ISRO
বস্তুত, মঙ্গল অভিযানের সাফল্যের পর থেকেই মহাকাশে মানুষ পাঠানোর পরিকল্পনা চলছে মহাকাশ গবেষণা দফতরের অন্দরে। এই পরিস্থিতিতে ‘জিএসএলভি মার্ক থ্রি’ যে আগামী দিনে মানব বহনের ভার পেতে পারে, তার ইঙ্গিত দিয়েছেন ইসরোর চেয়ারম্যান এ এস কিরণকুমারও।
নিজস্ব প্রতিবেদন
২৯ মে, ২০১৭
SAGAN-1
সুজয় চক্রবর্তী
সমুদ্র থেকে? বরফে মোড়া উঁচু উঁচু পাহাড়ের শৃঙ্গগুলি থেকে? নাকি সেই হিরে ঠিকরোনো আলো বেরিয়ে আসছে ভূপৃষ্ঠের অনেক অনেক ওপরে বায়ুমণ্ডলেরই কোনও অজানা, অচেনা মুলুক থেকে?
২৮ মে, ২০১৭
28sironam-isro
সংবাদ সংস্থা
আবারও একটি পালক জুড়তে চলেছে ইসরোর মুকুটে। ইসরো এ বার মহাকাশে পাঠাচ্ছে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক-৩ (জিএসএলভি-মার্ক-৩)। যা ৪ টন ওজনের ‘বোঝা’ (উপগ্রহ) মাথায় চাপিয়ে হুশ্ করে পাড়ি জমাবে মহাকাশে।
২৮ মে, ২০১৭
isro
নিজস্ব প্রতিবেদন
ইসরোর মুকুটে জুড়ছে একের পর এক পালক! এ বার মহাকাশে পাড়ি দেবে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট। জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি-মার্ক-৩)। এই জুনেই ‘জিএসএলভি-মার্ক-৩’ রকেটকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে ইসরোর।
১৩ মে, ২০১৭
RW-MAIN
সুজয় চক্রবর্তী
বিজ্ঞানীদের আবার চমকে দিল ‘ভিনগ্রহীদের আলো! ব্রহ্মাণ্ডের ঠিক কোন মুলুক থেকে এল নতুন এই ‘ভিনগ্রহীদের আলো’? ফের ধন্ধে বিজ্ঞানীরা।
১৫ মে, ২০১৭
NASA
সংবাদ সংস্থা
এ যেন সূর্যের জন্য ‘স্পেশ্যাল ফোটোগ্রাফার’ নিয়োগ করল নাসা! সূর্যের নানা অবস্থার ছবি তুলতে সাউন্ড রকেট পাঠাল নাসা। শুক্রবার নাসার আর্থিক সহায়তায় তৈরি ‘রাইজ’ (দ্য র‌্যাপিড অ্যাকিউজিশন ইমেজিং স্পেক্ট্রোগ্রাফ এক্সপেরিমেন্ট)-এর সফল উৎক্ষেপণ হল।
০৬ মে, ২০১৭
clouds
সুজয় চক্রবর্তী
হু হু করে মেঘ নেমে আসছে নীচে? যেন আমাদের ওপরেই ঝাঁপিয়ে পড়বে! ঢেকেঢুকে দেবে আমাদের। জীবন, যাপন। হালকা হয়ে যাচ্ছে মেঘ, তুলোর মতো? পাতলা হয়ে যাচ্ছে মেঘ? চেহারায় ছোট হয়ে যাচ্ছে মেঘ, আড়ে ও বহরে? সেই ধীরে ধীরে নীচে নেমে আসা মেঘ আমাদের জাপটে ধরবে আরও বেশি করে? ফাঁস হয়ে বসবে গলায়? একেবারে হালের একটি গবেষণার ফলাফল থেকে এই উদ্বেগের কথা, গায়ে কাঁটা দেওয়া সেই ভবিষ্যতের আভাস দিয়েছে নাসা।
১১ মে, ২০১৭
lsndmines
সুজয় চক্রবর্তী
ল্যান্ডমাইন খোঁজার কাজটাকে অনেকটাই সহজ করে দিল এক ধরনের ব্যাকটেরিয়া। যারা ‘জোনাকি’র মতোই আলো ছড়াতে পারে অন্ধকারে। আর সেই আলো দিয়েই তারা দিতে পারে সিগন্যাল। জানাতে পারে, কোথায় মাটির নীচে গোপনে পোঁতা রয়েছে ল্যান্ডমাইন। ফলে, ল্যান্ডমাইন খোঁজার কাজটা করা যাবে এ বার অনেক বেশি নিরাপদেই।
১৮ মে, ২০১৭
part-7
সুজয় চক্রবর্তী
বিগ ব্যাং-এর ঠিক পরের সেকেন্ডে পৌঁছে গেলেন বিজ্ঞানীরা! এই সে দিন। আর রীতিমতো গায়ে কাঁটা দেওয়া সেই ‘মাহেন্দ্রক্ষণে’ পৌঁছে গিয়ে পদার্থের সম্পূর্ণ নতুন একটা অবস্থার হদিশ পেয়ে গেলেন তাঁরা। যে অবস্থাটার কথা তাঁদের কস্মিন কালেও জানা ছিল না। দেখলেন, কণাদের কাটা হাত-পা, আত্মাও!
০৫ মে, ২০১৭
hawking
সংবাদ সংস্থা
একটু পা চালিয়ে যেতে হবে ভাই! হাতে আর খুব বেশি সময় নেই আমাদের। খুব তাড়াতাড়ি এই পৃথিবীটা আমাদের ছেড়ে যেতেই হবে, প্রাণে বাঁচতে। আর বড়জোড় একশোটা বছর। তার মধ্যেই হইহই রইরই করে আমাদের চলে যেতে হবে অন্য কোনও গ্রহে।
০৪ মে, ২০১৭
Iron Man suit
নিজস্ব প্রতিবেদন
পাখির মতো খোলা আকাশে ওড়ার শখ মানুষের বহু দিনের। হেলিকপ্টার বা বিমানে চড়ে ওড়ার মধ্যে সেই ‘মুক্তির আনন্দ’ বা অ্যাডভেঞ্চার খুঁজে পান না এ কালের মানুষজন। তাই প্যারাগ্লাইডিং, বাঞ্জি জাম্পিং, স্কাই ডাইভিং-এর মতো ভয়ঙ্কর অ্যাডভেঞ্চার স্পোর্টস-এর পেছনে ছুটে বেড়াচ্ছেন বহু মানুষ।
০২ মে, ২০১৭
iit
সংবাদ সংস্থা
কালো জাম থেকে খুব কম খরচের সোলার সেল বানিয়ে ফেললেন এক ভারতীয় বিজ্ঞানী!
০১ মে, ২০১৭
আরও খবর