে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হল গোটা দেশ। সৌজন্যে ইসরো।

বুধবার সকাল ৯টা ২৮ মিনিটে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি-সি৩৭) রকেট উত্‌ক্ষেপণ করে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। উত্‌ক্ষেপিত হওয়ার পরেই ইসরো-র তরফে টুইট করে জানানো হয়, পিএসএলভি-সি৩৭/ কার্টোস্যাট-২ সিরিজ মিশন সফল হয়েছে।

পিএসএলভি-সি৩৭ নামে ৪৪.৪ মিটার লম্বা এবং ৩২০ টন ওজনের ভারতীয় রকেটটি বুধবার সকাল সাড়ে ন’টা নাগাদ পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তিকে উপেক্ষা করে রওনা দেয় মহাকাশে। এই রকেটির সঙ্গে ছিল ১০৪টি উপগ্রহ। যার ওজন প্রায় দেড় হাজার কিলোগ্রামের বেশি।  একসঙ্গে ১০৪টি উপগ্রহ পাঠিয়ে রেকর্ড তৈরি করল ইসরো। তবে ১০৪টির মধ্যে ১০১টি উপগ্রহ বিভিন্ন দেশের। ৯৬টি আমেরিকার এবং ইজরায়েল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইত্জারল্যান্ড, আরব আমিরশাহি-র একটি করে উপগ্রহ ছিল ইসরোর এই মিশনে। এর আগে ২০১৪ সালে একসঙ্গে ৩৯টি উপগ্রহ পাঠিয়েছিল রাশিয়া।

PSLV-C37 Successfully launched Cartosat-2 Series Satellite along with 103 co-passenger satelliteshttps://t.co/I4jhAcLcce pic.twitter.com/LXID70aWf6

— ISRO (@isro) February 15, 2017

ইসরোর কার্টোস্যাট-২ মিশনের সাফল্যে স্যাটেলাইট ইমেজে আর এক ধাপ এগিয়ে গেল মহাকাশ গবেষণা বলে দাবি বিজ্ঞানীদের। এই সব উপগ্রহের মাধ্যমে পৃথিবীর ছবি আরও স্পষ্ট পাওয়া যাবে বলে মত তাঁদের।

Congratulations to ISRO on the successful launch of PSLV – C37, carrying a record 104 satellites #PresidentMukherjee

— President of India (@RashtrapatiBhvn) February 15, 2017

ইসরোর সফল উত্‌ক্ষেপণের পর বিভিন্ন মহলের শুভেচ্ছা-বার্তার বন্যা বয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।  রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি টুইট করে শুভেচ্ছা জানান। ইসরোর এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছে মার্কিন দূতাবাসও।

This remarkable feat by @isro is yet another proud moment for our space scientific community and the nation. India salutes our scientists.

— Narendra Modi (@narendramodi) February 15, 2017

আরও পড়ুন- ভূস্তরের হালচাল বুঝতে মাটির তলায় সেন্সর