Advertisement
২৪ এপ্রিল ২০২৪

রাহানে ফিরছেন, প্রশ্ন অশ্বিন নিয়ে

কোহালি-রাহানে আলোচনার সময় কয়েক বার সেখানে অশ্বিনকেও আসতে দেখা গেল। মনে হবে যেন, বাইরে বিতর্কের ঝড় চলার মধ্যে সিনিয়র তিন মাথা এক হয়ে গিয়েছে।

ঘাসের পিচ হলে দলে রাহানে।

ঘাসের পিচ হলে দলে রাহানে।

সুমিত ঘোষ
জোহানেসবার্গ শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৮ ০৪:৩৯
Share: Save:

দক্ষিণ আফ্রিকা সফরে আসার পর এই প্রথম কোনও প্র্যাক্টিস সেশনে তাঁকে সহ-অধিনায়কের মতো দেখাচ্ছিল। তিনি মানে অজিঙ্ক রাহানে। রবিবারের ওয়ান্ডারার্সে ভারতীয় দলের প্র্যাক্টিস তাঁকে যে রকম সক্রিয় দেখাল, তাতে লিখে ফেলাই যায়, তৃতীয় তথা শেষ টেস্টে অবশেষে তিনি দলে ফিরছেন।

অর্থাৎ, সর্বভারতীয় ক্রিকেট মহলে ভারতের একাদশ নিয়ে চলা বিতর্কের ঝড় কিছুটা স্তিমিত হয়ে আসছে।

ভুল, সম্পূর্ণ ভুল।

রাহানে নিয়ে ঝড় শান্ত হলেও নতুন ঝড়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। রবিবার পর্যন্তও ওয়ান্ডারার্সের বাইশ গজের উপর সবুজের যা সমারোহ, বেশ সন্দেহ জাগছে দলের আর এক সিনিয়র এবং দেশের মাঠে বল হাতে সেরা ম্যাচউইনার আর. অশ্বিন-কে না এ বার বাইরে বসতে হয়!

এমনিতে বিদেশের মাঠে অশ্বিনকে বাইরে রেখে নামাটা ইউএফও দেখতে পাওয়ার মতো কোনও চমক নয়। সেঞ্চুরিয়নে আগের টেস্টেই পিচে ভর্তি ঘাস থাকা তাঁকে প্রথম একাদশের বাইরে রাখার কথা ভাবা হয়েছিল। পরে সেই ভাবনা বদলে যায় সেঞ্চুরিয়নের বাইশ গজ থেকে পুরোপুরি ঘাস উড়ে যাওয়ায়।

০-২ পিছিয়ে থাকা ভারত ইতিমধ্যেই টেস্ট সিরিজ হেরে বসে রয়েছে। দু’দিনের ছুটি কাটিয়ে গেম রিসর্টে গিয়ে বাঘ, সিংহ দেখে তরতাজা হয়ে জোহানেসবার্গে এ দিনই অনুশীলনে ফিরলেন বিরাট-রা। এবং রবিবারের প্র্যাক্টিসে সব চেয়ে চোখে পড়ার মতো ব্যাপার ক্যাপ্টেন কোহালির সঙ্গে রাহানের দীর্ঘ আলোচনায় ব্যস্ত থাকা। সেই দৃশ্য দেখেই যেন আরও পরিষ্কার হয়ে গেল, রাহানে ফিরছেন। এর পর নেটে কোহালি এবং রাহানে দু’বার করে ব্যাট করলেন। রাহানে বাউন্সের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য রঙিন প্লাস্টিকের বলেও প্র্যাক্টিস করলেন।

কোহালি-রাহানে আলোচনার সময় কয়েক বার সেখানে অশ্বিনকেও আসতে দেখা গেল। মনে হবে যেন, বাইরে বিতর্কের ঝড় চলার মধ্যে সিনিয়র তিন মাথা এক হয়ে গিয়েছে। আবার ওয়ান্ডারার্সের পিচের দিকে তাকিয়ে ধাঁধা লেগে যাচ্ছে, দলের প্রধান তিন মস্তিষ্ককে তৃতীয় টেস্টের সময় মাঠের মধ্যে এক হতে দেখা যাবে তো? ওয়ান্ডারার্সের প্রধান পিচ প্রস্তুতকারক এ দিন শুনিয়ে রেখেছেন যে, সেঞ্চুরিয়ন পিচ নিয়ে তিনি দক্ষিণ আফ্রিকান টিম ম্যানেজমেন্টের ক্ষোভের কথা শুনেছেন। এখানে তাই পর্যাপ্ত পরিমাণে ঘাস ছেড়ে রেখেছেন। আরও দাবি, এখানে ঘাস উড়বে না। এমনিতেই ওয়ান্ডারার্সে গতি এবং বাউন্স বেশি থাকে। তার উপর ঘাস থাকে মানে বোঝাই যাচ্ছে, কাগিসো রাবাডা, লুঙ্গি এনগিডি-দের আগুনের সামনে ভারতীয় ব্যাটিংকে ফেলতে চাইছে দক্ষিণ আফ্রিকা।

যদি তা-ই হয়, আগুন দিয়ে আগুনের মোকাবিলা করতে চাইবে ভারত। ঘাসের পিচ থাকলে রোহিত শর্মা বাইরে যাবেন। তাঁর জায়গায় দলে আসবেন রাহানে। অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য থাকবেন। সাত নম্বরে উইকেটকিপার। এর পর সেঞ্চুরিয়নের তিন পেসার— মহম্মদ শামি, ইশান্ত শর্মা, যশপ্রীত বুমরার সঙ্গে অশ্বিনের জায়গায় দলে ফিরবেন ভুবনেশ্বর কুমার। তার মানে হার্দিক পাণ্ড্য-কে ধরলে পাঁচ পেসার দিয়ে পাল্টা আক্রমণের রাস্তা খোলা রাখা হচ্ছে।

আবার আর একটা মত হচ্ছে, টেস্ট শুরু হতে মাঝে আরও দু’দিন রয়েছে। সেঞ্চুরিয়নের মতো যদি ঘাস উড়িয়ে দেওয়া হয়, তখন আবার অশ্বিনের ভাগ্যাকাশে মেঘ কেটে রোদ্দুর দেখা দিতে পারে। অশ্বিনকে এ দিন নেট প্র্যাক্টিসে বেশ দীর্ঘ সময় ধরে বোলিং করতেও দেখা গেল।

তবে পিচ প্রস্ততকারক এ দিন সরাসরি এটাও বলে দিয়েছেন যে, ওয়ান্ডারার্সে বল ঘোরাঘুরির সম্ভাবনা নেই। সেটা অশ্বিনের জন্য নিশ্চয়ই সুখবর নয়। মাইকেল হোল্ডিং চলতি সিরিজে কমেন্ট্রি করছেন। তিনি মনে করছেন, অশ্বিনকে বাইরে রাখলে সেটা নিয়ে হইহল্লার একদমই কারণ নেই। সেঞ্চুরিয়নে অনেকটা ভারতীয় পিচ পেয়েও অশ্বিন যে রকম বোলিং করেছেন, তা দেখে হতাশ প্রাক্তন ক্যারিবিয়ান ফাস্ট বোলার। বলছিলেন, ‘‘সেঞ্চুরিয়নে বল টার্ন করছিল। অসমান বাউন্স ছিল। দ্বিতীয় ইনিংসে অশ্বিনের মাত্র একটা উইকেট পাওয়াটা ক্রাইম।’’

তেমনই উইকেটকিপারের স্থান নিয়ে জোরাল লড়াই শুরু হয়েছে পার্থিব পটেল এবং দীনেশ কার্তিকের মধ্যে। পার্থিব সেঞ্চুরিয়নে যা কিপিং করেছেন, ওখানেই তাঁর টেস্ট কেরিয়ার থেমে যাওয়া উচিত। সমস্যা হচ্ছে, পার্থিবকে বসালে নিতে হবে দীনেশ কার্তিক-কে। যিনি শেষ টেস্ট খেলেছেন আট বছর আগে চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে। সেই টেস্টে ভারতীয় দলের হয়ে খেলা ক্রিকেটারদের মধ্যে মাত্র দু’জন জোহানেসবার্গে উপস্থিত বিরাট-ব্রিগেডে আছেন। এক জন ইশান্ত শর্মা। অন্য জন কার্তিক স্বয়ং। যদি সত্যিই বুধবার থেকে শুরু টেস্টে পার্থিবের জায়গা নেন কার্তিক, ‘ওয়ান্ডার অব ওয়ান্ডারার্স’ তিনিই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE