Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports News

ভুবনেশ্বরের ৫ উইকেট, ২৮ রানে হার মিলারদের

প্রথম টি২০-তে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েই শুরু করল ভারত। টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। শুরুটা ভাল না করলেও ভারতের ইনিংস শেষে দক্ষিণ আফ্রিকার সামনে ২০৩ রানের টার্গেট রাখে। যা ছাপিয়ে যেতে পারেনি হোম টিম।

ভারতের ইনিংসকে ভরসা দিলেন শিখর ধবন। ছবি: এপি।

ভারতের ইনিংসকে ভরসা দিলেন শিখর ধবন। ছবি: এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৪৩
Share: Save:

ভারত ২০৩/৫

দক্ষিণ আফ্রিকা ১৭৫/৯

ওয়ান ডে সিরিজের একরাশ সাফল্যকে সঙ্গে নিয়েই টি২০ সিরিজের শুরু করেছিল ভারতীয় দল। টি২০ সিরিজের শুরুতে সেই সাফল্য ধরে রাখল ভারত। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল ২৮ রানে। উল্টোদিকে দক্ষিণ আফ্রিকা দলের সামনে ছিল ঘুরে দাঁড়ানোর লড়াই। টেস্ট সিরিজ জয়ের পর যে ভাবে ওয়ান ডে-তে মুখ থুবড়ে পড়তে হয়েছে সেটা থেকে ঘুরে দাঁড়ানোটাও ঘরের মাঠে জরুরি ছিল। এই অবস্থায় দুই দলের সামনে ছিল দু’রকম লড়াই। ভারতীয় দলে বেশ কিছু পরিবর্তনও হয়েছে। দীর্ঘদিন পর ভারতীয় দলের জার্সিতে নেমেছিলেন সুরেশ রায়নার মতো ব্যাটসম্যান। অন্যদিকে চোটের জন্য টি২০ সিরিজ থেকে ছিটকে গিয়েছে দক্ষিণ আফ্রিকার ডে ভিলিয়ার্স।

তার মধ্যেই জোহানেসবার্গে টস জিতে ভারতকেই প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা। যাতে লক্ষ্যে জেনেই ব্যাট করতে নামতে পারে। কিন্তু শুরুটা ভাল হয়নি ভারতের। একাই লড়লেন শিখর ধবন। পুরো সিরিজে একটা সেঞ্চুরি হয়তো আরও অনেকগুলো ম্যাচে খেলার সুযোগ করে দেবে রোহিত শর্মাকে। কিন্তু তিনি আবারও ফ্লপ। ৯ বলে ২১ রানের ইনিংস খেললেন ঠিকই কিন্তু ক্রিজে টিকে থেকে ভরসা দিতে পারলেন না দলকে।

দীর্ঘ দিন পর ভারতের জার্সিতে নেমে খেই হারালেন সুরেশ রায়নাও। রোহিত ফিরতেই তিন নম্বরে ব্যাট করতে নেমেছিলেন তিনি। ৭ বলে ১৫ রান করে ডালার বলে তাঁকেই ক্যাচ তুলে দিয়ে প্যাভেলিয়নে ফেরেন রায়না। শেষ ওয়ান ডে-তে সেঞ্চুরি করা বিরাট কোহালি ২০ বলে ২৬ রান করে আউট হন। শিখর ধবনের ৭২ রানের ইনিংসটাই যা ভরসা দিল ভারতকে। ৩৯ বলে শিখরের ইনিংস সাজানো ছিল ১০টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারিতে।

আরও পড়ুন
চোট, আবার ছিটকে গেলেন ডে ভিলিয়ার্স

ধোনি আবারও ফ্লপ। ১১ বলে ১৬ করে মরিসের বলে বোল্ড হয়ে ফিরলেন প্রাক্তন অধিনায়ক। এর পর মণীশ ও হার্দিকই শেষ করে ভারতের ইনিংস। মণীশ ২৯ ও হার্দিক ১৩ রানে অপরাজিত থাকেন। ২০ ওভার শেষে ভারত ২০৩/৫। দক্ষিণ আফ্রিকার হয়ে জোড়া উইকেট নিলেন ডালা। একটি করে উইকেট মরিস, শামসি ও ফেলুকওয়ার।

জবাবে ব্যাট করতে নেমে শিখর ধবনের পাল্টা ইনিংস খেলেন দক্ষিণ আফ্রিকার হেন্ডরিকস। ৫০ বল খেলে যখন তিনি প্যাভেলিয়নে ফেরেন তখন তাঁর নামের পাশে লেখা হয়ে গিয়েছে ৭০ রা। যা সাজানো ছিল ৮টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি দিয়ে। তার সঙ্গেই ওপেন করতে নেমে স্মাটস ফেরেন ১৪ রান করে। এর পর জেপি দুমিনি ৩ ও ডেভিড মিলার ৯ রান করে আউট হওয়ার পর দক্ষিণ আফ্রিকার ইনিংসের হাল ধরার চেষ্টা করেন বেহরাদিন (৩৯) ও ক্লাসেন (১৬)। মরিস আউট হন কোনও রান না করেই। ভুবনেশ্বর কুমারের বলে রায়নার দুরন্ত ক্যাচেই তাঁকে ফিরতে হয়। রান আউট হন পিটারসন।ফেলুকওয়াওকে ফেরান উনাদকট।

ভারতের হয়ে পাঁচটি উইকেট নেন ভুবনেশ্বর কুমার। একটি করে উইকেট হার্দিক পাণ্ড্য, জয়দেব উনাদকট ও যুজবেন্দ্র চাহালের। ২০ ওভারে দক্ষিণ আফ্রিকা থামে ১৭৫/৯এ।

ভারতীয় দল: রোহিত শর্মা, শিখর ধবন, সুরেশ রায়না, বিরাট কোহালি, মণীশ পাণ্ড্য, এমএস ধোনি, হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, জয়দেব উনাদকট, যশপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE