Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sports News

টাইম মেশিনে চেপে ফিরছে ১৯৮৩-এর বিশ্বকাপ জয়

এ বার সেই ইতিহাসের সামনেই আর একবার দাঁড়াবে ভারতীয়রা। তার জন্য অপেক্ষা করতে হবে আরও দেড়টা বছর। যখন সিনেমার পর্দায় উঠে আসবে ১৯৮৩এর  বিশ্বকাপ জয়ের সেই অসাধারণ মুহূর্ত।

১৯৮৩তে বিশ্বকাপ ট্রফি হাতে কপিল দেব। ছবি: সংগৃহীত।

১৯৮৩তে বিশ্বকাপ ট্রফি হাতে কপিল দেব। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৭ ২১:৫৮
Share: Save:

টাইম মেশিনে চেপে ফিরে যাওয়া সেই ১৯৮৩তে। তারিখ ২৫ জুন। প্রথম বিশ্বকাপ ফাইনাল ভারতের। উল্টোদিকে তখন তিনবার ফাইনাল খেলে ফেলা ওয়েস্ট ইন্ডিজ। ভারতীয় ক্রিকেটের গৌরবজ্জ্বল এক অধ্যায়। যা এই প্রজন্মের ছেলে-মেয়েদের কাছে অধরাই থেকে গিয়েছে। তাঁরা ধোনির হাতে বিশ্বকাপ ট্রফি উঠতে দেখেছেন। কিন্তু ১৯৮৩তে ভয়াবহ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ঐতিহাসিক লর্ডসের মাটিতে যে বিশ্বকাপ উঠেছিল কপিল দেবের হাতে, তার স্বাদ পায়নি এই প্রজন্ম। এ বার সেই ইতিহাসের সামনেই আর একবার দাঁড়াবে ভারতীয়রা। তার জন্য অপেক্ষা করতে হবে আরও দেড়টা বছর। যখন সিনেমার পর্দায় উঠে আসবে ১৯৮৩এর বিশ্বকাপ জয়ের সেই অসাধারণ মুহূর্ত।

আরও পড়ুন

‘বাবার মৃত্যুই বিরাটকে পরিণত করে দিয়েছিল’

রিলায়েন্স এন্টারটেইনমেন্ট ও ফ্যান্টম ফিল্মসের সঙ্গে ভিবরি মিডিয়া ও কবির খান ফিল্মসের যৌথ উদ্যোগে বলিউড তৈরি হতে চলেছে ১৯৮৩ বিশ্বকাপ জয়ের ছবি। ২০১৯ এর ৫ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রবিবারই ঘোষণা করে দিল ছবির সঙ্গে জড়িতরা। ছবিতে দেখা যাবে কী ভাবে কপিল দেবের অধিনায়কত্বে ক্যারিবিয়ানদের হারিয়ে বিশ্বজয় করেছিল ভারতীয় ক্রিকেট। কী ভাবে একটা যুব দল দেশকে তুলে এনেছিলেন বিশ্বের দরবারে। কবির খান বলেন, ‘‘যখন ভারত সেই সময় বিশ্বকাপ জিতেছিল তখন আমি স্কুলে পড়ি। বুঝতেই পারিনি এই একটা সাফল্য ভারতের ক্রিকেটকে এ ভাবে বদলে দেবে। আমার বিশ্বাস সব থেকে উত্তেজক একটা গল্পে আমি কাজ করছি।’’

কপিল দেবেন ভূমিকায় দেখা যাবে রনবীর সিংহকে। কবির খান বলেন, ‘‘কপিলের ভূমিকায় রনবীরকে পেয়ে দারুণ লাগছে। যে দিন থেকে স্ক্রিপ্ট নিয়ে ভাবতে শুরু করেছি সে দিন থেকে আমি এই ভূমিকায় ওকে ছাড়া আর কাউকে ভাবতে পারিনি।’’ এ বার দেখার ধোনির বিরাট সাফল্যের পর বিশ্বকাপ নিয়ে এই সিনেমা ভারতীয়দের মনে কতটা দাগ কাটতে পারে। যদিও না দেখলেও সব প্রজন্মের মানুষই এই সময়ের সঙ্গে আবেগে জড়িয়ে রয়েছে। এ কথায় সেই সব ভারতীয়দের টাইম মেশিনে চাপিয়েই পরিচালক নিয়ে যেতে চান সেই সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE