Advertisement
১৯ এপ্রিল ২০২৪

‘জ্বালানি শেষ’, তাই অবসর ডিভিলিয়ার্সের

ভিডিয়ো বার্তায় ৩৪ বছর বয়সি দক্ষিণ আফ্রিকার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান বলেছেন, ‘১১৪ টেস্ট, ২২৮ ওয়ান ডে এবং ৭৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার পরে এ বার আমার জায়গাটা অন্য কারও নেওয়ার পালা।

বিদায়: ক্লান্ত এ বি ডিভিলিয়ার্সের হঠাৎ অবসরের সিদ্ধান্ত। তবে আইপিএলে খেলা নিয়ে বিভ্রান্তি। ফাইল চিত্র

বিদায়: ক্লান্ত এ বি ডিভিলিয়ার্সের হঠাৎ অবসরের সিদ্ধান্ত। তবে আইপিএলে খেলা নিয়ে বিভ্রান্তি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ মে ২০১৮ ০৪:১৬
Share: Save:

গত শনিবারও আইপিএলে তাঁকে বোলারদের যথারীতি শাসন করতে দেখা গিয়েছে। যে ভাবে তাঁর ব্যাটিং দেখতে অভ্যস্ত ক্রিকেটবিশ্ব। কে জানত বুধবারই তাঁর নিজস্ব অ্যাপে ভিডিয়ো পোস্ট করে এ রকম একটা বিস্ফোরণ ঘটাবেন এ বি ডিভিলিয়ার্স। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করবেন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’।

ভিডিয়ো বার্তায় ৩৪ বছর বয়সি দক্ষিণ আফ্রিকার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান বলেছেন, ‘১১৪ টেস্ট, ২২৮ ওয়ান ডে এবং ৭৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার পরে এ বার আমার জায়গাটা অন্য কারও নেওয়ার পালা। আমি আমার দায়িত্ব পালন করেছি। আর সত্যি বলতে কী, আমি ক্লান্ত।’ তিনি যোগ করেন, ‘এই সিদ্ধান্ত নেওয়াটা কঠিন ছিল। অনেক ভেবে দেখলাম এখন আমি অবসর নিতে চাই। ভারত আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত সিরিজ জয়ের পরে মনে হয় আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর এটাই সঠিক সময়।’ ঠিক কেন তিনি সরে দাঁড়াচ্ছেন সেটা ব্যখ্যা করতে গিয়ে এবি আরও বলেছেন, ‘অন্য কোনও কিছুতে আরও বেশি অর্থ উপার্জন করার জন্যই সব ঠিক করে ফেললাম এমনটা নয়। এই সিদ্ধান্ত নিচ্ছি জ্বালানি ফুরিয়ে যাওয়া এবং এটাই সরে যাওয়ার সঠিক সময় এই অনুভূতিটা মনের মধ্যে আসছে তাই। সবকিছুই তো একটা না একটা সময় শেষ হয়।’ প্রায় দেড় দশকের আন্তর্জাতিক কেরিয়ারে যে এ ভাবে তিনি যবনিকা টেনে দেবেন কেউ আন্দাজ করতে পারেনি। তাই ক্রিকেট দুনিয়ার অনেকেই হতবাক। প্রাক্তন দক্ষিণ আফ্রিকান পেসার অ্যালান ডোনাল্ডের টুইট, ‘খবরটা শুনে চমকে গিয়েছি। তবে যাই হোক, এটাই জীবন। ওর মনে হয়েছে এ বার এগিয়ে যাওয়ার সময় হয়েছে। ধন্যবাদ এবি-কে এত ম্যাচ জেতানো আসাধারণ সব পারফরম্যান্স উপহার দেওয়ার জন্য।’

তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ালেও তিনি আইপিএলে খেলবেন কি না সে ব্যাপারে স্পষ্ট করে কিছু জানাননি। তাই আচমকা তাঁর এই সিদ্ধান্তে বিভ্রান্তি তৈরি হয়েছে। তিনি ভিডিয়োয় জানিয়েছেন, ‘বিদেশে খেলার ইচ্ছে আর নেই। তবে ঘরোয়া ক্রিকেটে টাইটান্সের হয়ে খেলা চালিয়ে যেতে পারব আশা করছি।’

বিশ্ব ক্রিকেটে ওয়ান ডের দ্রুততম ৫০ (১৬ বল), দ্রুততম ১০০ (৩১ বল) এবং ১৫০ (৬৪ বল)। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত টেস্ট রান (অপরাজিত ২৭৮), টেস্ট র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি র‌্যাঙ্কিং পয়েন্ট (৯৩৫) পাওয়ার নজির গড়া এবি যখন অবসর নিলেন তখন তাঁর টেস্ট গড় ৫০.৬৬। এতেই স্পষ্ট দুই ফর্ম্যাটের ক্রিকেটে তাঁর পারফরম্যান্স কী রকম।

ভারতীয় ক্রিকেট মহলেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে খেলা এবির অবসর নিয়ে হইচই পড়ে গিয়েছে। সচিন তেন্ডুলকর এবির সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করে টুইট করেছেন, ‘‘মাঠের মতো তোমার জীবনেও ৩৬০ ডিগ্রি সাফল্য পাও। নিশ্চিত ভাবে তোমার অভাব অনুভব করব। শুভেচ্ছা রইল।’’ এ ছাড়া তাঁর প্রাক্তন সতীর্থ মার্ক বাউচার, শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার মাহেলা জয়বর্ধনে, শাহিদ আফ্রিদি, কে এল রাহুল, মাইকেল ভনরাও টুইট করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AB de Villiers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE