Advertisement
১৮ এপ্রিল ২০২৪
কলকাতায় বৃষ্টি বাউন্সারের ধাক্কা

ঘাসে ভরা পিচে খেলার রাস্তা দেখালেন পূজারা

এমনিতেই পূজারার রানের খিদে প্রবল। তার সঙ্গে ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক ফর্ম ও মনোযোগ তুঙ্গে। সঙ্গে ঝুঁকি না নেওয়ার প্রবণতা। অপেক্ষা করে থাকা ‘লুজ বল’-এর জন্য।

অটল পূজারা। ছবি: সুদীপ্ত ভৌমিক।

অটল পূজারা। ছবি: সুদীপ্ত ভৌমিক।

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৭ ০৪:৩০
Share: Save:

সুরঙ্গা লাকমল, লাহিড়ু গামাগে-দের বিরুদ্ধে গত দু’দিন মিলিয়ে ভারত ব্যাট করেছে ১৬৫ মিনিট। তার মধ্যে ১৬৩ মিনিটই ইডেনের বাইশ গজে ব্যাট হাতে দেখা গিয়েছে তাঁকে। দু’দিন মিলিয়ে খেলে ফেলেছেন ১০২ বলও। তা সত্ত্বেও এখনও সেই চেতেশ্বর পূজারাকে প্যাভিলিয়নে ফেরাতে পারেননি লাকমল-রা।

বিরাট কোহালি, শিখর ধবন-রা শ্রীলঙ্কার সিমারদের ইডেনের স্যাঁতসেতে পিচে যখন খেলতে ব্যর্থ, তখন সেই চেতেশ্বর পূজারা দ্বিতীয় দিনের শেষে অপরাজিত ৪৭ রানে। শুক্রবারও ইডেনে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ব্যাট হাতে বাইশ গজে সাবলীল ভাবেই খেলে গেলেন সৌরাষ্ট্রের এই ব্যাটসম্যান।

প্রথম দিনের ১৭-৩ নিয়ে খেলতে নেমে দ্বিতীয় দিনের শেষে ভারতীয় দলের রান ৭৪-৫। পূজারার সঙ্গে ক্রিজে রয়েছেন ঋদ্ধিমান সাহা (ন.আ. ৬)। প্রথম দিন বৃষ্টি ও ইডেনের স্যাঁতসেতে পিচে যদি নায়ক হয়ে থাকেন সুরঙ্গা লাকমল, তা হলে দ্বিতীয় দিন শ্রীলঙ্কা শিবিরের নায়ক দাসুন শনকা। ডান হাতি এই মিডিয়াম পেসার এ দিন আট ওভার বল করে ২৩ রানে নিলেন ২ উইকেট। যার মধ্যে তাঁর শিকার অজিঙ্ক রাহানে (৪) এবং আর অশ্বিন (৪)।

১৮ ওভারের মাথায় শনকা-র অফ দ্য পিচ সিম করে যাওয়া বলকে কভার ড্রাইভ করতে গিয়ে শ্রীলঙ্কার উইকেটকিপার নিরোশান ডিকওয়েলার হাতে ধরা পড়লেন রাহানে। এর ঠিক সাত ওভার পরেই ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চলে করুণারত্নের হাতে স্কুলছাত্রের মতো ক্যাচ দিয়ে ফিরলেন অশ্বিনও। কিন্তু শ্রীলঙ্কা বোলিং আক্রমণের সব অস্ত্রই এ দিন হার মেনেছে পূজারার উইলো-র সামনে।

যা দেখে শ্রীলঙ্কার কোচ নিক পোথাস বলছেন, ‘‘পূজারার ইনিংস বুঝিয়ে দিল কেন ও বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। কাউন্টি ক্রিকেট খেলার সুফল পাচ্ছে ও। এপ্রিল-মে মাসে ইংল্যান্ডে ঠিক এই পরিবেশেই খেলা হয়ে থাকে। তাই এই ধরনের পরিবেশ ও উইকেটে কী ভাবে খেলতে হবে তা ভাল মতো জানা রয়েছে ওর।’’

সাংবাদিক সম্মেলনে এ দিন হাজির হয়েছিলেন ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর। সেই শ্রীধর-ও বলে গেলেন, ‘‘যে কোনও পরিবেশেই ব্যাট করতে দক্ষ পূজারা। ওর করা এই অপরাজিত ৪৭ রানের ইনিংসটা আমার কাছে সেরা।’’

এমনিতেই পূজারার রানের খিদে প্রবল। তার সঙ্গে ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক ফর্ম ও মনোযোগ তুঙ্গে। সঙ্গে ঝুঁকি না নেওয়ার প্রবণতা। অপেক্ষা করে থাকা ‘লুজ বল’-এর জন্য। এই পাঁচ গুণকে কাজে লাগিয়েই লাকমল, শনকা-দের এই ম্যাচে সে ভাবে কোনও বড় সুযোগ দেননি পূজারা। ভারতীয় ফিল্ডিং কোচও এ দিন সে কথাই বলে গেলেন। তাঁর মতে, ‘‘ওরা ওভারপিচ বল করছিল। পূজারা সেই বলগুলোতে কোনও ঝুঁকি নেয়নি। বরং সোজা খেলার চেষ্টা করে গিয়েছে। ‘ন্যারো ভি’-র মধ্যে খেলে গেল আগাগোড়া। লক্ষ্য করলে দেখবেন ওর বেশির ভাগ রানই এসেছেন মিড অফ-এর ডান দিকে বল ঠেলে দিয়ে।’’

অতিথি: ইডেনে টেস্টের দ্বিতীয় দিনও কার্যত ভেসে গেল বৃষ্টিতে। প্লাস্টিকে ঢাকা বাইশ গজে পায়চারি খঞ্জনার। শুক্রবার। ছবি: দেশকল্যাণ চৌধুরী।

প্রথম দিন ইডেনের স্যাঁতসেতে, সবুজ পিচে ঝড় তোলা লাকমল এ দিন কোনও উইকেট পাননি। তাঁকে দেখেশুনেই এ দিন শুরু থেকে খেলতে শুরু করেছিলেন পূজারা ও তাঁর সতীর্থরা। কিন্তু ব্যক্তিগত ২৪ রানের মাথায় লাহিড়ু গামাগের লাফিয়ে ওঠা বলে ডান হাতের আঙুলে চোট পেয়েছিলেন চেতেশ্বর। কিন্তু তাতে অসুবিধায় পড়তে হয়নি তাঁর দলকে। বরং অশ্বিন আউট হয়ে যাওয়ার পর ব্যাট করতে নামা ঋদ্ধিমান সাহাকেও গাইড করছিলেন নিজের অভিজ্ঞতা দিয়ে। তাই এ দিন করুণারত্নে ও লাহিড়ু গামাগে এই সময় চতুর্থ স্টাম্পে বল রেখে ভারতীয় ব্যাটসম্যানদের প্রলোভিত করলেও তাতে সাড়া দেননি পূজারা ও ঋদ্ধিমান। বুদ্ধি করে বল ছেড়েছেন দু’জনেই।

প্রথম দিন যেমন ১১.৫ ওভার খেলা হয়ে বন্ধ হয়ে গিয়েছিল। এ দিনও মধ্যাহ্নভোজনের আধ ঘণ্টা আগেই বৃষ্টি নামায় ৩২.৫ ওভারেই খেলা বন্ধ হয়ে যায়। বৃষ্টি না থামায় শেষমেশ বেলা আড়াইটার কিছু আগে আম্পায়াররা দ্বিতীয় দিনের খেলা শেষ তা জানিয়ে দেন। ফলে এ দিন খেলা হল মোটে ২১ ওভার।

এ দিন ম্যাচ শুরুর আগে দেখা গেল সদ্য ধারাভাষ্যকারদের দলে যোগ দেওয়া প্রাক্তন ভারতীয় বোলার আশিস নেহরা দীর্ঘক্ষণ কথা বলছেন শামি-ভুবনেশ্বর-দের সঙ্গে। যদিও কী ব্যাপারে এই আলোচনা তা নিয়ে মুখ খোলেননি কেউ। এ দিকে, শনিবারও বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। যদিও ভারতীয় শিবির আশাবাদী, পূজারার চওড়া ব্যাট আর শামিদের আগুনে বোলিং বাকি তিন দিনে জয়ের রাস্তা দেখাবে তাদের।

ছবি: দেশকল্যাণ চৌধুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE