দক্ষিণ আফ্রিকার সঙ্গে দু’টি টেস্ট, তিনটি ওয়ানডে আর দু’টি টি-টোয়েন্টি খেলতে আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকা ছাড়ছে বাংলাদেশি ক্রিকেটাররা। এ বারের দক্ষিণ আফ্রিকা সফরে তিন ফরম্যাটে থাকবেন বাংলাদেশের তিন অধিনায়ক। টেস্টে নেতৃত্ব দেবেন মুশফিকুর রহিম। ওয়ানডেতে নেতৃত্ব দেবেন মাশরফি বিন মুর্তজা। অন্য দিকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু’ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশে ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে ফিরেছেন মাহমুদ উল্লাহ রিয়াদ, রুবেল হোসেন ও শুভাশিস রায়। অস্ট্রেলিয়া সিরিজে দলে জায়গা হলেও, দক্ষিণ আফ্রিকা সিরিজে দল থেকে বাদ পড়েছেন নাসির হোসেন।

আরও পড়ুন

ফিরবে ক্রিকেট, আশায় পাকিস্তান

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা, নেই সাকিব-নাসির

টেস্ট সিরিজের ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর ২টো থেকে। প্রথম টেস্টে মাঠে থাকবেন না সাকিব আর হাসান। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি-র ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। তিনি জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথম ও দ্বিতীয় টেস্টে খেলবেন না সাকিব। তাকে বিশ্রাম দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত। তবে, সাকিব চাইলে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন।

ক্লান্তির কারণে টেস্ট থেকে ৬ মাসের বিশ্রাম চেয়েছিলেন সাকিব-সাকিবের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাংলাদেশ টেস্টে দলে আছেন, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, লিটন দাস, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন এবং শুভাশিস রায় চৌধুরী।