Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports News

ভারত ৩৫/৩, পঞ্চম দিনে জিততে দরকার ২৫২ রান

সোমবার দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের শুরুতে ধাক্কা দিয়েছিল বুমরার বল। আর মঙ্গলবার ভারতের বোলিংকে শুরু থেকে নেতৃত্ব দিলেন মহম্মদ শামি।

মুরলী বিজয়কে প্যাভেলিয়নে ফিরিয়ে রাবাডার উচ্ছ্বাস। ছবি: এএফপি।

মুরলী বিজয়কে প্যাভেলিয়নে ফিরিয়ে রাবাডার উচ্ছ্বাস। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ১৬:০১
Share: Save:

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন দক্ষিণ আফ্রিকা থেমেছিল ৯০/২এ। ক্রিজে ছিলেন এলগার ও ডি ভিলিয়ার্স। চতুর্থ দিন এই দু’জনই টানলেন দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসকে। এলগার ৩৬ ও ডি ভিলিয়ার্স ৫০ রান সঙ্গে নিয়ে ব্যাট করতে নেমেছিলেন মঙ্গলবার। যখন থামলেন তখন দু’জনের নামের পাশে লেখা হয়ে গিয়েছে ৬১ ও ৮০। ডি ভিলিয়ার্স আউট হলেন দলগত ১৪৪ ও এলগার আউট হলেন দলগত ১৫১ রানে।

সোমবার দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের শুরুতে ধাক্কা দিয়েছিল বুমরার বল। আর মঙ্গলবার ভারতের বোলিংকে শুরু থেকে নেতৃত্ব দিলেন মহম্মদ শামি। প্রথমে ফেরালেন ডি ভিলিয়ার্সকে। এ বার আর ক্যাচ ফেলেননি পার্থিব পটেল। সেই শামিরই দ্বিতীয় শিকার এলগার। এই দু’জনই শক্ত ভিত তৈরি করে দিয়েছিলেন। কারণ সোমবার যে দু’জন আউট হয়েছিলেন সেই মারক্রাম ও আমলা মাত্র এক রান করেই আউট হয়ে গিয়েছিলেন। মঙ্গলবার এলগার, ডি ভিলিয়ার্সকে ফেরানোর পর কুইন্টন ডে কুকও ফেরেন শামির বলে পার্থিবকে ক্যাচ দিয়ে।

সোমবার ৩৩৫ রানের লক্ষ্যে নেমে ৩০৭ রানেই শেষ হয়ে গিয়েছিল ভারতের প্রথম ইনিংস। কেপ টাউনে সফল হয়েছিলেন ভারতীয় বোলাররা। সেঞ্চুরিয়নেও সফল ছিলেন তাঁরা। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় হারতে হয়েছিল। এ বারও বিরাট কোহালি ছাড়া ব্যর্থ ভারতের ব্যাটিং। প্রথম ইনিংসে অশ্বিন, ইশান্তরা বল হাতে সফল ছিলেন। আর দ্বিতীয় ইনিংসে সফল বুমরা, শামি। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন প্রথম সেশনের শেষে দক্ষিণ আফ্রিকা ১৭৩/৫। খেলা হয়েছে ৫৫ ওভার।

আরও পড়ুন
বিরাট কোহালির জরিমানা

দ্বিতীয় সেশনে বল হাতে বাজিমাত ইশান্ত শর্মার। ফেরালেন ফিলান্ডার আর মহারাজাকে। ডি ভিলিয়ার্স-এলগারের পর দক্ষিণ আফ্রিকার ইনিংসকে ভরসা দিলেন দু প্লেসি। বুমরার বলে তাঁকেই ক্যাচ দিয়ে ৪৮ রান করে প্যাভেলিয়নে ফিরলেন তিনি। ফিলান্ডার ফিরেছিলেন ২৬ রানে, মহারাজা সেখানে ৬। নিজের চতুর্থ উইকেটটিও এ দিনই তুলে নিলেন মহম্মদ শামি। দ্বিতীয় সেশনে দক্ষিণ আফ্রিকা ২৩০/৭। কিন্তু তৃতীয় সেশনের শুরুতেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। লুঙ্গিকে ফেরান অশ্বিন। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গেল ২৫৮ রানে। ভারতের হয়ে চারটি উইকেট নিলেন মহম্মদ শামি। তিন উইকেট জসপ্রীত বুমরাহ। জোড়া উইকেট নিলেন ইশান্ত শর্মা। এক উইকেট রবিচন্দ্রন অশ্বিনের। ভারতকে জিততে হলে করতে হবে ২৮৭ রান।

২৮৭ রান রান তাড়া করতে নেমে ফের ব্যাটিং বিপর্যয়ের সামনে ভারত। চতুর্থ দিনের শেষে ভারতের রান ৩ উইকেটে ৩৫। শুরুতেই প্যাভিলিয়নের রাস্তা ধরেছেন দুই ওপেনার মুরলী বিজয়(৯), লোকেশ রাহুল(৪) এবং অধিনায়ক বিরাট কোহালি(৫)। হাতে গোটা একটা দিন অর্থাৎ ৯০ ওভার। জয়ের জন্য দরকার আর ২৫২ রান। ক্রিজে রয়েছেন চেতেশ্বর পুজারা(১১) এবং পার্থিব প্যাটেল(৫)। পঞ্চম দিনের সকালে কেমন লড়াই করে এই জুটি এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE