কেপ টাউন টেস্টে হারতে হয়েছে। তাই সেঞ্চুরিয়নে দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে যে রদবদল ঘটানো হবে, তা জানাই ছিল। কিন্তু দ্বিতীয় টেস্টের দলে কারা কারা থাকবেন, কারা থাকবেন না, তা নিয়ে বিরাট কোহালির সিদ্ধান্ত যে এতটা অপ্রত্যাশিত হবে, তা হয়তো কল্পনাও করতে পারেননি অনেক ক্রিকেট বিশেষজ্ঞ।

প্রোটিয়া বাহিনীর বিরুদ্ধে ভারতীয় টিম ম্যানেজমেন্ট দ্বিতীয় টেস্টে যে দল মাঠে নামিয়েছে, তার মূল চমক ভুবনেশ্বর কুমারের অনুপস্থিতি। বিদেশের মাঠে ধারাবাহিক ভাবে সফল ভুবনেশ্বর। ইংল্যান্ড থেকে অস্ট্রেলিয়া—যেখানেই খেলেছেন, সেখানেই সাফল্য পেয়েছেন এই পেসার। কেপ টাউন টেস্টেও ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট পেয়েছিলেন ভুবি। দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। কিন্তু ভাল পারফরম্যান্স সত্ত্বেও সেঞ্চুরিয়ন টেস্টে সুযোগ পাননি ভুবনেশ্বর। ভুবির পরিবর্তে দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে সুযোগ পেয়েছেন ইশান্ত শর্মা।

ভুবি দ্বিতীয় টেস্টে সুযোগ না পাওয়ায় হতবাক দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার অ্যালান ডোনাল্ডও। ভুবনেশ্বর দ্বিতীয় টেস্ট দল থেকে বাদ পড়ায় রীতিমতো অবাক ডোনাল্ড টুইটারে লিখেছেন, ‘‘দলে ভুবনেশ্বর নেই....তোমরা কি আমার সঙ্গে ইয়ারকি করছ?’’

দিন কয়েক আগে একটি সাক্ষাৎকারে ডোনাল্ড জানিয়েছিলেন এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা বোলার ভুবি। তিনি এও জানিয়েছিলেন, ভুবনেশ্বরের মধ্যে তিনি দক্ষিণ আফ্রিকার ভেরন ফিলান্ডারের ছায়া দেখতে পান।

আরও পড়ুন: ঋদ্ধির বদলে পার্থিব? দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে চমক

আরও পড়ুন: দ্বিতীয় টেস্টে ভাল শুরু দক্ষিণ আফ্রিকার

ভুবনেশ্বর ছাড়াও দ্বিতীয় টেস্টে মাঠের বাইরে বসতে হয়েছে শিখর ধবন এবং ঋদ্ধিমান সাহাকে। শিখরের পরিবর্তে ভারতীয় দলে জায়গা পেয়েছেন কেএল রাহুল। তবে এই বদলটা প্রত্যাশিতই ছিল। কিন্তু হঠাৎ করে ঋদ্ধিমানকে মাঠের বাইরে রেখে পার্থিবকে খেলানোর সিদ্ধান্তের যৌক্তিকতা কতটা, তা নিয়ে সংশয় রয়েছে অনেক ক্রিকেট বিশেষজ্ঞেরই।

আশা করা হয়েছিল, কেপ টাউনে ভারতীয় ব্যাটিং ইউনিটের ভরাডুবির পর রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে দলে ফেরানো হবে অজিঙ্ক রাহানেকে। কিন্তু, এ ক্ষেত্রেও ক্রিকেট সমর্থক এবং বিশেষজ্ঞদের চমকে দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট! দ্বিতীয় টেস্টেও সুযোগ দেওয়া হয়নি রাহানেকে।

বিদেশের মাটিতে বরাবর ভাল পারফর্ম করে এসেছেন রাহানে। সবুজ পিচে রাহানের ফর্ম বরাবরই প্রশংসনীয়। তবুও কেন তাঁকে সেঞ্চুরিয়ন টেস্টে মাঠের বাইরে রাখা হল, তার উত্তর মেলেনি!