Advertisement
১৯ এপ্রিল ২০২৪

মাঠে আক্রান্ত আগুয়েরো, তদন্ত করবে এফএ

পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি চলতি মরসুমে স্বপ্নের ফুটবল খেলছে। ইপিএলে তারা বাকিদের চেয়ে অনেক এগিয়ে থেকে শীর্ষে রয়েছে। ধরেই নেওয়া যায়, এ বার পেপের দলই ইপিএল খেতাব জিতবে।

বিতর্ক: দর্শকদের সঙ্গে ঝামেলায় জড়ালেন আগুয়েরো। ছবি: টুইটার।

বিতর্ক: দর্শকদের সঙ্গে ঝামেলায় জড়ালেন আগুয়েরো। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৫০
Share: Save:

এফএ কাপের ম্যাচ হেরে উইগান সমর্থকদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়লেন সের্জিও আগুয়েরো। সোমবার রাতের এই ঘটনা নিয়ে তদন্ত শুরু করতে পারে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি চলতি মরসুমে স্বপ্নের ফুটবল খেলছে। ইপিএলে তারা বাকিদের চেয়ে অনেক এগিয়ে থেকে শীর্ষে রয়েছে। ধরেই নেওয়া যায়, এ বার পেপের দলই ইপিএল খেতাব জিতবে। চ্যাম্পিয়ন্স লিগেও তারা দারুণ ফুটবল খেলে চলেছে। তার মধ্যেই ছন্দপতন ঘটে সোমবার রাতের ম্যাচে। এফ এ কাপে উইগানের কাছে হেরে যায় গুয়ার্দিওলার সিটি। শেষ মুহূর্তে উইগানের হয়ে গোল করেন উইল গ্রিগ। কিন্তু ম্যাচ শেষেও উত্তপ্ত ম্যাচে উত্তেজনা থেকে যায়।

জয়ের আনন্দে আত্মহারা উইগানের সমর্থকেরা মাঠে নেমে পড়েন উৎসব করার জন্য। তখন দু’দলের ফুটবলাররা মাঠ ছেড়ে যাননি। আগুয়েরো প্রতিপক্ষ ফুটবলারদের সঙ্গে হাত মেলাচ্ছিলেন। সেই সময়ে উইগান সমর্থকদের সঙ্গে কথা কাটাকাটি হতে থাকে তাঁর। একটু পরে ধাক্কাধাক্কিও শুরু হয়ে যায়। উইগান সমর্থকদের সংখ্যা একেবারেই কম ছিল না এবং আগুয়েরোর নিরাপত্তা নিয়ে ভাল রকম উদ্বেদ তৈরি হয়ে যায়। আগুয়েরো-কে দেখা যায় নিজেকে রক্ষা করার চেষ্টা করছেন। সিটি-র কয়েক জন সহকারী কোচ এবং টিমের ব্যক্তিগত নিরাপত্তা রক্ষীরা এসে তাঁকে আগলে রেখে বের করে নিয়ে যান। কিন্তু গুরুতর প্রশ্ন উঠে গিয়েছে, ফুটবলারদের নিরাপত্তা নিয়ে। উইগান ম্যানেজার পল কুক স্বীকার করে নিয়েছেন, ‘‘এটা মোটেও উচিত কাজ নয়। আমি ঘটনাটা দেখিনি, তাই মন্তব্য করতে পারব না। কিন্তু ফুটবলারদের নিরাপত্তার বিষয়টি সব চেয়ে বেশি গুরুত্ব পাওয়া উচিত এবং এ নিয়ে কোনও রকম আপস করা যায় না।’’

আগুয়েরো আক্রান্ত হওয়ায় ক্ষুব্ধ ম্যান সিটি-ও। তারা উইগানের কাছে জবাবদিহি চাইবে যে, কী করে নিরাপত্তার প্রহসন ঘটিয়ে তোমাদের এত সমর্থক মাঠে নেমে পড়ল? যদিও এফএ তদন্ত শুরু করলে তাদের হাতেই বিচারের ভার থাকবে। ম্যাচ চলার সময় থেকেই পরিস্থিতি ক্রমশ অগ্নিগর্ভ হয়ে উঠছিল। উইগানের ঘরের মাঠে খেলা ছিল বলে তাদের সমর্থক সংখ্যায় বেশি ছিল। সিটি সমর্থকদের উদ্দেশে তারা কটূ মন্তব্য করতে থাকে বলে অভিযোগ। সেখান তেকেই উত্তেজনা ছড়ায়। সিটি সমর্থকেরা পাল্টা হিংসাত্মক হয়ে উঠে বিজ্ঞাপনের হোর্ডিং ছিড়ে ফেলতে থাকেন। দু’দলের সমর্থকদের মধ্যে ঝামেলা শুরু হলে পুলিশকেও আসরে নামতে হয় পরিস্থিতি শান্ত করার জন্য। এফএ সব কিছুরই ভিডিও ফুটেজ খতিয়ে দেখবে।

উত্তেজনা শুধু গ্যালারিতেই সীমাবদ্ধ থাকেনি। প্রথমার্ধেই লাল কার্ড দেখেন ম্যান সিটি-র ফাবিয়ান ডেল্‌ফ। রবিবার কারাবাও কাপের ফাইনালে ডেল্‌ফ খেলতে পারবেন না। এর পর আগুয়েরো-কে এক বার দেখা যায় উইগান বেঞ্চের সামনে গিয়ে বাগ্‌যুদ্ধে জড়িয়ে গিয়েছেন। প্রথমার্ধের শেষে টানেলের মধ্যে দু’দলের দুই ম্যানেজার পেপ গুয়ার্দিওলা এবং পল কুক-এর মধ্যে তর্কাতর্কি শুরু হয়ে যায়। দু’জনকে দ্রুত আলাদা করিয়ে দিতে হয়। পরে গুয়ার্দিওলা-কে এ নিয়ে জিজ্ঞেস করা হলে তিনি উত্তেজিত ভাবে বলেন, ‘‘টানেলে কিছুই হয়নি। আপনাদের ফুটবল নিয়ে কিছু জিজ্ঞেস করার থাকলে করুন। ও (প্রতিপক্ষ কোচ) নিজের জায়গায় থাকুক, ব্যাস।’’ যোগ করেন, ‘‘ওরা খুবই আক্রমণাত্মক একটা দল।’’ আশ্চর্যজনক ভাবে, লাল কার্ড নিয়ে পেপ কোনও অভিযোগ করেননি। তিনি বলেন, ‘‘রেফারি যা ভাল বুঝেছেন, করেছেন। আমি এখানে সে সবের বিচার করতে আসিনি।’’

উইগান চেয়ারম্যান ডেভিড শার্প দর্শক হাঙ্গামার এই ঘটনার নিন্দা করেছেন। তিনি বলেছেন, ‘‘ফুটবল খুব আবেগপ্রবণ একটা খেলা। ভক্তরা তাই হয়তো উত্তেজিত হয়ে পড়ে। কিন্তু ফুটবল মাঠে এ সব দৃশ্য দেখাটা মোটেও সুখকর নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE