বেছে দিলেন তল্পিতল্পা গুটিয়ে আমাদের এই বাসযোগ্য গ্রহটিকে ‘বাই বাই’ জানানোর সময়ও। হকিংয়ের হিসেবে ৩০ বছরের মধ্যে চাঁদে আর আগামী ৫০ বছরের মধ্যে ‘লাল গ্রহ’ মঙ্গলে আমাদের গড়ে তুলতেই হবে পরবর্তী সভ্যতা। প্রাণে বাঁচতে, টিঁকে থাকতে। গাছপালা, অন্যান্য প্রাণী, জিন, বংশগতির ধারা, অ্যামিবা, ব্যাকটেরিয়া, শৈবাল, ছত্রাক, পতঙ্গ সহ বিবর্তনের যাবতীয় টুকরোটাকরা স্মৃতিচিহ্ন নিয়ে!
নিজস্ব প্রতিবেদন
২১ জুন, ২০১৭
Earth-Like Exoplanet
সংবাদ সংস্থা
সেই ১০টি ‘পৃথিবী’ই তাদের নক্ষত্র বা তারা থেকে রয়েছে ঠিক সেই দূরত্বে, যেখানে থাকলে সেগুলি বাসযোগ্য হতে পারে। সেগুলিতে প্রাণ থাকতে পারে। আর জল তরল অবস্থায় থাকতে পারে সেই গ্রহগুলির পিঠে বা সারফেসে। নক্ষত্র থেকে কোনও গ্রহের সেই দূরত্বকে বলে ‘গোল্ডিলক্‌স জোন’।
২০ জুন, ২০১৭
Mars Orbiter Mission
সংবাদ সংস্থা
পিএসএলভি রকেটে চেপে শ্রীহরিকোটা থেকে ‘মম’-এর যাত্রা শুরু হয়েছিল ২০১৩-র ৫ নভেম্বর। পৃথিবীর মাধ্যাকর্ষণের টান কাটিয়ে মঙ্গলের দিকে রওনা দেয় ১ ডিসেম্বর। ৯ মাসের যাত্রা শেষে ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর এটিকে প্রতিবেশী গ্রহের নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা হয়।
২০ জুন, ২০১৭
PROTEIN STRUCTURE
সুজয় চক্রবর্তী
‘গানে মোর কোন ইন্দ্রধনু’ তার অন্তরে-অন্দরে লুকিয়ে রয়েছে, গানে গানেই তার ছবি এঁকে দিতে পারে প্রোটিন। রাগের ‘বসন্ত’ অন্য পথ ধরে ‘খাম্বাজ’-এর সঙ্গে তার বনিবনা হয় না বলে, প্রোটিনও তেমনই রামধনুর নানা রঙের নানা তালে নানা ছন্দে, সুরে, রাগে বুঝিয়ে দিতে পারে তার চেহারাটা কেমন, ভারী না হাল্কা, নিজেকে সে কী ভাবে সাজিয়েছে, তার অঙ্গসজ্জার ধরনধারণ।
১৯ জুন, ২০১৭
Lungs
দেবদূত ঘোষঠাকুর
হলুদে থাকা কারকুমিনের অতি সূক্ষ্ম কণা ওষুধ প্রতিরোধী যক্ষ্মা আক্রান্ত ইঁদুরের শরীরে ঢুকিয়ে বিজ্ঞানীরা সাফল্য পেয়েছেন বলে ফ্রন্টিয়ার্স জার্নালে প্রকাশের জন্য গৃহীত একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে।
১৮ জুন, ২০১৭
Kelt-9b Planet
সুজয় চক্রবর্তী
আমাদের সূর্যের চেয়ে অনেক অনেক বেশি দাউদাউ করে জ্বলা একটা তারা বা নক্ষত্র নিজেরই একটা ‘সন্তান’, আস্ত একটা গ্রহকে যেন গিলে খাচ্ছে।
০৯ জুন, ২০১৭
GSLV
নিজস্ব প্রতিবেদন
সোমবার বিকেল ৫টা ২৮ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে এই দানবীয় রকেট উৎক্ষেপিত হল
০৫ জুন, ২০১৭
raja chari
সংবাদ সংস্থা
রাজা চারি এখন মার্কিন বিমানবাহিনীতে কর্মরত লেফটেন্যান্ট কর্নেল হিসেবে। রাজাকে আগামী দিনের মহাকাশচারী হিসেবে বেছে নিয়েছে নাসা।
০৮ জুন, ২০১৭
GW
সুজয় চক্রবর্তী
বিশাল বড় একটা ‘পুকুরে’র মাঝখানে কেউ খুব বড় একটা ‘ঢিল’ ফেলেছিল সেই কবে, আলোর গতিতে ছুটলে প্রায় ৩০০ কোটি বছর আগে! আর বড় পুকুরের মাঝখানটায় ঢিল ফেললে যা হয়, সেই ‘ঢেউ’টা ছড়াতে ছড়াতে পৃথিবীতে পৌঁছল এই সে দিন। এ বছর জানুয়ারির ৪ তারিখে। ভারতীয় সময় বিকেল পৌনে তিনটেয়। আরও ঠিকঠাক ভাবে বললে, বিকেল ২টো ৪২ মিনিটে।
০৪ জুন, ২০১৭
climate
সংবাদ সংস্থা
ডাইনোসরের পর এ বার মানুষ। ‘মাস এক্সটিঙ্কশন’ বা গণবিলুপ্তির পথে এগোচ্ছে গোটা মানবসভ্যতা? আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ প্রকাশিত ওই গবেষণাপত্রে এই ‘অশনি সংকেত’ দিয়েছেন বিজ্ঞানীরা।
০২ জুন, ২০১৭
nasa-main
সুজয় চক্রবর্তী
এই প্রথম সরাসরি সূর্যের বায়ুমণ্ডল বা ‘করোনা’য় ঢুকে যাবে কোনও মহাকাশযান। গনগনে তাপে ঝলসে যাওয়া সূর্যকে ছোঁয়ার যে দুঃসাহস এর আগে আর কোনও মহাকাশযানই দেখাতে পারেনি।
৩১ মে, ২০১৭
ISRO
নিজস্ব প্রতিবেদন
বস্তুত, মঙ্গল অভিযানের সাফল্যের পর থেকেই মহাকাশে মানুষ পাঠানোর পরিকল্পনা চলছে মহাকাশ গবেষণা দফতরের অন্দরে। এই পরিস্থিতিতে ‘জিএসএলভি মার্ক থ্রি’ যে আগামী দিনে মানব বহনের ভার পেতে পারে, তার ইঙ্গিত দিয়েছেন ইসরোর চেয়ারম্যান এ এস কিরণকুমারও।
২৯ মে, ২০১৭
28sironam-isro
সংবাদ সংস্থা
আবারও একটি পালক জুড়তে চলেছে ইসরোর মুকুটে। ইসরো এ বার মহাকাশে পাঠাচ্ছে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক-৩ (জিএসএলভি-মার্ক-৩)। যা ৪ টন ওজনের ‘বোঝা’ (উপগ্রহ) মাথায় চাপিয়ে হুশ্ করে পাড়ি জমাবে মহাকাশে।
২৮ মে, ২০১৭
SAGAN-1
সুজয় চক্রবর্তী
সমুদ্র থেকে? বরফে মোড়া উঁচু উঁচু পাহাড়ের শৃঙ্গগুলি থেকে? নাকি সেই হিরে ঠিকরোনো আলো বেরিয়ে আসছে ভূপৃষ্ঠের অনেক অনেক ওপরে বায়ুমণ্ডলেরই কোনও অজানা, অচেনা মুলুক থেকে?
২৮ মে, ২০১৭
isro
নিজস্ব প্রতিবেদন
ইসরোর মুকুটে জুড়ছে একের পর এক পালক! এ বার মহাকাশে পাড়ি দেবে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট। জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি-মার্ক-৩)। এই জুনেই ‘জিএসএলভি-মার্ক-৩’ রকেটকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে ইসরোর।
১৩ মে, ২০১৭
lsndmines
সুজয় চক্রবর্তী
ল্যান্ডমাইন খোঁজার কাজটাকে অনেকটাই সহজ করে দিল এক ধরনের ব্যাকটেরিয়া। যারা ‘জোনাকি’র মতোই আলো ছড়াতে পারে অন্ধকারে। আর সেই আলো দিয়েই তারা দিতে পারে সিগন্যাল। জানাতে পারে, কোথায় মাটির নীচে গোপনে পোঁতা রয়েছে ল্যান্ডমাইন। ফলে, ল্যান্ডমাইন খোঁজার কাজটা করা যাবে এ বার অনেক বেশি নিরাপদেই।
১৮ মে, ২০১৭
RW-MAIN
সুজয় চক্রবর্তী
বিজ্ঞানীদের আবার চমকে দিল ‘ভিনগ্রহীদের আলো! ব্রহ্মাণ্ডের ঠিক কোন মুলুক থেকে এল নতুন এই ‘ভিনগ্রহীদের আলো’? ফের ধন্ধে বিজ্ঞানীরা।
১৫ মে, ২০১৭
clouds
সুজয় চক্রবর্তী
হু হু করে মেঘ নেমে আসছে নীচে? যেন আমাদের ওপরেই ঝাঁপিয়ে পড়বে! ঢেকেঢুকে দেবে আমাদের। জীবন, যাপন। হালকা হয়ে যাচ্ছে মেঘ, তুলোর মতো? পাতলা হয়ে যাচ্ছে মেঘ? চেহারায় ছোট হয়ে যাচ্ছে মেঘ, আড়ে ও বহরে? সেই ধীরে ধীরে নীচে নেমে আসা মেঘ আমাদের জাপটে ধরবে আরও বেশি করে? ফাঁস হয়ে বসবে গলায়? একেবারে হালের একটি গবেষণার ফলাফল থেকে এই উদ্বেগের কথা, গায়ে কাঁটা দেওয়া সেই ভবিষ্যতের আভাস দিয়েছে নাসা।
১১ মে, ২০১৭
NASA
সংবাদ সংস্থা
এ যেন সূর্যের জন্য ‘স্পেশ্যাল ফোটোগ্রাফার’ নিয়োগ করল নাসা! সূর্যের নানা অবস্থার ছবি তুলতে সাউন্ড রকেট পাঠাল নাসা। শুক্রবার নাসার আর্থিক সহায়তায় তৈরি ‘রাইজ’ (দ্য র‌্যাপিড অ্যাকিউজিশন ইমেজিং স্পেক্ট্রোগ্রাফ এক্সপেরিমেন্ট)-এর সফল উৎক্ষেপণ হল।
০৬ মে, ২০১৭
part-7
সুজয় চক্রবর্তী
বিগ ব্যাং-এর ঠিক পরের সেকেন্ডে পৌঁছে গেলেন বিজ্ঞানীরা! এই সে দিন। আর রীতিমতো গায়ে কাঁটা দেওয়া সেই ‘মাহেন্দ্রক্ষণে’ পৌঁছে গিয়ে পদার্থের সম্পূর্ণ নতুন একটা অবস্থার হদিশ পেয়ে গেলেন তাঁরা। যে অবস্থাটার কথা তাঁদের কস্মিন কালেও জানা ছিল না। দেখলেন, কণাদের কাটা হাত-পা, আত্মাও!
০৫ মে, ২০১৭
hawking
সংবাদ সংস্থা
একটু পা চালিয়ে যেতে হবে ভাই! হাতে আর খুব বেশি সময় নেই আমাদের। খুব তাড়াতাড়ি এই পৃথিবীটা আমাদের ছেড়ে যেতেই হবে, প্রাণে বাঁচতে। আর বড়জোড় একশোটা বছর। তার মধ্যেই হইহই রইরই করে আমাদের চলে যেতে হবে অন্য কোনও গ্রহে।
০৪ মে, ২০১৭
water
সুজয় চক্রবর্তী
একেবারে শুকনো খটখটে বাতাস থেকেও এ বার জল টেনে, শুষে নিয়ে মেটানো যাবে বুকের ছাতি ফাটানো তেষ্টা! এমনকী, মরুভূমিতেও আর ‘হা জল, হা জল’ বলে বুক চাপড়াতে হবে না! আর সেটা করা যাবে আমাদের সব সময়ের সঙ্গী সূর্যালোক দিয়েই!
০৩ মে, ২০১৭
Iron Man suit
নিজস্ব প্রতিবেদন
পাখির মতো খোলা আকাশে ওড়ার শখ মানুষের বহু দিনের। হেলিকপ্টার বা বিমানে চড়ে ওড়ার মধ্যে সেই ‘মুক্তির আনন্দ’ বা অ্যাডভেঞ্চার খুঁজে পান না এ কালের মানুষজন। তাই প্যারাগ্লাইডিং, বাঞ্জি জাম্পিং, স্কাই ডাইভিং-এর মতো ভয়ঙ্কর অ্যাডভেঞ্চার স্পোর্টস-এর পেছনে ছুটে বেড়াচ্ছেন বহু মানুষ।
০২ মে, ২০১৭
iit
সংবাদ সংস্থা
কালো জাম থেকে খুব কম খরচের সোলার সেল বানিয়ে ফেললেন এক ভারতীয় বিজ্ঞানী!
০১ মে, ২০১৭
TEMP-MAIN
সুজয় চক্রবর্তী
মে মাসের প্রথম সপ্তাহেই সারা দেশে তীব্র তাপপ্রবাহের আশঙ্কা করছেন আবহবিজ্ঞানীরা। তাঁদের হিসেবে, কাল, সোমবার থেকে যে সপ্তাহটা শুরু হচ্ছে, তাতে তাপমাত্রার পারদ চড়চড়িয়ে বাড়বে দিল্লি ও সংলগ্ন এলাকায়। তীব্র তাপপ্রবাহের ধকল সইতে হবে উত্তরপ্রদেশের দক্ষিণাংশ, মধ্যপ্রদেশের পূর্ব প্রান্ত, ঝাড়খণ্ড ও ওড়িশার পশ্চিমাংশের একটি সুবিস্তীর্ণ অঞ্চলকে।
৩০ এপ্রিল, ২০১৭
red falls
সংবাদ সংস্থা
আন্টার্কটিকার ‘ব্লাড ফলস’-এর রহস্য উদ্ঘাটন করলেন বিজ্ঞানীরা। আন্টার্কটিকার জমাটি ঠান্ডার মধ্যেও কী ভাবে এই জলপ্রপাতের উদ্ভব তা নিয়ে দীর্ঘ দিন ধরে অনুসন্ধান চালাচ্ছিলেন বিজ্ঞানীরা। শুধু তাই নয়, জলপ্রপাতের জল লাল হওয়ার কারণ কী সেটা নিয়েও গবেষণা চলছিল।
২৯ এপ্রিল, ২০১৭
আরও খবর