Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Afghanistan

‘আফগানিস্তান ক্রিকেটের উন্নতিতে অনেক সাহায্য করেছে ভারত’

বিশ্ব ক্রিকেটে ধীরে ধীরে নিজের জায়গা পাকা করে নিচ্ছে আফগানিস্তান। এখনও টেস্ট ক্রিকেটে অভিষেক না হলেও টি২০ এবং এক দিনের ক্রিকেটে ইতিমধ্যেই অংশ নিয়েছে তারা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৮ ১৮:২৮
Share: Save:

বিশ্ব ক্রিকেটে ধীরে ধীরে নিজের জায়গা পাকা করে নিচ্ছে আফগানিস্তান। এখনও টেস্ট ক্রিকেটে অভিষেক না হলেও টি২০ এবং এক দিনের ক্রিকেটে ইতিমধ্যেই অংশ নিয়েছে তারা। সে দেশের ক্রিকেটের ক্রমবর্ধমান উন্নতির কারণ যে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই), সে কথা জানালেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সিইও শফিক স্তানিকজাই।

সোমবার সংবাদ সংস্থা পিটিআইকে শফিক বলেন, “বিসিসিআই আমাদের সব রকম ভাবে সাহায্য করেছে। ভারতে আসার পর থেকে দলের পারফরম্যান্সেও উন্নতি হয়েছে। ভারতীয় পরিবেশে দলের ক্রিকেটাররাও দারুণ ভাবে মানিয়ে নিয়েছে।” তবে, বিসিসিআইয়ের প্রশংসা করলেও শুরুর দিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) যে অনেকটাই সাহায্য করেছিল আফগানিস্তান ক্রিকেটকে, তা-ও এ দিন মনে করিয়ে দেন শফিক। তিনি বলেন, “প্রাথমিক পর্যায়ে পাকিস্তানেই আমরা ট্রেনিং করতাম। দেশের ক্রিকেটের উন্নতিতে পিসিবির অবদান মারাত্মক।”

তবে পিসিবি-র থেকে বিসিসিআইয়ের অবদানই বেশি তা স্পষ্ট করে দেন শফিক। তাঁর কথায়, “ভারতে আসার পর থেকেই উচ্চ পর্যায়ের ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভাল ফল করছে দল। পাকিস্তানে যখন দল প্র্যাক্টিস করত তখন সে ভাবে ভাল ফল করতে পারত না। কিন্তু, ভারতে আসার পর থেকে দলের খেলায় উন্নতি হয়েছে। আর্থিক ভাবেও অনেকটা সুবিধা হয়েছে। সংযুক্ত আরব আমিরশাহীতে খেলার তুলনায় ভারতে খেলার খরচটা অনেকটাই কম।”

আরও পড়ুন: ‘বিরতিতে বলেছিলাম, ধরে নাও ম্যাচ ০-০’

আরও পড়ুন: রবিবারের ডার্বিতে ঝুলছে দুই কোচের ভাগ্য

আফগানিস্তান ক্রিকেটের উন্নতিতে আইপিএলের ভূমিকাও যে অসীম তাও মনে করিয়ে দেন শফিক। তিনি বলেন, “আফিগানিস্তানে ক্রিকেটের প্রচারে সদর্থক ভূমিকা পালন করেছে আইপিএল। গত বছরের নিলাম থেকে আইপিএল-এ খেলার সুযোগ পেয়েছেন রশিদ খান এবং মহম্মদ নবিকে। শুধু একটা রশিদই নয়, আমাদের দেশের বিভিন্ন প্রান্তে বহু রশিদ আছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE